কম্পিউটার

জাভা রেগুলার এক্সপ্রেশনে ক্যারেক্টার ক্লাস ব্যাখ্যা কর


জাভা রেগুলার এক্সপ্রেশনে ক্যারেক্টার ক্লাসগুলি বর্গাকার বন্ধনী "[ ]" ব্যবহার করে সংজ্ঞায়িত করা হয়, এই সাব এক্সপ্রেশনটি নির্দিষ্ট করা বা সম্ভাব্য অক্ষরের সেট থেকে একটি একক অক্ষরের সাথে মেলে।

উদাহরণস্বরূপ রেগুলার এক্সপ্রেশন [abc] একটি একক অক্ষর a বা, b বা, c মেলে। একইভাবে, "[a-z]" a থেকে z থেকে একটি একক অক্ষর মেলে।

নিচে জাভা রেজেক্স ক্লাসের অক্ষরের অন্যান্য রূপ রয়েছে:

নেগেশান - অক্ষর শ্রেণীর নেগেশান ভেরিয়েন্টটিকে "[^ ]" হিসাবে সংজ্ঞায়িত করা হয়েছে (বর্গাকার ধনুর্বন্ধনীর মধ্যে ^ সহ), এটি একটি একক অক্ষরের সাথে মেলে যা নির্দিষ্ট বা সম্ভাব্য অক্ষরের সেটে নেই৷ উদাহরণস্বরূপ নিয়মিত অভিব্যক্তি [^abc] a বা, b বা, c ছাড়া একটি একক অক্ষর মেলে। একইভাবে, "[^a-z]" a থেকে z পর্যন্ত বর্ণমালা ছাড়া একটি অক্ষরের সাথে মেলে।

পরিসীমা - ক্যারেক্টার ক্লাসের রেঞ্জ ভ্যারিয়েন্ট আপনাকে অক্ষরগুলির একটি পরিসর ব্যবহার করতে দেয়৷ উদাহরণস্বরূপ, অভিব্যক্তি [a-z] a থেকে z বর্ণমালার একটি একক অক্ষরের সাথে মেলে এবং অভিব্যক্তি [^A-Z] একটি অক্ষরের সাথে মেলে যা একটি বড় অক্ষর নয় .

ইউনিয়ন - অক্ষর শ্রেণীর মিলন বৈকল্পিক আপনাকে নির্দিষ্ট রেঞ্জের একটি থেকে একটি অক্ষরের সাথে মেলাতে দেয়৷ উদাহরণস্বরূপ, অভিব্যক্তি [a-z[0-9]] একটি একক অক্ষরের সাথে মেলে যা হয় একটি ছোট বর্ণমালা (a-z) বা একটি অঙ্ক ( 0-9)।

ছেদ - ক্যারেক্টার ক্লাসের ইন্টারসেকশন ভ্যারিয়েন্ট আপনাকে এমন একটি অক্ষরের সাথে মেলাতে দেয় যা তাদের মধ্যে ছেদ সম্পর্কযুক্ত রেঞ্জগুলিতে সাধারণ। ব্যাপ্তির মধ্যে একটি ছেদ সম্পর্ক &&ব্যবহার করে সংজ্ঞায়িত করা হয়।উদাহরণস্বরূপ, [a-z&&[r-u]] অভিব্যক্তিটি r থেকে u-তে একটি একক অক্ষরের সাথে মেলে।

বিয়োগ - আপনি একটি পরিসর অন্য থেকে বিয়োগ করতে পারেন এবং এটিকে নতুন পরিসর হিসাবে ব্যবহার করতে পারেন। আপনি অক্ষর শ্রেণীর দুটি রূপ যেমন নেগেশান এবং ছেদ ব্যবহার করে এটি অর্জন করতে পারেন। উদাহরণ স্বরূপ [a-l] এবং [^e-h] রেঞ্জের ছেদ আপনাকে দেয় a থেকে l অক্ষরগুলি বিয়োগ করে রাগ হিসাবে [e-h]।


  1. জাভা রেগুলার এক্সপ্রেশনে সাব-এক্সপ্রেশন (?:re)

  2. জাভা রেগুলার এক্সপ্রেশনে মেটাক্যারেক্টার \B ব্যাখ্যা কর।

  3. জাভাতে রেগুলার এক্সপ্রেশন \s মেটাক্যারেক্টার ব্যাখ্যা কর

  4. জাভাতে রেগুলার এক্সপ্রেশন \w মেটাক্যারেক্টার ব্যাখ্যা কর