কম্পিউটার

একক সারি এবং একাধিক সারি সাবকোয়ারি কি?


একক সারি সাব কোয়েরি

একটি একক-সারি সাবকোয়েরি ব্যবহার করা হয় যখন বাইরের কোয়েরির ফলাফলগুলি একটি একক, অজানা মানের উপর ভিত্তি করে। যদিও এই ক্যোয়ারী টাইপটিকে আনুষ্ঠানিকভাবে "একক-সারি" বলা হয়, তবে নামটি বোঝায় যে ক্যোয়ারীটি একাধিক কলাম প্রদান করে-কিন্তু ফলাফলের শুধুমাত্র একটি সারি। যাইহোক, একটি একক-সারি সাবকোয়েরি বাইরের ক্যোয়ারীতে শুধুমাত্র একটি কলাম সমন্বিত ফলাফলের শুধুমাত্র একটি সারি ফেরত দিতে পারে।

নীচের SELECT ক্যোয়ারীতে, অভ্যন্তরীণ MySQL শুধুমাত্র একটি সারি প্রদান করে অর্থাৎ কোম্পানির জন্য সর্বনিম্ন বেতন। এটি, পরিবর্তে, সমস্ত কর্মচারীদের বেতন তুলনা করতে এই মান ব্যবহার করে এবং শুধুমাত্র তাদেরই প্রদর্শন করে, যাদের বেতন ন্যূনতম বেতনের সমান।

SELECT first_name, salary, department_id
FROM employees
WHERE salary = (SELECT MIN (salary)
FROM employees);

একটি HAVING ক্লজ ব্যবহার করা হয় যখন একটি প্রশ্নের গ্রুপ ফলাফল কিছু শর্তের উপর ভিত্তি করে সীমাবদ্ধ করা প্রয়োজন। যদি একটি সাবকোয়েরির ফলাফলকে একটি গ্রুপ ফাংশনের সাথে তুলনা করা আবশ্যক, তাহলে আপনাকে অবশ্যই বাইরের কোয়েরির HAVING ক্লজে ভিতরের ক্যোয়ারীটি নেস্ট করতে হবে৷

SELECT department_id, MIN (salary)
FROM employees
GROUP BY department_id
HAVING MIN (salary) < (SELECT AVG (salary)
FROM employees)

একাধিক সারি সাব কোয়েরি

মাল্টিপল-সারি সাবকোয়েরি হল নেস্টেড কোয়েরি যা প্যারেন্ট কোয়েরিতে একাধিক সারি ফলাফল দিতে পারে। মাল্টিপল-সারি সাবকোয়ারি সাধারণত WHERE এবং HAVING clause-এ ব্যবহৃত হয়। যেহেতু এটি একাধিক সারি প্রদান করে, তাই এটি অবশ্যই সেট তুলনা অপারেটরদের দ্বারা পরিচালনা করা উচিত (IN, ALL, ANY)। যদিও IN অপারেটর একই অর্থ ধারণ করে যেমনটি পূর্ববর্তী অধ্যায়ে আলোচনা করা হয়েছে, যেকোনো অপারেটর সাবকোয়েরি দ্বারা প্রত্যাবর্তিত প্রতিটি মানের সাথে একটি নির্দিষ্ট মান তুলনা করে। ALL একটি সাবকোয়েরি দ্বারা প্রত্যাবর্তিত প্রতিটি মানের সাথে একটি মান তুলনা করে৷ নিচের ক্যোয়ারীটি ত্রুটি দেখাবে কারণ একক সারি সাবকোয়েরি একাধিক সারি প্রদান করে।

SELECT first_name, department_id FROM employees WHERE department_id = (SELECT department_id FROM employees WHERE LOCATION_ID = 100)

  1. MySQL এর সাথে একক সারিতে একাধিক সারি এবং কলাম সংযুক্ত করুন

  2. মাইএসকিউএল ক্যোয়ারী সর্বোচ্চ এবং সর্বনিম্ন বেতন সারি নির্বাচন করতে?

  3. MySQL একক প্রশ্নে একাধিক রেকর্ড আপডেট করে?

  4. C# এ একাধিক উত্তরাধিকার কি?