কম্পিউটার

PHP-তে substr() ফাংশন ব্যাখ্যা কর


PHP স্বতন্ত্র কার্যকারিতা সহ বিভিন্ন ধরণের ইনবিল্ট ফাংশন অফার করে৷ substr() পিএইচপি-তে একটি অন্তর্নির্মিত ফাংশন এবং এই ফাংশনটি স্ট্রিংয়ের সাথে কাজ করে। এটি স্ট্রিংয়ের একটি অংশ বের করতে ব্যবহার করা হয়।

substr() এর সিনট্যাক্স নিচে দেখানো হয়েছে।

substr(string,begin, length)

এখন প্যারামিটার নিয়ে আলোচনা করা যাক। তিনটি প্যারামিটার substr() ফাংশনে পাস করা যেতে পারে যার মধ্যে দুটি বাধ্যতামূলক এবং একটি ঐচ্ছিক৷

স্ট্রিং

এই প্যারামিটারে, আমরা স্ট্রিংটি পাস করি যা কাটা বা সামঞ্জস্য করার জন্য প্রয়োজনীয়। এটি একটি বাধ্যতামূলক প্যারামিটার

শুরু অবস্থান

এটি একটি বাধ্যতামূলক প্যারামিটার। এটি স্ট্রিংয়ের অবস্থান বোঝায় যেখান থেকে অংশটি সরানো উচিত। এই মান একটি পূর্ণসংখ্যা হওয়া উচিত. যদি পূর্ণসংখ্যা ধনাত্মক হয় তাহলে প্রত্যাবর্তিত স্ট্রিং ইনপুটে উল্লিখিত প্রারম্ভিক অবস্থান থেকে শুরু হবে।

এই ক্ষেত্রে, একটি ঋণাত্মক পূর্ণসংখ্যা নির্দেশ করে যে শুরুর অবস্থানটি স্ট্রিংয়ের শেষ থেকে।

দৈর্ঘ্য

এই প্যারামিটারটি বিবেচনামূলক এবং একটি পূর্ণসংখ্যা হওয়া উচিত। এর অর্থ স্ট্রিংয়ের অংশের দৈর্ঘ্য যা মূল স্ট্রিং থেকে কাটা দরকার। এই ক্ষেত্রে, একটি ধনাত্মক পূর্ণসংখ্যা নির্দেশ করে যে শুরু থেকে শুরু করতে হবে এবং শুরু থেকে দৈর্ঘ্য বের করতে হবে।

, এই ক্ষেত্রে, একটি ঋণাত্মক পূর্ণসংখ্যা নির্দেশ করে যে স্ট্রিংয়ের শেষ থেকে বের করা দৈর্ঘ্য।

যদি পূর্ণসংখ্যা নেতিবাচক হয় তবে এর অর্থ হল শুরু থেকে শুরু করা এবং যদি কিছুই পাস না হয়, তাহলে এটি start_position থেকে শুরু করে স্ট্রিংয়ের শেষ পর্যন্ত স্ট্রিং ফিরিয়ে দেবে।

উদাহরণ

<?php
   $string1 ="Welcome To Tutorials Point";
   $len = strlen($string1);
   echo substr($string1, 8),"<br/>";
   echo substr($string1, 5, $len),"<br/>";
   echo substr($string1, -5, 3),"<br/>";
?>

আউটপুট

To Tutorials Point
me To Tutorials Point
Poi

ব্যাখ্যা

উপরের উদাহরণে, আমাদের একটি স্ট্রিং ভেরিয়েবল নিতে হবে এবং তারপরে আমরা সেই স্ট্রিংয়ের প্রয়োজনীয় অংশ পেতে substr() ফাংশন ব্যবহার করেছি। প্রথম অভিব্যক্তিতে আমরা শুরু বিন্দু উল্লেখ করেছি কিন্তু কোন শেষ বিন্দু নেই। দ্বিতীয় অভিব্যক্তিতে, আমরা শুরু এবং শেষ বিন্দু উভয়ই উল্লেখ করেছি। তৃতীয় অভিব্যক্তিতে, আমরা একটি নেতিবাচক শুরুর বিন্দু উল্লেখ করেছি তাই এটি শেষ থেকে মূল্যায়ন করে।


  1. পিএইচপি-তে str_repeat() ফাংশন

  2. পিএইচপি-তে str_pad() ফাংশন

  3. quoted_printable_encode() PHP-তে ফাংশন

  4. quoted_printable_decode() PHP-তে ফাংশন