কম্পিউটার

একটি ডকার কন্টেইনার হিসাবে MongoDB স্থাপন করুন

সবচেয়ে অ্যাক্সেসযোগ্য NoSQL ডাটাবেসগুলির মধ্যে একটি, MongoDB®-এ অনেকগুলি উপলভ্য স্থাপনের বিকল্প রয়েছে। এই পোস্টে, আমি মঙ্গোডিবিকে একটি কনটেইনার হিসাবে স্থাপন করতে ডকার® ব্যবহার করি এবং সেই কন্টেইনারের সাথে ইন্টারঅ্যাক্ট করতে শেল ক্লায়েন্ট ব্যবহার করি।

পরিচয়

আপনি আপনার কম্পিউটার বা সার্ভারে ডকার ইনস্টল করার পরে, একটি ডকার কন্টেইনার হিসাবে MongoDB স্থাপন করতে নিম্নলিখিত পদক্ষেপগুলি সম্পাদন করুন:

  1. সর্বশেষ বা একটি নির্দিষ্ট MongoDB ডকার ইমেজ ডাউনলোড করুন।
  2. কন্টেইনার হিসাবে MongoDB-এর একটি উদাহরণ স্থাপন করুন।
  3. মঙ্গোডিবি ডকার কন্টেইনারের সাথে প্রাথমিক শেল অপারেশনের সাথে ইন্টারঅ্যাক্ট করুন।

মঙ্গোডিবি ডকার ইমেজটি ডাউনলোড করুন

আপনার কম্পিউটার বা সার্ভারে ডকার ইনস্টল করা থাকলে, আপনি ডকার হাব কন্টেইনার রেজিস্ট্রি থেকে MongoDBimage পেতে পারেন। আপনি যে নির্দিষ্ট চিত্র সংস্করণটি ব্যবহার করতে চান তা ডাউনলোড করতে ভুলবেন না, যেমন মঙ্গো:4.0.4। আপনাকে ছবির সংস্করণটি নির্দিষ্ট করতে হবে না, তবে আপনি যদি এটি বাদ দেন তবে আপনি সর্বাধিক বর্তমান সংস্করণ পাবেন, যার ফলে একটি অসঙ্গতিপূর্ণ অভিজ্ঞতা হতে পারে কারণ মঙ্গো যে কোনো সময় সর্বশেষ সংস্করণ আপডেট করতে পারে।

docker images চালানো হচ্ছে কমান্ড সার্ভারে উপলব্ধ চিত্রগুলির একটি তালিকা দেয়। আমাদের ক্ষেত্রে, এটি ব্যবহার করার জন্য উপলব্ধ 4.0.4 ট্যাগ সহ MongoDB চিত্র দেখায়৷

MongoDB ইমেজ ডাউনলোড করতে এবং আপনার উপলব্ধ ইমেজ তালিকা করতে নিম্নলিখিত কমান্ড ব্যবহার করুন:

# docker pull mongo:4.0.4
# docker images
একটি ডকার কন্টেইনার হিসাবে MongoDB স্থাপন করুন

কন্টেইনার হিসাবে MongoDB-এর একটি উদাহরণ স্থাপন করুন

কন্টেইনারটি বিচ্ছিন্ন, -d এ শুরু করুন , মোড. যেহেতু পাত্রে ক্ষণস্থায়ী স্টোরেজ ব্যবহার করা হয়, তাই আপনার একটি ভলিউম মাউন্ট করা উচিত, -v , স্থানীয় পথ প্রদান করে ডেটা ধরে রাখতে, /data/db . এই পথটি ধারকটির অভ্যন্তরীণ ডিরেক্টরি। এই ক্রিয়া হোস্টের /data/db-এ ডেটা সংরক্ষণ করে পাথ এমনকি যখন আপনি থামান বা ধারক অপসারণ. কমান্ডে, আপনি একটি নাম প্রদান করেন, --name , আপনার কন্টেইনারের জন্য ডকার ইমেজ এবং একটি ট্যাগ অনুসরণ করুন। এই ক্ষেত্রে, আমি mongo:4.0.4 ব্যবহার করেছি ট্যাগের জন্য। কমান্ডটি কনটেইনার আইডি সহ একটি স্ট্রিং প্রদান করে। ডকার ps কমান্ড চলমান কন্টেইনারগুলির একটি তালিকা দেখায়৷

