কম্পিউটার

ওরাকল ডেটাবেস রিফ্রেশেবল ক্লোন বৈশিষ্ট্যটি ব্যবহার করুন—একটি অংশ:ভূমিকা

অনেক নতুন এবং উন্নত বৈশিষ্ট্য সহ ক্লাউড বান্ডেল ইঞ্জিনিয়ারড সিস্টেমে (এক্সডাটা) এন্টারপ্রাইজ সংস্করণের জন্য Oracle® ডেটাবেস 18c। রিলিজ 18 একটি কুইকসুইচওভার বা ফেইলওভার সুবিধা যোগ করে 12c রিলিজ 2 থেকে রিফ্রেশযোগ্য ক্লোন বৈশিষ্ট্যটিকে উন্নত করে। আপনি একটি মাল্টিটেন্যান্ট পরিবেশে প্লাগেবল ডেটাবেস (PDBs) ক্লোন করার জন্য একটি স্ন্যাপশট ক্যারোজেলও তৈরি করতে পারেন৷

উৎপাদন পরিবেশের জন্য, ডাটাবেস অ্যাডমিনিস্ট্রেশন (DBA) কার্যক্রম সহজ করতে রিফ্রেশেবল ক্লোনপিডিবি বৈশিষ্ট্য সহ একটি স্ন্যাপশট ক্যারোজেল ব্যবহার করুন, যেমন একটি অপ্রত্যাশিত বিভ্রাটের বিরুদ্ধে সুরক্ষা বা যৌক্তিক দুর্নীতির সমস্যা সমাধান করা। এই পোস্টটি ম্যানুয়াল এবং স্বয়ংক্রিয় সুইচওভার কেস সহ রিফ্রেশেবল ক্লোনগুলির ব্যবহারিক ব্যবহার বর্ণনা করে। আপনি নিম্নলিখিত ডাটাবেস স্বাস্থ্য সমস্যাগুলি সনাক্ত করতে এবং পরিচালনা করতে স্ন্যাপশট ক্যারোজেল বৈশিষ্ট্যের সাথে এটি ব্যবহার করতে পারেন:

  • উৎপাদন ডাটাবেস অনুপলব্ধ

  • কর্মক্ষমতা সমস্যা

  • ওরাকল ডাটাবেসে যৌক্তিক দুর্নীতি

এই পোস্টটি দুই-অংশের ব্লগ পোস্ট সিরিজের প্রথম অংশ। রিফ্রেশেবল ক্লোন পিডিবি সম্পর্কে জানতে পড়ুন, এটি কীভাবে কাজ করে এবং কখন এটি ব্যবহার করতে হবে।

সিরিজের দ্বিতীয় অংশে বর্ণনা করা হয়েছে কিভাবে একটি রিফ্রেশেবল ক্লোন PDB তৈরি, কনফিগার, রক্ষণাবেক্ষণ এবং ড্রপ করা যায়।

ক্লোনিং এবং স্ন্যাপশট প্রশ্ন

এই বিভাগটি ক্লোন এবং স্ন্যাপশট ক্যারোসেল সম্পর্কে কিছু প্রাথমিক প্রশ্নের উত্তর প্রদান করে।

ক্লোনিং কি?

আপনি যখন একটি উদাহরণ ক্লোন করেন, তখন আপনি এটির একটি ব্যাকআপ নেন এবং অন্য কোথাও ব্যাকআপ পুনরুদ্ধার করেন। সাধারণত, আপনি একই ডিরেক্টরি কাঠামোর সাথে অন্য মেশিনে এটি পুনরুদ্ধার করেন। আপনি OracleSystem ID (SID) এবং ডাটাবেসের নাম পরিবর্তন করে একই মেশিনে এটি পুনরুদ্ধার করতে পারেন। আপনি একটি পরীক্ষা মেশিনে একটি প্রোডাকশন ইনস্ট্যান্সের একটি ক্লোন ব্যবহার করে দেখতে পারেন কী-যদি পরিস্থিতি, যেমন init.ora পরিবর্তন করা। প্যারামিটার বা আপনার কোড পরিবর্তন, এবং তাই।

পিডিবি ক্লোনিং কিভাবে কাজ করে?

