কম্পিউটার

জাভা এবং ব্লকচেইনের মধ্যে সংযোগ কী?


ব্লকচেইন সাম্প্রতিক সময়ে একটি গুঞ্জন শব্দ হয়ে উঠেছে। বিভিন্ন পরিস্থিতিতে এটি কীভাবে দক্ষতার সাথে কাজ করবে তা পরীক্ষা করার জন্য বিভিন্ন উদ্দেশ্যে প্রতিটি সফ্টওয়্যারে প্রয়োগ করার চেষ্টা করা হচ্ছে। এটি অকেন্দ্রীভূত প্রযুক্তি। এটি মূলত ডেটা যা ডিজিটাল প্রকৃতির এবং ডেটার প্রতিটি অংশ একটি লেনদেন হিসাবে পরিচিত। সুতরাং, সেই নির্দিষ্ট লেনদেনের তারিখ, সময় এবং পরিমাণ ব্লকচেইনে সংরক্ষণ করা হয়। প্রতিটি ব্লক অনন্য কোডের কারণে অনন্য, এটি 'হ্যাশ' নামেও পরিচিত। এটি বিভিন্ন বিশেষায়িত অ্যালগরিদমের সাহায্যে তৈরি করা হয়।

এই ধরনের উন্নত প্রযুক্তির ক্রমবর্ধমান চাহিদার কারণে বিনিয়োগকারীরা তাদের মূলধন এই ডোমেনে বিনিয়োগ করার চেষ্টা করছেন। ব্লকচেইন প্রযুক্তি বাস্তবায়নের জন্য অনেকগুলি বিভিন্ন প্রোগ্রামিং ভাষা ব্যবহার করা যেতে পারে, তবে জাভা ব্লকচেইনের সাথে কাজ করার জন্য শীর্ষস্থানীয় ভাষাগুলির মধ্যে একটি হিসাবে বিবেচিত হয়েছে। জাভাতে অনেক ফ্রেমওয়ার্ক তৈরি করা হয়েছে যাতে ব্লকচেইন দিয়ে কাজ করা যায়।

জাভা বিবেচনা করা হচ্ছে যেহেতু এটি একটি অবজেক্ট-ওরিয়েন্টেড ভাষা পাশাপাশি সাধারণ। বাস্তবায়নের উপর ন্যূনতম নির্ভরতা রয়েছে, তাই চাহিদা।

জাভাতে অনেক ফ্রেমওয়ার্ক আছে যেগুলো বর্তমানে ব্লক চেইনের সাথে ব্যবহার করা হচ্ছে। তাদের মধ্যে কয়েকটি নীচে তালিকাভুক্ত করা হয়েছে৷

  • হাইপারলেজার ফ্যাব্রিক:লিনাক্স দ্বারা নির্মিত, এটি একটি এন্টারপ্রাইজ সলিউশন যা মূলত স্মার্ট কন্ট্রাক্ট তৈরি এবং একত্রিত করতে সাহায্য করে।

  • বিটকয়েনজে:এটি এমন একটি পদ্ধতি যাতে বিটকয়েন ওয়ালেট (এক ধরনের ক্রিপ্টোকারেন্সি) তৈরি করা যায় এবং এই ওয়ালেটের সাথে যুক্ত লেনদেন পরিচালনা করা যায়।


  1. জাভাতে JFrame এবং JDialog এর মধ্যে পার্থক্য কি?

  2. জাভাতে GridLayout এবং GridBagLayout এর মধ্যে পার্থক্য কি?

  3. JRE এবং JDK মধ্যে পার্থক্য কি?

  4. জাভা এবং জাভাস্ক্রিপ্টের মধ্যে পার্থক্য কী?