কম্পিউটার

MySQL-এ একটি কলামে সর্বোচ্চ মান খুঁজুন


কলামে সর্বোচ্চ মান খুঁজে পেতে আমাদের MAX(columnName) ব্যবহার করতে হবে। কিন্তু, প্রথমে, আমরা MySQL-এ ডাটাবেস এবং টেবিল সম্পর্কে বুঝতে পারব।

MySQL ইনস্টল করার আগে, কোন সংস্করণ এবং কোন বিতরণ বিন্যাস (এটি একটি বাইনারি ফাইল বা উৎস ফাইল হতে পারে) ব্যবহার করা উচিত তা নির্ধারণ করা গুরুত্বপূর্ণ। যদি ডাটাবেসটি নতুনভাবে তৈরি করা হয় তবে এটা স্পষ্ট যে এতে কোন টেবিল থাকবে না।

সবচেয়ে গুরুত্বপূর্ণ অংশগুলির মধ্যে একটি হল ডাটাবেসের গঠন, যে টেবিলগুলি প্রয়োজন হবে, প্রতিটি টেবিলের কলাম এবং এই টেবিলগুলির মধ্যে সম্পর্ক নির্ধারণ করা। একবার আমরা সিদ্ধান্ত নিই যে আমাদের ডাটাবেসে কী থাকা দরকার, এটির জন্য একটি সঠিক নাম এবং সঠিক কলামের নাম এবং সারির মান সহ টেবিল তৈরি করা হয়েছে, আমরা এই ডাটাবেসের সাথে কী ধরনের হেরফের করা যেতে পারে তা নিয়ে আলোচনা করতে পারি।

দ্রষ্টব্য: আমরা ধরে নিচ্ছি আমরা ‘DBNAME’ নামে একটি ডাটাবেস এবং ‘tableName’ নামের একটি টেবিল তৈরি করেছি।

MySQL -

-এর একটি কলামে সর্বাধিক মান আনতে পারে এমন প্রশ্নটি আমরা বুঝতে পারি

কোয়েরি

SELECT MAX(columnName) AS alias FROM tableName;

আউটপুট

+-------------------+
| columnName        |
+-------------------+
| 45                |
+-------------------+

উপরের ক্যোয়ারীতে, 'কলামের নাম' কলামের নামকে বোঝায় এবং 'উনাম' হল কলামে দেওয়া একটি নতুন নাম। 'tableName' বলতে সেই টেবিলের নাম বোঝায় যেখান থেকে সর্বোচ্চ মান জিজ্ঞাসা করা হচ্ছে।

একটি নির্দিষ্ট কলাম থেকে সর্বোচ্চ মান আনতে 'কলামের নাম'-এ 'MAX' ফাংশনটি ব্যবহার করা হয়। কলামের নামটি স্পষ্ট না হলে সেটির স্পষ্টতা প্রদানের জন্য একটি উপনাম দেওয়া হয়৷


  1. MySQL-এ Nth সর্বোচ্চ মান খুঁজে পেতে ক্যোয়ারী

  2. MySQL-এ VARCHAR কলাম থেকে সর্বাধিক মান খুঁজুন

  3. সর্বাধিক ক্রমবর্ধমান মান আনতে MySQL ক্যোয়ারী

  4. একটি MySQL কলাম থেকে সর্বোচ্চ মান আনবেন?