আপনি একটি মাল্টিটেন্যান্ট পরিবেশে একটি PDB ক্লোন করতে PDB ক্লোনিং ব্যবহার করতে পারেন। স্থানীয় দূরবর্তী PDB-এর জন্য, একটি স্থানীয় কন্টেইনার ডাটাবেসে PDB ক্লোন তৈরি করতে একটি রিফ্রেশযোগ্য ক্লোন বা স্ন্যাপশট ক্যারোজেল ব্যবহার করুন৷

দূরবর্তী PDB ক্লোনিংয়ের জন্য, নিম্নলিখিতগুলি বিবেচনা করুন:

  • একটি রিফ্রেশযোগ্য ক্লোন ব্যবহার করতে, আপনার PDB এর জন্য একটি ডাটাবেস লিঙ্ক থাকতে হবে এবং ক্লোন করা ডাটাবেস নিষ্ক্রিয় করতে হবে৷

  • একটি স্ন্যাপশট ক্যারোজেল ব্যবহার করতে, আপনাকে অ্যাসন্যাপশট ব্যবহার করে একটি সাধারণ PDB ক্লোন তৈরি করতে হবে। তারপর, ডাটাবেস লিঙ্কগুলি ব্যবহার করুন বা আনপ্লাগ করুন এবং অন্য কন্টেইনার ডাটাবেসে প্লাগ করুন। আপনি একটি ক্লোন করা PDB থেকে একটি রিফ্রেশযোগ্য ক্লোনও তৈরি করতে পারেন৷

পিডিবি স্ন্যাপশট কি?

একটি PDB স্ন্যাপশট হল একটি PDB-এর একটি পয়েন্ট-ইন-টাইম কপি। SNAPSHOT ব্যবহার করে ম্যানুয়ালি স্ন্যাপশট তৈরি করুন CREATE PLUGGABLE DATABASE এর ধারা (অথবা ALTER PLUGGABLE DATABASE ) কমান্ড, অথবা স্বয়ংক্রিয়ভাবে EVERY ব্যবহার করে ইন্টারভাল ক্লজ।

একটি PDB স্ন্যাপশট ক্যারোজেল সাম্প্রতিক PDB স্ন্যাপশটগুলির একটি লাইব্রেরি বজায় রাখে যা আপনি একটি পয়েন্ট-ইন-টাইম পুনরুদ্ধার করতে এবং একটি PDB ক্লোন করতে ব্যবহার করতে পারেন৷

রিফ্রেশযোগ্য ক্লোন PDB

আপনি রিফ্রেশযোগ্য ক্লোন বৈশিষ্ট্য ব্যবহার করে PDB ক্লোন করতে পারেন, যা রিফ্রেশ ব্যবধান এবং পুনরায় তৈরির হারের উপর নির্ভর করে ন্যূনতম ডেটা ক্ষতি সহ ডাটাবেসকে ডেটা দুর্নীতি এবং বিপর্যয় থেকে রক্ষা করে। আপনি রিফ্রেশেবলক্লোন ডাটাবেসটিকে একটি প্রতিরূপ হিসাবে ব্যবহার করতে পারেন যার উপর কিছু কম-লোড, অ-সমালোচনামূলক অ্যাপ্লিকেশনগুলি পুনরায় শুরু করতে হবে। আপনি রিডো লগ অ্যাপ্লিকেশন ব্যবহার করে স্বয়ংক্রিয়ভাবে সেট বিরতিতে বা ম্যানুয়ালি আপডেট করতে রিফ্রেশযোগ্য ক্লোন ডেটাবেস সেট করতে পারেন।

চিত্র 1 রিফ্রেশেবল ক্লোন প্রক্রিয়াকরণের আর্কিটেকচার দেখায়। এটি মূল উপাদান এবং প্রক্রিয়াগুলি দেখায় এবং উত্পাদন ডাটাবেস এবং রিফ্রেশযোগ্য ক্লোন ডাটাবেসের মধ্যে সম্পর্ককে চিত্রিত করে। এই চিত্রটি প্লাগেবল ডেটাবেস PDB1 ক্লোনিং দেখায় কন্টেইনার ডাটাবেসের CDB1 অন্য কন্টেইনার ডাটাবেসে CDB2 . এই ক্রিয়াটির ফলে PDB1-এর একটি হট-ক্লোন সংস্করণ PDB1_REF_CLONE নামে .