# docker run -d -v /data/db:/data/db --name mymongo mongo:4.0.4
# docker ps
একটি ডকার কন্টেইনার হিসাবে MongoDB স্থাপন করুন

শেলের সাথে MongoDB ডকার কন্টেইনারের সাথে ইন্টারঅ্যাক্ট করুন

একটি কার্যকরী MongoDB স্থাপনার সুবিধা নিতে, আপনি শেল ক্লায়েন্ট ব্যবহার করে ডাটাবেসের সাথে যোগাযোগ করতে পারেন।

যেহেতু আপনি বিচ্ছিন্ন মোডে কন্টেইনার চালাচ্ছেন, আপনার ইন্টারেক্টিভ টার্মিনাল ব্যবহার করে সংযোগ করা উচিত। mymongo নামে আপনার স্থাপনার সাথে সংযোগ করতে নিম্নলিখিত কমান্ডটি ব্যবহার করুন , এবং ব্যাশ শেল শুরু করুন:

# docker exec -it mymongo bash
একটি ডকার কন্টেইনার হিসাবে MongoDB স্থাপন করুন

MongoDB শেল ক্লায়েন্ট চালু করতে, নিম্নলিখিত কমান্ডটি চালান:

# mongo
একটি ডকার কন্টেইনার হিসাবে MongoDB স্থাপন করুন

MongoDB শেল ক্লায়েন্ট থেকে, আপনি MongoDB ডকুমেন্টেশনে বর্ণিত সমস্ত ফাংশন অ্যাক্সেস করতে পারেন। উদাহরণস্বরূপ, আপনি নিম্নলিখিত কমান্ডের মাধ্যমে আপনার ইনস্ট্যান্সে কোন ডাটাবেস বিদ্যমান তা দেখতে পারেন:

> show dbs
একটি ডকার কন্টেইনার হিসাবে MongoDB স্থাপন করুন

উপসংহার

এই পোস্টে, আমি হোস্ট সিস্টেম থেকে একটি কন্টেইনারে সংযুক্ত স্টোরেজ ভলিউম সহ ডকার ব্যবহার করে একটি মঙ্গোডিবি কন্টেইনার তৈরি করেছি। আমি আপনাকে শেলটির মাধ্যমে MongoDB ডকার কন্টেইনারের সাথে কীভাবে ইন্টারঅ্যাক্ট শুরু করতে হয় তাও দেখিয়েছি। পোস্টটি একটি ডকার কন্টেইনারে একটি মঙ্গোডিবি ইন্সট্যান্স চালানোর প্রাথমিক প্রদর্শনের অফার করে, তবে আপনি যে কোনও সংখ্যক কন্টেইনার তৈরি করতে একই মঙ্গোডিবি চিত্র ব্যবহার করতে পারেন। প্রতিলিপি সেট তৈরি করতে সেই কন্টেইনারগুলি ব্যবহার করুন এবং একটি শক্তিশালী কন্টেইনারাইজড অ্যাপ্লিকেশন তৈরি করতে আরও অনেক কিছু করুন৷

আমি আশা করি এই পোস্টটি আপনাকে কিভাবে aMongoDB ইন্সট্যান্স আপ এবং চালু করতে হয় এবং মিনিটের মধ্যে এটির সাথে কাজ শুরু করতে হয় সে সম্পর্কে একটি সাধারণ ধারণা পেতে সাহায্য করেছে৷

কোনো মন্তব্য করতে বা প্রশ্ন জিজ্ঞাসা করতে প্রতিক্রিয়া ট্যাব ব্যবহার করুন। কথোপকথন শুরু করতে আপনি এখন চ্যাটও করতে পারেন।

আমাদের ডেটাবেস পরিষেবাগুলি সম্পর্কে আরও জানুন


  1. মঙ্গোডিবি কম্পাস উপস্থাপন করা হচ্ছে

  2. মঙ্গোডিবিতে কোড ইনজেকশন

  3. MongoDB-তে অব্যবহৃত সূচী খোঁজা

  4. ডকার ডেস্কটপ - কন্টেইনার পরিচালনার জন্য বন্ধুত্বপূর্ণ ফ্রন্টএন্ড