কম্পিউটার

পিএইচপি-তে নেমস্পেস কীওয়ার্ড কী?


এই নিবন্ধে, আমরা পিএইচপি-তে নেমস্পেস সম্পর্কে জানতে যাচ্ছি। পিএইচপি-তে যখন আমরা বড় অ্যাপ্লিকেশন তৈরি করি বা যখন তৃতীয় পক্ষের অ্যাপ্লিকেশন/লাইব্রেরি একীভূত করি তখন ক্লাসের নাম, ফাংশন নামের মধ্যে সংঘর্ষের সম্ভাবনা থাকতে পারে। তাই এই সমস্যাগুলি এড়াতে পিএইচপি "নেমস্পেস" একটি উপায় প্রদান করে যাতে গ্রুপ সম্পর্কিত ক্লাস, ইন্টারফেস, ফাংশন এবং ধ্রুবক।

আসুন নীচে নামস্থান ঘোষণার সিনট্যাক্স দেখি।

সিনট্যাক্স

<?php
   namespace MyfirstNamspace {
      function welcome() {
         echo 'welcome To Namespace';
      }
   }
?>

পিএইচপি বিশ্বে, নামস্থান দুটি বিষয়ের যত্ন নেওয়ার উদ্দেশ্যে তৈরি করা হয় যা লাইব্রেরি এবং অ্যাপ্লিকেশনগুলির নির্মাতারা পুনরায় ব্যবহারযোগ্য কোড উপাদানগুলি তৈরি করার সময় অনুভব করে, সেগুলি হল:

  • 1.আপনার তৈরি করা কোড এবং অভ্যন্তরীণ PHP ক্লাস/ফাংশন/কনস্ট্যান্ট বা থার্ড-পার্টি ক্লাস/ফাংশন/কনস্ট্যান্টের মধ্যে নাম প্রভাব।
  • 2.উৎস কোডের পঠনযোগ্যতা উন্নত করার জন্য Extra_Long_Names সংক্ষিপ্ত করার ক্ষমতা।

দ্রষ্টব্য:

একটি নামস্থান একটি অ্যাপ্লিকেশনে ফাইলের ঠিকানাকে উপস্থাপন করার জন্য ডিজাইন করা হয়েছে, কিছু সময় আমাদের ঠিকানাটি ছোট করতে হতে পারে, সেক্ষেত্রে, আমরা সেই ঠিকানার উপনামের জন্য "USE" কীওয়ার্ড ব্যবহার করতে পারি। আসুন একটি উদাহরণের মাধ্যমে বুঝতে পারি।

<?php
   namespace SMTP;
      class Mail{}
   namespace Mailgun;
      class Mail{}
   use SMTP\Mail as SMTPMail;
   use Mailgun\Mailas MailgunMail;
   $smtp_mailer = new SMTPMailer;
   $mailgun_mailer = new MailgunMailer;
?>

ব্যাখ্যা:

এখানে আমরা একই নামের দুটি ক্লাস পেয়েছি, দুটি ভিন্ন নামস্থান সহ মেল হিসাবে। এবং যদি আমরা একই সময়ে উভয় মেল ক্লাস ব্যবহার করতে চাই তবে আমরা একটি উপনাম ব্যবহার করতে পারি। পরে আপনার কোডে, আমরা যদি সেই ক্লাস অবজেক্টগুলি অ্যাক্সেস করতে চাই তবে আমরা সেগুলি বাস্তবায়ন করতে পারি।


  1. পিএইচপি ফাইল কি?

  2. পিএইচপি-তে ইমপ্লোড() ফাংশন কী?

  3. পিএইচপি-তে হেডার() ফাংশন কী?

  4. পিএইচপি-তে মেথড ওভারলোডিং কি?