কম্পিউটার

Microsoft SQL সার্ভার ক্যোয়ারী স্টোর

Microsoft® SQL Server® ক্যোয়ারী স্টোর, নাম থেকে বোঝা যায়, অ্যাস্টোরের মতো যা এক্সিকিউটেড কোয়েরির ডাটাবেস ইতিহাস, কোয়েরি রানটাইম এক্সিকিউশন পরিসংখ্যান এবং এক্সিকিউশন প্ল্যান ক্যাপচার করে। যেহেতু ডেটা একটি ডিস্কে সংরক্ষিত থাকে, আপনি সমস্যা সমাধানের উদ্দেশ্যে যেকোন সময় কোয়েরি স্টোর ডেটা পুনরুদ্ধার করতে পারেন, এবং এসকিউএল সার্ভার রিস্টার্ট ডেটাকে প্রভাবিত করে না। ক্যোয়ারী স্টোর ব্যবহার করুন, যা SQL সার্ভার 2016-এ প্রবর্তন করা হয়েছিল এবং ক্যোয়ারী প্ল্যান পরিবর্তনের কারণে সৃষ্ট পারফরম্যান্স সমস্যার সমস্যা সমাধানের জন্য পরবর্তী সমস্ত সংস্করণে উপলব্ধ।

পরিচয়

আপনি কর্মক্ষমতা সমস্যা সমাধানের জন্য বেসলাইন ডেটা বিশ্লেষণ দরকারী খুঁজে পেতে পারেন, কিন্তু ক্যোয়ারী স্টোর চালু না হওয়া পর্যন্ত, এসকিউএল সার্ভারে এই তথ্যটি স্থানীয়ভাবে উপলব্ধ ছিল না। যদি কোনো ডাটাবেসের জন্য ক্যোয়ারী স্টোর সক্ষম করা থাকে, তাহলে এটি এক্সিকিউশন প্ল্যান এবং রানটাইম স্ট্যাটিস্টিক্স সহ এক্সিকিউটেড কোয়েরি সম্পর্কে তথ্য রাখে। এটি ডাটাবেস স্তরে সক্রিয় করা হয়েছে এবং সমস্ত ব্যবহারকারীর ডাটাবেস এবং MSDB সিস্টেম ডাটাবেসের জন্য সক্রিয় করা যেতে পারে। ক্যোয়ারী স্টোর-সম্পর্কিত তথ্য এবং মেটাডেটা ডাটাবেসের মধ্যেই অভ্যন্তরীণ টেবিলে সংরক্ষণ করা হয়। ক্যোয়ারী স্টোরের একটি পৃথক ব্যাকআপ পরিচালনা করার প্রয়োজন নেই কারণ একটি স্ট্যান্ডার্ড ডেটাবেস ব্যাকআপে সমস্ত প্রয়োজনীয় তথ্য রয়েছে৷ ক্যোয়ারী স্টোর ডেটা দেখতে, আপনার View Database State থাকতে হবে অনুমতি, এবং আপনার DB_Owner থাকতে হবে পরিকল্পনা জোরপূর্বক এবং কার্যকর করার অধিকার। আপনি ম্যানেজমেন্ট স্টুডিও এবং T-SQL এর মাধ্যমে এই ডেটা দেখতে পারেন।

কোয়েরি স্টোর সেট আপ করা হচ্ছে

একটি ডাটাবেসের জন্য ক্যোয়ারী স্টোর সক্ষম করতে নিম্নলিখিত পদক্ষেপগুলি সম্পাদন করুন:

  1. ডাটাবেস -> বৈশিষ্ট্যগুলিতে যান ডান-ক্লিক করুন .
  2. এর অধীনে একটি পৃষ্ঠা নির্বাচন করুন , কোয়েরি স্টোর নির্বাচন করুন বেছে নিন .
  3. সাধারণ-এ বিভাগ, অপারেশন মোড (অনুরোধ করা হয়েছে) পরিবর্তন করুন Off থেকে Read-Write .
  4. অন্যান্য ক্ষেত্রগুলিকে অপারেশন মোডে (অনুরোধ করা হয়েছে) ছেড়ে দিন ড্রপ-ডাউন বক্সসেট প্রাক-জনবহুল ডিফল্ট মানগুলিতে।
  5. ঠিক আছে ক্লিক করুন এই নির্বাচিত ডাটাবেসের জন্য ক্যোয়ারী স্টোর সক্ষম করতে ডাটাবেস বৈশিষ্ট্য বাক্সে।

