কম্পিউটার

কিভাবে অবজেক্ট অ্যারে জাভা তৈরি করবেন? তাদের অসুবিধা কি


অ্যারে হল একটি ধারক যা নির্দিষ্ট সংখ্যক আইটেম ধারণ করতে পারে এবং এই আইটেমগুলি একই ধরণের হওয়া উচিত। বেশিরভাগ ডেটা স্ট্রাকচার তাদের অ্যালগরিদম বাস্তবায়নের জন্য অ্যারে ব্যবহার করে। অ্যারের ধারণা বোঝার জন্য নিম্নলিখিত গুরুত্বপূর্ণ পদগুলি রয়েছে৷

  • উপাদান:একটি অ্যারেতে সংরক্ষিত প্রতিটি আইটেমকে একটি উপাদান বলা হয়।
  • সূচী:একটি অ্যারের একটি উপাদানের প্রতিটি অবস্থানের একটি সংখ্যাসূচক সূচক থাকে, যা উপাদান সনাক্ত করতে ব্যবহৃত হয়৷

অবজেক্ট অ্যারে তৈরি করা হচ্ছে

হ্যাঁ, যেহেতু অবজেক্টগুলিকে জাভাতে ডেটাটাইপ (রেফারেন্স) হিসাবেও বিবেচনা করা হয়, তাই আপনি একটি নির্দিষ্ট শ্রেণীর ধরণের একটি অ্যারে তৈরি করতে পারেন এবং সেই শ্রেণীর উদাহরণ দিয়ে এটিকে পপুলেট করতে পারেন।

উদাহরণ

জাভা উদাহরণ অনুসরণ করে Std নামে একটি ক্লাস আছে এবং পরে প্রোগ্রামে আমরা Std টাইপের একটি অ্যারে তৈরি করছি, এটিকে পপুলেট করছি এবং অ্যারের সমস্ত উপাদানের উপর একটি পদ্ধতি চালু করছি।

<পূর্ব>শ্রেণি { ব্যক্তিগত স্ট্যাটিক int বছর =2018; ব্যক্তিগত স্ট্রিং নাম; ব্যক্তিগত int বয়স; পাবলিক Std(স্ট্রিং নাম, int বয়স){ this.name =name; this.age =বয়স; } public void setName(স্ট্রিং নাম) { this.name =name; } সর্বজনীন অকার্যকর সেটএজ(int বয়স) { this.age =বয়স; } সর্বজনীন অকার্যকর প্রদর্শন(){ System.out.println("নাম:"+this.name); System.out.println("বয়স:"+this.age); System.out.println("বছর:"+Std.year); }}পাবলিক ক্লাস স্যাম্পল { public static void main(String args[]) থ্রো এক্সেপশন { //Std Std st[] =new Std[4] ধরনের অবজেক্ট স্টোর করার জন্য একটি অ্যারে তৈরি করা; //অ্যারে st[0] =নতুন Std("বালা", 18); st[1] =নতুন Std("রাম", 17); st[2] =নতুন Std("রাজু", 15); st[3] =নতুন Std("রাঘব", 20); // (int i =0; i

আউটপুট

নাম:বালা বয়স:18 বছর:2018 নাম:রামা বয়স:17 বছর:2018 নাম:রাজু বয়স:15 বছর:2018 নাম:রাঘব বয়স:20 বছর:2018 

অবজেক্ট অ্যারেগুলির অসুবিধাগুলি

  • অ্যারেতে একটি বস্তু সংরক্ষণ করতে প্রায়শই আমাদের অ্যারের দৈর্ঘ্য জানতে হয়, যা সব সময় সম্ভব হয় না।
  • একবার আপনি একটি অবজেক্ট অ্যারে তৈরি করলে আপনি এর বিষয়বস্তু পরিবর্তন করতে পারবেন না, এটি করার জন্য কোন পদ্ধতি উপলব্ধ নেই (সংগ্রহের বিপরীতে)।
  • অবজেক্টের অ্যারে ব্যবহার করার পরামর্শ দেওয়া হয় না (মেমরির সমস্যা মাথায় রেখে)।

  1. কিভাবে আমরা জাভাতে অবজেক্ট প্যারামিটারের মধ্যে একটি অ্যারে শুরু করব?

  2. কিভাবে জাভা ব্যবহার করে একটি JSON অ্যারে লিখবেন/তৈরি করবেন?

  3. জাভাতে দৈর্ঘ্য এবং দৈর্ঘ্য () এর মধ্যে পার্থক্য কী?

  4. জাভা জেনেরিক টিউটোরিয়াল - জেনেরিক্স কি এবং কিভাবে ব্যবহার করবেন?