কম্পিউটার

ওরাকল ডেটাবেস 12c রিলিজ 12.1.0.0 এর নতুন পারফরম্যান্স-টিউনিং বৈশিষ্ট্য:পার্ট 1

মূলত TriCore দ্বারা প্রকাশিত:এপ্রিল 11, 2017

এই দুই-অংশের ব্লগ পোস্ট সিরিজে Oracle® ডেটাবেস সংস্করণ 12.1.0.1 এবং 12.1.0.2-এর নতুন পারফরম্যান্স-টিউনিং বৈশিষ্ট্যগুলি কভার করা হয়েছে। পার্ট 1 পূর্বের সংস্করণ নিয়ে আলোচনা করে৷

ওরাকল ডেটাবেস 12.1.01 এ নতুন বৈশিষ্ট্যগুলি

ওরাকল ডেটাবেস সংস্করণ 12.1.0.1:

-এ নিম্নলিখিত বৈশিষ্ট্যগুলি নতুন
  • রিয়েল-টাইম অটোমেটিক ডাটাবেস ডায়াগনস্টিক মনিটর (ADDM)
  • প্রোগ্রাম গ্লোবাল এরিয়া (PGA) এর আকার সীমিত করার জন্য সমর্থন
  • অ্যাকটিভ সেশন হিস্ট্রি (ASH) বর্ধিতকরণ

রিয়েল-টাইম ADDM

রিয়েল-টাইম ADDM আপনাকে ডাটাবেস পুনরায় চালু না করেই একটি হ্যাং ডেটাবেসের সমস্যাগুলি বিশ্লেষণ এবং সমাধান করতে সহায়তা করে। এই বিভাগটি রিয়েল-টাইম ADDMin বিস্তারিত বর্ণনা করে।

রিয়েল-টাইম ADDM সংযোগ মোড

রিয়েল-টাইম ADDM ওরাকল এন্টারপ্রাইজ ম্যানেজার (OEM) এর মাধ্যমে একটি ডাটাবেসের সাথে সংযোগ করতে দুটি সংযোগ মোডের একটি ব্যবহার করে। এটি যে মোড ব্যবহার করে তা নির্ভর করে ডেটাবেস অবস্থার উপর:

  • সাধারণ সংযোগ :এই মোডে, রিয়েল-টাইম ADDM ডাটাবেসের সাথে সংযোগ করতে Java DatabaseConnectivity(JDBC) ব্যবহার করে। এই মোড ডাটাবেসের একটি বিস্তৃত কর্মক্ষমতা বিশ্লেষণ পরিচালনা করে যখন সংযোগ উপলব্ধ থাকে৷

  • ডায়াগনস্টিক সংযোগ :এই মোডে, রিয়েল-টাইম ADDM ডাটাবেসের সাথে অ্যালাচ-লেস সংযোগ সঞ্চালন করে। এই মোড চরম হ্যাংসিচুয়েশনের জন্য উপযোগী যখন একটি স্বাভাবিক JDBC সংযোগ সম্ভব হয় না।

রিয়েল-টাইম ADDM ট্রিগার

রিয়েল-টাইম ADDM প্রতি তিন সেকেন্ডে স্বয়ংক্রিয়ভাবে চলে এবং ডাটাবেস কর্মক্ষমতা সমস্যা নির্ণয়ের জন্য ইন-মেমরি ডেটা ব্যবহার করে। এটি স্বয়ংক্রিয়ভাবে বিশ্লেষণ ট্রিগার করে যখন এটি একটি কর্মক্ষমতা সমস্যা সনাক্ত করে। এই কার্যকারিতা নিম্নলিখিত পদক্ষেপগুলি জড়িত:

  1. প্রতি তিন সেকেন্ডে, ম্যানেজ্যাবিলিটি মনিটর (MMON) প্রক্রিয়া লক বা ল্যাচ ছাড়াই কর্মক্ষমতা পরিসংখ্যান পেতে অ্যাকশন সম্পাদন করে।