আপনি নিম্নলিখিত কোড ব্যবহার করে T-SQL এর সাথে ক্যোয়ারী স্টোর সক্ষম করতে পারেন:

ALTER DATABASE [DB_Name] SET QUERY_STORE = ON;

কোয়েরি স্টোরের বিভিন্ন কনফিগারেশন বিকল্প

নিম্নলিখিত তালিকায় কিছু ক্যোয়ারী স্টোর বিকল্পের বর্ণনা রয়েছে:

  • অপারেশন মোড (অনুরোধ করা হয়েছে) তিনটি মান আছে:Off , Read Only , এবং Read Write . যখন কোয়েরি স্টোরে Read মোড সেট করা থাকে , কোন নতুন এক্সিকিউশন প্ল্যান বা কোয়েরি রানটাইম পরিসংখ্যান সংগ্রহ করা হয় না। এই মোডটি ক্যোয়ারী স্টোরের সাথে সম্পর্কিত ক্রিয়াকলাপগুলির জন্য কেবলমাত্র পঠনযোগ্য৷ মোড পরিবর্তন করে Read Write এক্সিকিউট করা কোয়েরি, এক্সিকিউশন প্ল্যান যা সেই কোয়েরির জন্য ব্যবহার করা হয়, এবং নির্বাচিত ডাটাবেসে চালানো সেই কোয়েরির জন্য রানটাইম পরিসংখ্যান সংগ্রহ করতে ক্যোয়ারী স্টোরকে সক্ষম করে।

  • ডেটা ফ্লাশ ইন্টারভাল (মিনিট) সংগৃহীত এক্সিকিউশন প্ল্যান এবং কোয়েরি রানটাইম পরিসংখ্যান কত ঘন ঘন মেমরি থেকে ডিস্কে ফ্লাশ করা হয় তা সেট করতে আপনাকে অনুমতি দেয়। ডিফল্টরূপে, এটি 15 মিনিটে সেট করা হয়৷

  • পরিসংখ্যান সংগ্রহের ব্যবধান কোয়েরি রানটাইম পরিসংখ্যানের একত্রীকরণ ব্যবধান সংজ্ঞায়িত করে যা কোয়েরি স্টোরের মধ্যে ব্যবহার করা উচিত। বাইডিফল্ট, এটি 60 মিনিটে সেট করা হয়৷

  • সর্বোচ্চ আকার (MB) ক্যোয়ারী স্টোরের সর্বাধিক আকার কনফিগার করতে ব্যবহৃত হয়৷ ডিফল্টরূপে, এটি 100 এমবি সেট করা হয়৷ কোয়েরি স্টোরের ডেটা ডেটাবেসে সংরক্ষণ করা হয় যেখানে SQL সার্ভার ক্যোয়ারী স্টোর সক্ষম করা আছে। এখানে কনফিগার করা আকারের উপর নির্ভর করে, কোয়েরি স্টোর সর্বাধিক আকারে পৌঁছানোর পরে, অপারেশনমোড Read Only-এ চলে যায়। স্বয়ংক্রিয়ভাবে মোড।

  • ক্যাপচার মোড৷ QueryStore-এ কোন ধরনের প্রশ্ন ক্যাপচার করতে হবে তা বেছে নিতে সাহায্য করে। ডিফল্ট বিকল্প হল All , যা প্রতিটি নির্বাহিত প্রশ্ন সংরক্ষণ করে। যখন এই বিকল্পটি auto সেট করা হয় , ক্যোয়ারী স্টোর অগ্রাধিকারের ভিত্তিতে কোন ক্যোয়ারী ক্যাপচার করার চেষ্টা করে এবং অন্যান্য অ্যাডহক প্রশ্নগুলির পাশাপাশি কদাচিৎ কার্যকর করা উপেক্ষা করার চেষ্টা করে৷