ওরাকল ডেটাবেস রিফ্রেশেবল ক্লোন বৈশিষ্ট্যটি ব্যবহার করুন—একটি অংশ:ভূমিকা চিত্র 1

চিত্র 1

রিফ্রেশ মোড বিকল্প

আপনি নিম্নলিখিত মোডগুলির সাথে একটি পরিবেশ সেট আপ করে রিফ্রেশ মোড পরিবর্তন করতে পারেন:

  • MANUAL

  • AUTOMATIC (EVERY ব্যবহার করে n MINUTES )

  • NONE

একটি রিফ্রেশযোগ্য ক্লোন তৈরি করুন এবং কাজ করুন

উত্স PDB ক্লোন করতে নিম্নলিখিত বিবৃতিটি ব্যবহার করুন এবং ক্লোনটিকে রিফ্রেশযোগ্য করার জন্য কনফিগার করুন। ক্লোন PDB রিফ্রেশ করা শেষ রিডো লগ প্রয়োগের পর থেকে জমা হওয়া রিডো ডেটার সাথে আপডেট করে।

CREATE PLUGGABLE DATABASE ... REFRESH MODE [ MANUAL / AUTOMATIC (using EVERY n MINUTES) / NONE ] ;

একটি রিফ্রেশড অডিসেবল রিফ্রেশেবল ক্লোনের বর্তমান মোড পরিবর্তন করতে এবং এটিকে সম্পূর্ণ কার্যকরী PDB-তে রূপান্তর করতে নিম্নলিখিত বিবৃতিটি ব্যবহার করুন:

ALTER PLUGGABLE DATABASE ... REFRESH MODE [ MANUAL / AUTOMATIC (using EVERY n MINUTES) / NONE ] ;

কর্মক্ষমতার অবনতি এড়াতে আপনি ঘন ঘন PDB ক্লোন না করলে, ক্লোনেডটা বাসি হয়ে যায়। একটি রিফ্রেশেবল ক্লোন PDB এই সমস্যার সমাধান করে। যখন একটি রিফ্রেশযোগ্য ক্লোন বাসি হয়ে যায়, আপনি সাম্প্রতিক রিডো দিয়ে দ্রুত রিফ্রেশ করতে পারেন৷

সাধারণত, আপনি একটি মাস্টার বজায় রাখেন একটি প্রোডাকশন PDB এর রিফ্রেশেবল ক্লোন এবং তারপর ডেভেলপমেন্ট এবং টেস্টিং এর জন্য মাস্টারের স্ন্যাপশট ক্লোন নিন।

সোর্স এবং ক্লোন PDB-এর ভূমিকাগুলি বিপরীত করতে নিম্নলিখিত বিবৃতিটি ব্যবহার করুন:

ALTER PLUGGABLE DATABASE ... SWITCHOVER;

আপনি এই সুইচওভার প্রক্রিয়াটিকে সহজ করতে পারেন, যেমনটি নিম্নলিখিত চিত্রগুলিতে দেখানো হয়েছে:

