কম্পিউটার

জাভা প্রোগ্রামে সুপার() এবং এই() এর মধ্যে পার্থক্য


অন্যান্য বিভিন্ন কীওয়ার্ডের সাথে জাভা এই এবং সুপার হিসেবে বিশেষ কীওয়ার্ড প্রদান করে যা প্রাথমিকভাবে একটি ক্লাসের বর্তমান উদাহরণ উপস্থাপন করতে ব্যবহৃত হয় এবং এটি যথাক্রমে সুপার ক্লাস। এই মিলের সাথে এই উভয় কীওয়ার্ডের মধ্যে উল্লেখযোগ্য পার্থক্য রয়েছে যা নীচে তালিকাভুক্ত করা হয়েছে -

Sr. না। কী এটি সুপার
1 প্রতিনিধিত্ব এবং রেফারেন্স এই কীওয়ার্ডটি মূলত একটি ক্লাসের বর্তমান উদাহরণকে উপস্থাপন করে। অন্যদিকে সুপার কীওয়ার্ড একটি অভিভাবক শ্রেণীর বর্তমান উদাহরণকে উপস্থাপন করে।
2 ক্লাস কনস্ট্রাক্টরের সাথে মিথস্ক্রিয়া এই কীওয়ার্ডটি একই ক্লাসের ডিফল্ট কনস্ট্রাক্টরকে কল করতে ব্যবহৃত হয়। সুপার কীওয়ার্ড প্যারেন্ট ক্লাসের ডিফল্ট কনস্ট্রাক্টর বলতে ব্যবহৃত হয়।
3 পদ্ধতি অ্যাক্সেসযোগ্যতা এই কীওয়ার্ডটি বর্তমান ক্লাসের মেথড অ্যাক্সেস করতে ব্যবহৃত হয় কারণ এতে বর্তমান ক্লাসের রেফারেন্স রয়েছে। কেউ সুপার কীওয়ার্ডের সাহায্যে প্যারেন্ট ক্লাসের পদ্ধতি অ্যাক্সেস করতে পারে।
4 স্ট্যাটিক প্রসঙ্গ এই কীওয়ার্ডটিকে স্ট্যাটিক প্রসঙ্গ থেকে উল্লেখ করা যেতে পারে অর্থাৎ স্ট্যাটিক ইনস্ট্যান্স থেকে আহ্বান করা যেতে পারে। উদাহরণ স্বরূপ আমরা System.out.println(this.x) লিখতে পারি যা কোনো সংকলন বা রানটাইম ত্রুটি ছাড়াই x এর মান প্রিন্ট করবে। অন্যদিকে সুপার কীওয়ার্ড স্ট্যাটিক প্রসঙ্গ থেকে উল্লেখ করা যাবে না অর্থাৎ স্ট্যাটিক উদাহরণ থেকে আহ্বান করা যাবে না। উদাহরণস্বরূপ আমরা System.out.println(super.x) লিখতে পারি না এটি কম্পাইল টাইম ত্রুটির দিকে পরিচালিত করবে।

এই বনাম সুপারের উদাহরণ

Equals.jsp

<প্রি>ক্লাস A { পাবলিক int x, y; পাবলিক A(int x, int y) { this.x =x; this.y =y; }}শ্রেণি বি প্রসারিত করে A { পাবলিক int x, y; সর্বজনীন B() { this(0, 0); } পাবলিক B(int x, int y) { super(x + 1, y + 1);// কল করে প্যারেন্ট ক্লাস কনস্ট্রাক্টর this.x =x; this.y =y; } সর্বজনীন অকার্যকর প্রিন্ট() { System.out.println("বেস ক্লাস :{" + x + "," + y + "}"); System.out.println("সুপার ক্লাস :{" + super.x + ", " + super.y + "}"); }}ক্লাস পয়েন্ট { পাবলিক স্ট্যাটিক ভ্যাইড মেইন(স্ট্রিং[] আর্গস) { বি অবজে =নতুন বি(); obj.print(); obj =নতুন B(1, 2); obj.print(); }}

আউটপুট

বেস ক্লাস :{0, 0}সুপার ক্লাস :{1, 1}বেস ক্লাস :{1, 2}সুপার ক্লাস :{2, 3}

  1. জাভাতে উত্তরাধিকার এবং রচনার মধ্যে পার্থক্য

  2. জাভাতে থ্রেড এবং রানেবলের মধ্যে পার্থক্য

  3. জাভাতে ব্যতিক্রম এবং ত্রুটির মধ্যে পার্থক্য

  4. জাভাতে সিরিয়ালাইজেশন এবং এক্সটারনালাইজেশনের মধ্যে পার্থক্য