  • স্টেল কোয়েরি থ্রেশহোল্ড (দিন) কোয়েরি স্টোরে কতক্ষণ ডেটা থাকে তা নির্ধারণ করতে ব্যবহৃত হয়। এই মোডের জন্য ডিফল্ট মান হল 30 দিন৷

কোয়েরি স্টোর রিপোর্ট

কোয়েরি স্টোরে নিম্নলিখিত প্রতিবেদনগুলি অন্তর্ভুক্ত রয়েছে:

  • প্রত্যাবর্তিত প্রশ্নগুলি৷ :পিনপয়েন্ট কোয়েরি যার জন্য এক্সিকিউশন মেট্রিক্স সম্প্রতি রিগ্রেস হয়েছে বা আরও খারাপ হয়েছে৷
  • সামগ্রিক সম্পদ খরচ :যেকোনো এক্সিকিউশন মেট্রিক্সের জন্য ডাটাবেসের জন্য মোট সম্পদ খরচ বিশ্লেষণ করুন।
  • শীর্ষ সম্পদ গ্রহণকারী প্রশ্নগুলি৷ :প্রশ্ন যা ডেটাবেস সম্পদ খরচের উপর সবচেয়ে বেশি প্রভাব ফেলে।
  • জোরকৃত পরিকল্পনার সাথে প্রশ্ন :অন্তর্নির্মিত প্রতিবেদন, যা জোরপূর্বক কার্যকরী পরিকল্পনা সহ সমস্ত প্রশ্ন দেখায়৷
  • উচ্চ বৈচিত্র সহ প্রশ্নগুলি :এই প্রতিবেদনটি সর্বাধিক ঘন ঘন প্যারামিটারাইজেশন সমস্যাগুলির সাথে প্রশ্নগুলি দেখায়৷
  • ট্র্যাক করা প্রশ্নগুলি৷ :রিয়েলটাইমে সবচেয়ে গুরুত্বপূর্ণ প্রশ্নের সঞ্চালন ট্র্যাক করুন৷
Microsoft SQL সার্ভার ক্যোয়ারী স্টোর

কোয়েরি স্টোরের সাথে জোর করে পরিকল্পনা

একটি প্ল্যান রিগ্রেশনের কারণে, একটি ক্যোয়ারী, যা গতকাল ঠিক কাজ করছিল, তা কার্যকর করতে অনেক বেশি সময় লাগতে পারে, অনেক বেশি রিসোর্স ব্যবহার করতে পারে বা আজ সময় শেষ হতে পারে। বাই-ডিফল্ট, SQL সার্ভার শুধুমাত্র প্রশ্নের জন্য সর্বশেষ এক্সিকিউশন প্ল্যান রাখে। স্কিমা, পরিসংখ্যান, বা সূচীতে যেকোনো পরিবর্তন ক্যোয়ারী অপ্টিমাইজার দ্বারা ব্যবহৃত ক্যোয়ারী এক্সিকিউশন প্ল্যান পরিবর্তন করতে পারে। প্ল্যান ক্যাশে মেমরিতে চাপের কারণেও প্ল্যানটি বাদ দেওয়া যেতে পারে।

ক্যোয়ারী স্টোর প্রতিটি নিরীক্ষণ করা ডাটাবেসের মধ্যে সময়ের সাথে সমষ্টিগত কোয়েরি পরিকল্পনা এবং পরিসংখ্যানগত তথ্য সঞ্চয় করে। প্ল্যান ক্যাশের বিপরীতে, ক্যোয়ারী স্টোর প্রতি ক্যোয়ারীতে একাধিক প্ল্যান ধরে রাখতে পারে এবং প্রতি প্ল্যানের সাথে সম্পর্কিত পরিসংখ্যানের সাথে ক্যোয়ারী প্ল্যান পরিবর্তনের ইতিহাস বজায় রাখতে পারে। বিভিন্ন এক্সিকিউশন প্ল্যানের মধ্যে বেছে নিয়ে, আপনি এগিয়ে যেতে পারেন এবং যেকোন এক্সিকিউশন প্ল্যানকে জোর করতে পারেন। ক্যোয়ারী অপ্টিমাইজার তারপর শুধুমাত্র আসন্ন ক্যোয়ারী এক্সিকিউশনের জন্য এই জোরপূর্বক এক্সিকিউশন প্ল্যান ব্যবহার করে৷

