কম্পিউটার

MySQL এর জন্য পোস্ট ইন্সটলেশন সেটআপ এবং টেস্টিং


আসুন, ইনস্টলেশন-পরবর্তী সেট আপ এবং পরীক্ষা করা যাক যা একবার MySQL সফলভাবে ইনস্টল হয়ে গেলে করা দরকার -

একবার MySQL ইন্সটল হয়ে গেলে, নিচের উল্লিখিত ধাপগুলো সম্পাদন করতে হবে।

ডেটা ডিরেক্টরি

প্রয়োজন হলে, ডেটা ডিরেক্টরি শুরু করতে হবে এবং MySQL অনুদান টেবিল তৈরি করতে হবে। কিছু MySQL ইনস্টলেশন পদ্ধতির জন্য, ডাটা ডিরেক্টরি আরম্ভ স্বয়ংক্রিয়ভাবে সম্পন্ন হয়।

MySQL ইনস্টলার

উইন্ডোজ ইনস্টলেশন অপারেশনগুলি MySQL ইনস্টলার দ্বারা সঞ্চালিত হয়। এটি একটি সার্ভার আরপিএম বা ডেবিয়ান ডিস্ট্রিবিউশন ব্যবহার করে লিনাক্সে ইনস্টল করা যেতে পারে যা ওরাকল থেকে এসেছে। ডেবিয়ান লিনাক্স, আনবুন্টু লিনাক্স, জেন্টু লিনাক্স ইত্যাদির মতো অনেক প্ল্যাটফর্মে নেটিভ প্যাকেজিং সিস্টেম ব্যবহার করে ইনস্টলেশনটি করা যেতে পারে। এটি একটি DMG বিতরণ ব্যবহার করে macOS-এ ইনস্টল করা যেতে পারে।

অন্যান্য প্ল্যাটফর্ম এবং ইনস্টলেশন প্রকারের জন্য, ডেটা ডিরেক্টরি ম্যানুয়ালি আরম্ভ করা প্রয়োজন। এর মধ্যে রয়েছে ইউনিক্স এবং ইউনিক্স-এর মতো সিস্টেমে জেনেরিক বাইনারি এবং সোর্স ডিস্ট্রিবিউশন থেকে ইনস্টল করা, সেইসাথে উইন্ডোজে জিপ আর্কাইভ প্যাকেজ থেকে ইনস্টল করা।

সার্ভার চালু করুন এবং নিশ্চিত করুন যে এটি অ্যাক্সেস করা যেতে পারে।

প্রাথমিক MySQL অ্যাকাউন্ট সুরক্ষিত করুন

অনুদান টেবিলের প্রাথমিক 'রুট' অ্যাকাউন্টে পাসওয়ার্ড বরাদ্দ করা প্রয়োজন। ডেটা ডিরেক্টরি শুরু করার সময় এটি পূর্বে করা না থাকলে এটি করতে হবে। এইভাবে, পাসওয়ার্ডগুলি MySQL সার্ভারে অননুমোদিত অ্যাক্সেস রোধ করবে৷

অন্যদিকে, সিস্টেমটি যথাক্রমে শুরু এবং বন্ধ হয়ে গেলে সার্ভারটিকে স্বয়ংক্রিয়ভাবে শুরু এবং বন্ধ করার বিষয়টি নিশ্চিত করতে হবে৷

যদি প্রয়োজন হয়, টাইম জোন সারণীগুলিও তৈরি করা যেতে পারে যাতে তারা নামযুক্ত সময় অঞ্চলগুলি চিনতে পারে৷


  1. ZF জন্য MySQL সারি ঘোষণা?

  2. 1 এবং 0 মান থাকা ক্ষেত্রগুলির জন্য আমার কি MySQL enum বা tinyint ব্যবহার করা উচিত?

  3. MySQL SUM() দিয়ে যোগফল খুঁজুন এবং কলাম শিরোনামের জন্য উপনাম দিন

  4. লিনাক্সে মাইএসকিউএল সার্ভার এবং ক্লায়েন্টের জন্য কীভাবে SSL সেটআপ করবেন