  2. MMON প্রক্রিয়া এই পরিসংখ্যানগুলি পরীক্ষা করে এবং একটি রিয়েল-টাইম ADDManalysis ট্রিগার করে যদি এটি সারণী 1-এ উপস্থিত কোনো সমস্যা খুঁজে পায়।

  3. MMON স্লেভ প্রক্রিয়া রিপোর্ট তৈরি করে এবং এটি অটোমেটিক ওয়ার্কলোড রিপোজিটরিতে (AWR) সংরক্ষণ করে। আরও তথ্যের জন্য, আপনি DBA_HIST_REPORTS চেক করতে পারেন দেখুন এবং DBA_HIST_REPORTS_DETAILS দেখুন।

ম্যানুয়ালি রিপোর্ট তৈরি করতে আপনি নিম্নলিখিত কমান্ডটিও ব্যবহার করতে পারেন:

SQL> select dbms_addm.real_time_addm_report() from dual;

সারণী 1:কার্য সম্পাদনের সমস্যা এবং শর্ত যা একটি রিয়েল-টাইম ADDM বিশ্লেষণকে ট্রিগার করে

ইস্যু শর্ত
উচ্চ লোড গড় সক্রিয় সেশনগুলি CPU কোরের সংখ্যার 3 গুণ বেশি
I/O আবদ্ধ সক্রিয় সেশনে I/O প্রভাব একক ব্লক রিড পারফরম্যান্সের উপর ভিত্তি করে
CPU আবদ্ধ সক্রিয় সেশনগুলি মোট লোডের 10% এর বেশি এবং CPU ব্যবহার 50% এর বেশি
অতি বরাদ্দ মেমরি মেমরি বরাদ্দ 95% শারীরিক মেমরির বেশি
ইন্টারকানেক্ট বাউন্ড একক ব্লক আন্তঃসংযোগ স্থানান্তর সময়ের উপর ভিত্তি করে
সেশনের সীমা সেশনের সীমা 100% এর কাছাকাছি
প্রক্রিয়ার সীমা প্রক্রিয়া সীমা 100% এর কাছাকাছি
হং সেশন হং সেশনগুলি মোট সেশনের 10% এর বেশি
অচলাবস্থা শনাক্ত হয়েছে কোনও অচলাবস্থা সনাক্ত করা হয়েছে


উৎস :ডাটাবেস পারফরম্যান্স টিউনিং গাইড, অধ্যায় 7:স্বয়ংক্রিয় পারফরম্যান্স ডায়াগনস্টিকস:রিয়েল-টাইম ADDM সংযোগ মোডস

রিয়েল-টাইম ADDM ট্রিগার নিয়ন্ত্রণ

স্বয়ংক্রিয় ট্রিগারগুলি অনেকগুলি সিস্টেম সংস্থান গ্রহণ না করে তা নিশ্চিত করতে, রিয়েল-টাইম ADDM নিম্নলিখিত নিয়ন্ত্রণগুলি ব্যবহার করে:

  • রিপোর্টের মধ্যে সময়কাল :যদি একটি স্বয়ংক্রিয় ট্রিগার গত পাঁচ মিনিটে একটি রিয়েল-টাইমএডিডিএম প্রতিবেদন তৈরি করে, তাহলে কোনো নতুন প্রতিবেদন তৈরি হয় না।

  • ওরাকল রিয়েল অ্যাপ্লিকেশন ক্লাস্টার (RAC) নিয়ন্ত্রণ :স্বয়ংক্রিয় ট্রিগার ডাটাবেস উদাহরণে স্থানীয় হয়। Oracle RAC-এর জন্য, শুধুমাত্র একটি ডাটাবেস ইন্সট্যান্স একবারে একটি রিয়েল-টাইম ADDM রিপোর্ট তৈরি করতে পারে।

  • পুনরাবৃত্ত ট্রিগার :যে কোনো সমস্যার জন্য একটি স্বয়ংক্রিয় ট্রিগারের পূর্ববর্তী প্রতিবেদনের থেকে 100% বা তার বেশি অ্যানিম্যাক্ট থাকতে হবে যাতে পূর্ববর্তী 45 মিনিটের মধ্যে একই ট্রিগারিং সমস্যা ছিল।

