কম্পিউটার

লিনাক্সে C++ এর সেরা IDE কি?


বড় প্রজেক্টগুলিকে শুধুমাত্র পাঠ্য সম্পাদকের মাধ্যমে পরিচালনা করা কঠিন৷ আপনি যদি এই জাতীয় ক্ষেত্রে একটি IDE ব্যবহার করেন তবে আপনি সম্ভবত আরও উত্পাদনশীল এবং কম হতাশ হতে পারেন। বিভিন্ন ধরনের IDE আছে এবং আপনার প্রয়োজনের সাথে মানানসই সঠিকটি নির্বাচন করা উচিত। লিনাক্সে C++ এর জন্য কোনো একক সেরা IDE নেই। আপনি বুদ্ধিমানের সাথে আপনার টুল নির্বাচন করতে হবে. এখানে লিনাক্সের জন্য জনপ্রিয় এবং IMO সেরা আইডিইগুলির একটি তালিকা রয়েছে৷

  • C/C++ বিকাশের জন্য Netbeans - C/C++ এবং অন্যান্য অনেক প্রোগ্রামিং ভাষার জন্য Netbeans হল একটি বিনামূল্যের, ওপেন সোর্স এবং জনপ্রিয় ক্রস-প্ল্যাটফর্ম IDE। কমিউনিটি ডেভেলপড প্লাগইন ব্যবহার করে এটি সম্পূর্ণভাবে সম্প্রসারণযোগ্য।
  • Eclipse CDT(C/C++ ডেভেলপমেন্ট টুলিং)- NetBeans এর মতো, এটিও C/C++ এবং অন্যান্য অনেক প্রোগ্রামিং ভাষার জন্য একটি বিনামূল্যের, ওপেন সোর্স এবং জনপ্রিয় ক্রস-প্ল্যাটফর্ম IDE। কমিউনিটি ডেভেলপড প্লাগইন ব্যবহার করে এটি সম্পূর্ণভাবে সম্প্রসারণযোগ্য।
  • VS কোড - VS কোড একটি IDE নয় কিন্তু একটি পাঠ্য সম্পাদক। কিন্তু কয়েকটি প্লাগইন ইনস্টল করে, আপনি এটিকে C/C++ এর জন্য একটি পূর্ণাঙ্গ IDE-তে পরিণত করতে পারেন। এটি মাইক্রোসফট দ্বারা নির্মিত এবং সম্পূর্ণরূপে ওপেন সোর্স। এটির চারপাশে একটি বিশাল সম্প্রদায়ও রয়েছে।
  • CLion − CLion হল JetBrains থেকে একটি IDE, বুদ্ধিমত্তার পিছনের মন। এটি একটি মাল্টিপ্ল্যাটফর্ম IDE যার সাথে বাণিজ্যিক সমর্থন উপলব্ধ।
  • কোড::ব্লক − এটি একটি বিনামূল্যের, অত্যন্ত সম্প্রসারণযোগ্য এবং কনফিগারযোগ্য, ক্রস-প্ল্যাটফর্ম C++ IDE যা ব্যবহারকারীদের সর্বাধিক চাহিদাপূর্ণ এবং আদর্শ বৈশিষ্ট্যগুলি অফার করার জন্য তৈরি করা হয়েছে। আপনি ব্যবহারকারীদের দ্বারা বিকাশিত প্লাগইনগুলি ব্যবহার করে এর কার্যকারিতা প্রসারিত করতে পারেন, কিছু প্লাগইন কোড::ব্লকের অংশ।
  • CodeLite IDE −৷ CodeLite হল একটি বিনামূল্যের, ওপেন-সোর্স, ক্রস-প্ল্যাটফর্ম IDE ডিজাইন করা হয়েছে এবং বিশেষভাবে C/C++, JavaScript (Node.js) এবং PHP প্রোগ্রামিংয়ের জন্য তৈরি করা হয়েছে।

  1. লিনাক্সে c++ এর জন্য শীর্ষ IDE কি?

  2. উইন্ডোতে c++ এর জন্য শীর্ষ IDE কি?

  3. C++ এ const কীওয়ার্ড কী?

  4. লিনাক্সে C# এর জন্য সেরা IDE কি?