কোয়েরি স্টোর -> ওপেন টপ রিসোর্স কনজিউমিং কোয়েরি রিপোর্ট তালিকা কোয়েরি যে সম্পদ নিবিড়. পরীক্ষার জন্য একটি প্রশ্ন নির্বাচন করা যাক:

Microsoft SQL সার্ভার ক্যোয়ারী স্টোর

প্ল্যান এর উপর আপনার মাউস ঘুরান সম্পর্কিত পরিসংখ্যান দেখতে।

Microsoft SQL সার্ভার ক্যোয়ারী স্টোর

আসুন বিভিন্ন পরিকল্পনা তুলনা করি।

প্ল্যান 216 বিশদ বিবরণ:

Microsoft SQL সার্ভার ক্যোয়ারী স্টোর

প্ল্যান 195 বিশদ বিবরণ:

Microsoft SQL সার্ভার ক্যোয়ারী স্টোর

প্ল্যান 216-এর গড় সময়কাল কম, তাই এই প্ল্যানকে আরও কার্যকর করার জন্য এটি ব্যবহার করা যেতে পারে। জোর পরিকল্পনা-এ ক্লিক করুন "আপনি কি ক্যোয়ারী 42 এর জন্য প্ল্যান 216 জোর করতে চান?" বার্তা সহ একটি নিশ্চিতকরণ স্ক্রীন দেখতে।

Microsoft SQL সার্ভার ক্যোয়ারী স্টোর

হ্যাঁ ক্লিক করুন৷ . পরিকল্পনা জোরপূর্বক করার পরে, এটি নিম্নলিখিত স্ক্রিনশটে দেখানো একটি চেকমার্ক দিয়ে হাইলাইট করা হয়েছে। ভবিষ্যতে, এই পরিকল্পনাটি এক্সিকিউশনের জন্য কোয়েরি অপ্টিমাইজার দ্বারা ব্যবহার করা হবে৷

Microsoft SQL সার্ভার ক্যোয়ারী স্টোর

কোয়েরি স্টোরের সাথে সর্বোত্তম অনুশীলন

  • সর্বশেষ বৈশিষ্ট্য এবং বর্ধনগুলি দেখতে সর্বশেষ SQL সার্ভার ম্যানেজমেন্ট স্টুডিও ব্যবহার করুন৷

  • ক্যোয়ারী স্টোর ডেটা সংগ্রহ যাচাই ও নিরীক্ষণ।

  • অনুকূল ক্যোয়ারী সেট করুন ক্যাপচার মোড এবং সামঞ্জস্য করার জন্য প্রয়োজন অনুসারে ক্যোয়ারী স্টোর কনফিগারেশন বিকল্পটি পুনরায় দেখুন।