ওরাকল ডেটাবেস রিফ্রেশেবল ক্লোন বৈশিষ্ট্যটি ব্যবহার করুন—একটি অংশ:ভূমিকা চিত্র 2

চিত্র 2

ওরাকল ডেটাবেস রিফ্রেশেবল ক্লোন বৈশিষ্ট্যটি ব্যবহার করুন—একটি অংশ:ভূমিকা চিত্র 3

চিত্র 3

এই সুইচওভার ক্ষমতা নিম্নলিখিত পরিস্থিতিতে দরকারী।

একটি রিফ্রেশযোগ্য ক্লোনের পরিকল্পিত সুইচওভার

চিত্র 3-এ, CDB1 , যা উত্স PDB হোস্ট করে, PDB1 , CDB2 এর তুলনায় উল্লেখযোগ্যভাবে বেশি ওভারহেড অনুভব করতে পারে , যা ক্লোন PDB হোস্ট করে,PDB1_REF_CLONE . আরও ভাল লোড ব্যালেন্সিং অর্জনের জন্য, আপনি ক্লোনটিকে নতুন উত্স PDB এবং উত্স PDB-কে নতুন ক্লোন-এ রূপান্তর করে PDB-এর ভূমিকাগুলিকে বিপরীত করতে পারেন৷

বর্তমান প্রাইমারি ডাটাবেসে নিম্নলিখিত কমান্ডটি ব্যবহার করে এই ভূমিকা পরিবর্তন করুন:

ALTER PLUGGABLE DATABASE PDB1 REFRESH MODE EVERY 2 MINUTES FROM PDB1_REF_CLONE@DBLINK2CDB2 SWITCHOVER;

এই কমান্ডটি সম্পূর্ণ হওয়ার পরে, PDB1_REF_CLONECDB2-এ প্রাথমিক ভূমিকা গ্রহণ করে। CDB1৷ এখন প্রতিরূপ বজায় রাখা. প্রোডাকশনের সমস্ত সংযোগ নতুন প্রাইমারীর সাথে সংযুক্ত, যা এখন CDB2 . আপনি দুই মিনিটের বেশি লেনদেন হারাবেন না, ধরে নিচ্ছেন যে রিফ্রেশগুলি উৎস থেকে পুনর্জন্মের হারের সাথে বজায় রাখা হয়েছে।

একটি রিফ্রেশযোগ্য ক্লোনের অপরিকল্পিত সুইচওভার

যদি উত্স PDB-এর একটি অপরিকল্পিত ব্যর্থতা থাকে, তাহলে আপনি ক্লোন PDB-কে নতুন সোর্স PDB-তে স্যুইচ করতে পারেন এবং স্বাভাবিক ক্রিয়াকলাপ পুনরায় শুরু করতে পারেন৷

রেপ্লিকা রিফ্রেশ করার প্রক্রিয়াটি পুনরায় জেনারেশনের সাথে চলতে পারে তা নিশ্চিত করতে বাস্তবসম্মত লেনদেন ভলিউম ব্যবহার করে আপনার পরিবেশ পরীক্ষা করতে ভুলবেন না।

কিভাবে রিফ্রেশযোগ্য ক্লোন ডেটা গার্ড থেকে আলাদা?

ওরাকল ডেটা গার্ড এবং স্ট্যান্ডবাইডেটাবেসের সাথে উচ্চ প্রাপ্যতা বৈশিষ্ট্যটি চালু করেছে। নিম্নলিখিত উপাদানগুলি ডেটা গার্ড থেকে রিফ্রেশেবল ক্লোনগুলিকে আলাদা করে:

  • ডেটা গার্ড রিয়েল-টাইমে প্রদত্ত সুইচওভার এবং স্ট্যান্ডবাই ডেটাবেসে ব্যর্থতা থেকে ডাটাবেসকে দুর্যোগ এবং ডেটা দুর্নীতি থেকে রক্ষা করার জন্য উচ্চ প্রাপ্যতা প্রদান করে। আপনি রিফ্রেশেবল ক্লোন PDB বৈশিষ্ট্যটি ব্যবহার করে লোড ভাগ করার জন্য একটি ডেটা গার্ড স্ট্যান্ডবাই ডাটাবেস ব্যবহার করতে পারেন। ডেটা গার্ড একটি CDB স্তরে কাজ করে এবং PDB স্তরে আপনার কোনও সুইচওভার বা ব্যর্থতা থাকতে পারে না৷

