কম্পিউটার

জাভা প্রোগ্রামিং-এ থ্রেড ক্লাসের isAlive() পদ্ধতি


The isAlive ফাংশন - এটি একটি থ্রেড জীবিত কিনা তা পরীক্ষা করতে ব্যবহৃত হয়। জীবিত বলতে এমন একটি থ্রেড বোঝায় যা শুরু হয়েছে কিন্তু এখনও বন্ধ করা হয়নি। যখন রান পদ্ধতি কল করা হয়, থ্রেড একটি নির্দিষ্ট সময়ের জন্য কাজ করে যার পরে এটি কার্যকর করা বন্ধ করে দেয়।

সিনট্যাক্স

চূড়ান্ত বুলিয়ান isAlive()

যে থ্রেডটিতে ফাংশনটি কল করা হয়েছে সেটি চলমান থাকলে এবং এখনও বন্ধ করা না হলে উপরেরটি সত্য হয়। এটি অন্যথায় মিথ্যা ফেরত দেয়।

আসুন একটি উদাহরণ দেখি -

উদাহরণ

পাবলিক ক্লাস ডেমো থ্রেড প্রসারিত করে{ public void run(){ System.out.println("sample"); চেষ্টা করুন{ Thread.sleep(25); } ক্যাচ (InterruptedException ie){ } System.out.println("only"); } পাবলিক স্ট্যাটিক ভ্যাইড মেইন(স্ট্রিং[] আর্গস){ ডেমো my_obj_1 =নতুন ডেমো(); ডেমো my_obj_2 =নতুন ডেমো(); my_obj_1.start(); System.out.println("প্রথম অবজেক্ট তৈরি এবং শুরু করা হয়েছে"); my_obj_2.start(); System.out.println("প্রথম অবজেক্ট তৈরি এবং শুরু করা হয়েছে"); System.out.println(my_obj_1.isAlive()); System.out.println("প্রথম বস্তুর isAlive ফাংশন বলা হয়েছে"); System.out.println(my_obj_2.isAlive()); System.out.println("দ্বিতীয় বস্তুর isAlive ফাংশন বলা হয়েছে"); }}

আউটপুট

প্রথম অবজেক্ট তৈরি করা হয়েছে এবং নমুনা শুরু করা হয়েছেপ্রথম অবজেক্ট তৈরি করা হয়েছে এবং স্যাম্পলট্রু শুরু হয়েছে 

ডেমো নামের একটি ক্লাস থ্রেড ক্লাস প্রসারিত করে। এখানে, একটি 'রান' ফাংশন সংজ্ঞায়িত করা হয়েছে যেখানে একটি চেষ্টা ক্যাচ ব্লক সংজ্ঞায়িত করা হয়েছে। এখানে, ট্রাই ব্লকে, স্লিপ ফাংশন বলা হয় এবং ক্যাচ ব্লকটি খালি রাখা হয়। প্রধান ফাংশনে, ডেমো অবজেক্টের দুটি উদাহরণ তৈরি করা হয়। প্রথম অবজেক্টটি বলা হয়েছে এবং এটি 'isAlive' ফাংশন ব্যবহার করে এটি চলমান বা মূলত রানযোগ্য অবস্থায় আছে কিনা তা পরীক্ষা করা হয়। দ্বিতীয় অবজেক্টের সাথেও একই কাজ করা হয়।


  1. জাভাতে isDaemon() পদ্ধতির গুরুত্ব?

  2. জাভাতে ক্লোন() পদ্ধতির গুরুত্ব?

  3. জাভাতে ওভাররাইডিং পদ্ধতি

  4. পাইথনে অবজেক্ট ওরিয়েন্টেড প্রোগ্রামিং?