  • নন-প্যারামিটারাইজড কোয়েরি ব্যবহার করা এড়িয়ে চলুন।

  • নিয়মিত জোরপূর্বক পরিকল্পনার স্থিতি পরীক্ষা করুন৷

উপসংহার

Query Store হল SQL সার্ভার 2016-এ প্রবর্তিত একটি দরকারী বৈশিষ্ট্য। যেহেতু টিউনিং পারফরম্যান্স বর্ধিতকরণ প্রতিটি ডেটাবেস অ্যাডমিনিস্ট্রেটরের (DBA) জন্য প্রয়োজনীয় মূল দক্ষতাগুলির মধ্যে একটি, আপনাকে শিখতে হবে কিভাবে কোয়েরি স্টোর কনফিগার করতে হয় এবং ব্যবহার করতে হয়। কর্মক্ষমতা পরিবর্তনগুলি ট্র্যাক করতে আপনি Query Store ব্যবহার করতে পারেন এবং এক্সিকিউশন প্ল্যানের তুলনা করে কোয়েরি পারফরম্যান্সে যেকোন অবনতির সমস্যা সমাধান করুন। আপনি যেকোন প্রশ্নের জন্য জবরদখল পরিকল্পনা করতে পারেন। এটি প্ল্যান ক্যাশে সংরক্ষিত একটিকে ওভাররাইড করে এবং এইভাবে কর্মক্ষমতা সুবিধা প্রদান করে। SQLServer পারফরম্যান্সের উপর Query Store এর কোন বড় প্রভাব নেই কারণ এটি ক্যোয়ারী এক্সিকিউশন পরিসংখ্যান এবং পরবর্তীতে দেখার পরিকল্পনা ক্যাপচার ও সংরক্ষণ করতে ব্যবহৃত হয়।

কোনো মন্তব্য করতে বা প্রশ্ন জিজ্ঞাসা করতে প্রতিক্রিয়া ট্যাবটি ব্যবহার করুন৷

বিশেষজ্ঞ প্রশাসন, ব্যবস্থাপনা এবং কনফিগারেশনের মাধ্যমে আপনার পরিবেশকে অপ্টিমাইজ করুন

Rackspace এর অ্যাপ্লিকেশন পরিষেবা(RAS) বিশেষজ্ঞরা অ্যাপ্লিকেশনগুলির বিস্তৃত পোর্টফোলিও জুড়ে নিম্নলিখিত পেশাদার এবং পরিচালিত পরিষেবাগুলি প্রদান করে:

  • ইকমার্স এবং ডিজিটাল অভিজ্ঞতার প্ল্যাটফর্ম
  • এন্টারপ্রাইজ রিসোর্স প্ল্যানিং (ERP)
  • ব্যবসায়িক বুদ্ধিমত্তা
  • সেলসফোর্স কাস্টমার রিলেশনশিপ ম্যানেজমেন্ট (CRM)
  • ডাটাবেস
  • ইমেল হোস্টিং এবং উৎপাদনশীলতা

আমরা সরবরাহ করি:

  • নিরপেক্ষ দক্ষতা :আমরা আপনার আধুনিকীকরণের যাত্রাকে সহজ করে দিই এবং নির্দেশিকা দিই, এমন ক্ষমতার উপর ফোকাস করে যা তাৎক্ষণিক মূল্য প্রদান করে।
  • ধর্মান্ধ অভিজ্ঞতা ™:আমরা প্রথমে একটি প্রক্রিয়া একত্রিত করি। প্রযুক্তি দ্বিতীয়। ব্যাপক সমাধান প্রদানের জন্য নিবেদিত প্রযুক্তিগত সহায়তা সহ পদ্ধতি।
  • অপ্রতিদ্বন্দ্বী পোর্টফোলিও :আমরা আপনাকে সঠিক ক্লাউডে সঠিক প্রযুক্তি বাছাই এবং স্থাপনে সহায়তা করার জন্য ব্যাপক ক্লাউড অভিজ্ঞতা প্রয়োগ করি।
  • চটপট ডেলিভারি :আপনি আপনার যাত্রায় যেখানে আছেন সেখানে আমরা আপনার সাথে দেখা করি এবং আপনার সাথে সাফল্যকে সারিবদ্ধ করি।

শুরু করতে এখনই চ্যাট করুন।


  1. Microsoft SQL সার্ভার হাইব্রিড বাফার পুল ব্যবহার করে

  2. মাইক্রোসফ্ট এসকিউএল সার্ভার ডাটাবেস সামঞ্জস্যের স্তর

  3. বিদ্যমান AlwaysOn ডাটাবেসে Microsoft SQL সার্ভার লগ শিপিং

  4. Microsoft SQL সার্ভার উন্নত দুর্নীতি এবং পুনরুদ্ধার