  • সুইচওভারের সূচনা এবং সমাপ্তির মধ্যে ব্যবধানের কারণে, শুধুমাত্র একটি রিফ্রেশেবল ক্লোন বজায় রাখার চেয়ে ডেটা গার্ড আরও কার্যকর। এই ব্যবধানের সময়, আপনি ভূমিকাগুলি পরিবর্তন করার আগে প্রাথমিক ডাটাবেসের লেনদেনগুলি প্রয়োগ করা যাবে না বা শুধুমাত্র-পঠনযোগ্য ডাটাবেসের সাথে সিঙ্ক করা যাবে না। ফলস্বরূপ, আপনি সেই লেনদেনগুলি হারাতে পারেন৷

  • ডেটা গার্ডের সর্বোচ্চ সীমা 30টি স্ট্যান্ডবাই ডাটাবেস আছে, তবে আপনার প্রয়োজন অনুযায়ী আপনার কাছে অনেক রিফ্রেশযোগ্য ক্লোন থাকতে পারে।

উচ্চ প্রাপ্যতার জন্য রিফ্রেশযোগ্য ক্লোন PDB বৈশিষ্ট্যকে শক্তিশালী করতে এবং প্রায় কোনও ডেটা ক্ষতি না হওয়ার জন্য, REMOTE_RECOVERY_FILE_DEST সেট করুন উত্স PDB এর লগ অবস্থান সংরক্ষণাগার করার পরামিতি।

উপসংহার

আপনার রিফ্রেশেবল ক্লোন PDB বৈশিষ্ট্যটিকে উচ্চ প্রাপ্যতার দৃষ্টিকোণ থেকে ডেটা গার্ডের প্রতিস্থাপন হিসাবে বিবেচনা করা উচিত নয়। যাইহোক, আপনি অন্য সার্ভারে একটি প্রতিলিপি ডাটাবেস বজায় রাখতে ফ্রেশযোগ্য ক্লোন ব্যবহার করতে পারেন।

এই পোস্টে বর্ণনা করা হয়েছে যে কীভাবে রিফ্রেশেবল PDB গুলিকে প্রতিলিপি হিসাবে ব্যবহার করতে হয় যাতে আপনি কিছু কম-লোড, অ-সমালোচনামূলক অ্যাপ্লিকেশন অপারেশনগুলি পুনরায় শুরু করতে পারেন, সুইচওভারটি একটি পরিকল্পিত বা একটি অপরিকল্পিত ঘটনা। মনে রাখবেন যে আপনার রিকভারি টাইম অবজেক্টিভস (আরটিও, টাইম টু অপারেশনস) এবং রিকভারি পয়েন্ট অবজেক্টিভস (আরপিও, যেমন ন্যূনতম ডেটা ক্ষতি অর্জন) এর দৃষ্টিকোণ থেকে পরিবর্তনগুলি বিবেচনা করা উচিত।

সিরিজের দ্বিতীয় অংশ রিফ্রেশেবল ক্লোন বৈশিষ্ট্য প্রদর্শন করে।

কোনো মন্তব্য করতে বা প্রশ্ন জিজ্ঞাসা করতে প্রতিক্রিয়া ট্যাব ব্যবহার করুন। কথোপকথন শুরু করতে আপনি এখন চ্যাটও করতে পারেন।

ডেটাবেস সম্পর্কে আরও জানুন।


  1. ওরাকল ডেটাবেস রিফ্রেশেবল ক্লোন বৈশিষ্ট্যটি ব্যবহার করুন—দ্বিতীয় অংশ:প্রদর্শন

  2. সর্বদা বিনামূল্যে স্বায়ত্তশাসিত ডেটাবেসের ভূমিকা

  3. ক্লাউডে একটি ওরাকল ডেটাবেস (DBaaS) তৈরি করুন

  4. Oracle 19c এ DBCA কমান্ড ব্যবহার করে একটি ডাটাবেস ক্লোন করা হচ্ছে