  • নতুন চিহ্নিত সমস্যাগুলি৷ :যদি একটি নতুন সমস্যা শনাক্ত করা হয় যা আগে থেকে গত 45 মিনিটের মধ্যে সনাক্ত করা হয়নি, তাহলে একটি নতুন প্রতিবেদন তৈরি করা হবে৷

PGA এর আকার সীমিত করা

অত্যধিক PGA ব্যবহার অদলবদলের উচ্চ হার হতে পারে। যখন এটি ঘটে, তখন সিস্টেম প্রতিক্রিয়াহীন এবং অস্থির হয়ে উঠতে পারে। যদি এটি ঘটে, তাহলে PGA_AGGREGATE_LIMIT ব্যবহার করার কথা বিবেচনা করুন সামগ্রিক PGA ব্যবহার সীমিত করার জন্য প্রারম্ভিক প্যারামিটার।

PGA_AGGREGATE_LIMIT ব্যবহার করে কিভাবে PGA এর আকার সীমিত করা যায় তা নিম্নলিখিত বিভাগে বর্ণনা করা হয়েছে ওরাকল ডাটাবেস 12c R1(12.1.0.1) এবং উচ্চতর সূচনা প্যারামিটার।

PGA_AGGREGATE_LIMIT প্যারামিটার সম্পর্কে

যদি মান PGA_AGGREGATE_LIMIT এ সংজ্ঞায়িত করা হয় পরামিতি অতিক্রম করেছে, ওরাকল ডাটাবেস সেশন বা প্রসেসগুলিকে বাতিল বা বন্ধ করে দেয় যা সবচেয়ে অযোগ্য পিজিএ মেমরি গ্রাস করছে। ওরাকল ডেটাবেস নিম্নোক্ত ক্রমে সমাপ্তি সম্পাদন করে:

  • সেসেশনের জন্য কল যা সবচেয়ে অপ্রয়োজনীয় PGA মেমরি গ্রাস করে এবং সেগুলিকে বর্জন করে৷
  • যদি PGA মেমরি ব্যবহার এখনও PGA_AGGREGATE_LIMIT এর বেশি হয় , তারপর OracleDatabase সেশন এবং প্রসেসগুলিকে বন্ধ করে দেয় যেগুলি সবচেয়ে অপ্রয়োজনীয় PGA মেমরি গ্রাস করছে৷

ওরাকল ডেটাবেস সমান্তরাল প্রশ্নগুলিকে একটি একক হিসাবে বিবেচনা করে। ডিফল্টরূপে, PGA_AGGREGATE_LIMIT প্যারামিটারটি 2 GB এর বেশি, PGA_AGGREGATE_TARGET এর 200% সেট করা হয়েছে মান, অথবা PROCESSES এর মানের 3 MB গুণ প্যারামিটার যাইহোক, এটি মোট সিস্টেম গ্লোবাল এরিয়া (SGA) আকারের তুলনায় শারীরিক মেমরির আকারের 120% এর বেশি নয়৷

PGA_AGGREGATE_LIMIT প্যারামিটার সেট করা হচ্ছে

PGA_AGGREGATE_LIMIT প্রারম্ভিক প্যারামিটার গতিশীলভাবে সেট করা যেতে পারে। ডাটাবেস পুনরায় চালু করার প্রয়োজন নেই। আপনি PGA_AGGREGATE_LIMIT এর মান সেট করতে পারেন ওরাকল ডেটাবেস স্বয়ংক্রিয় মেমরি ব্যবস্থাপনা ব্যবহার করছে কিনা তা নির্বিশেষে।

PGA_AGGREGATE_LIMIT প্যারামিটার পরিবর্তন করা হচ্ছে

PGA_AGGREGATE_LIMIT সেট করুন ইনিশিয়ালাইজেশন প্যারামিটার একটি নতুন মানের বাইট সংখ্যার। মানটিকে 0 এ সেট করা হচ্ছে PGAmemory-এ কঠিন সীমা নিষ্ক্রিয় করে।

যখন PGA_AGGREGATE_LIMIT অতিক্রম করেছে, ওরাকল ডাটাবেস নিম্নলিখিত ক্রিয়া সম্পাদন করে:

  • সেশনগুলির সাথে যুক্ত কলগুলিকে বাতিল করে দেয় যেগুলি সবচেয়ে অটুট মেমরি ব্যবহার করছে৷
  • যদি মোট PGA মেমরির ব্যবহার এখনও সীমার বেশি হয়, তাহলে সেইসব থিসিসগুলি বন্ধ করে দেয় যেগুলি সবচেয়ে অযোগ্য মেমরি ব্যবহার করছে৷

sys.processes এবং কাজের সারি প্রক্রিয়া ছাড়া অন্য ব্যাকগ্রাউন্ড প্রক্রিয়া প্রভাবিত হয় না। পরিবর্তে, যদি তারা সবচেয়ে অযোগ্য মেমরি ব্যবহার করে, তারা পর্যায়ক্রমে একটি ট্রেস ফাইলে তাদের পিজিএ ব্যবহারের একটি সংক্ষিপ্ত সারাংশ লেখে।

ASH বর্ধিতকরণ

Oracle 12c অনুযায়ী, আপনি ASH Analytics নামের একটি নতুন OEM পৃষ্ঠার মাধ্যমে ASH ডেটা ভিজ্যুয়ালাইজেশন অ্যাক্সেস করতে পারবেন . এই পৃষ্ঠাটি আপনাকে যৌক্তিক মাত্রায় ড্রিল ডাউন করতে সক্ষম করে। আপনি অন্যান্য ব্যবহারকারীদের কাছে রিপোর্ট পাঠাতে পারেন যারা তাদের অফলাইনে দেখতে পারেন।

ওরাকল ডেটাবেস 12c রিলিজ 12.1.0.0 এর নতুন পারফরম্যান্স-টিউনিং বৈশিষ্ট্য:পার্ট 1

ছবির উৎস :OCP 12C – ইমার্জেন্সি মনিটরিং, রিয়েল-টাইমএডিডিএম

উপসংহার

এই নতুন বৈশিষ্ট্যগুলি সম্মিলিতভাবে আপনাকে ওরাকল ডেটাবেস 12c রিলিজ 1-এর জন্য ডেটাবেস পারফরম্যান্সের সমস্যা সমাধান এবং উন্নত করতে সহায়তা করে। এই সিরিজের অংশ 2 আরও নতুন বৈশিষ্ট্যগুলি এবং ওরাকল ডেটাবেস12.1.0.2-তে পারফরম্যান্স টিউনিংয়ের পরিবর্তনগুলি কভার করে।

কোনো মন্তব্য করতে বা প্রশ্ন জিজ্ঞাসা করতে প্রতিক্রিয়া ট্যাবটি ব্যবহার করুন৷

রেফারেন্স

নিম্নলিখিত উত্সগুলি এই ব্লগ পোস্টের জন্য রেফারেন্স হিসাবে ব্যবহার করা হয়েছিল:

  • ডাটাবেস পারফরম্যান্স টিউনিং গাইড, অধ্যায় 7:স্বয়ংক্রিয় পারফরমেন্স ডায়াগনস্টিকস:রিয়েল-টাইম ADDM সংযোগ মোডস

  • ডেটাবেস পারফরম্যান্স টিউনিং গাইড, অধ্যায় 7:স্বয়ংক্রিয় পারফরমেন্স ডায়াগনস্টিকস:ADDM বিশ্লেষণ ফলাফল


  1. ওরাকল গ্রিড 12c থেকে 19c পর্যন্ত আপগ্রেড করুন

  2. Oracle 19c এ DBCA কমান্ড ব্যবহার করে একটি ডাটাবেস ক্লোন করা হচ্ছে

  3. ডাটাবেস প্রশাসকদের জন্য নতুন Oracle 19c বৈশিষ্ট্য

  4. রুবি 2.6-এ 9টি নতুন বৈশিষ্ট্য