কম্পিউটার

জাভাস্ক্রিপ্টে backbone.js এর আর্কিটেকচার কি?


ব্যাকবোনজেএস ওয়েব অ্যাপ্লিকেশনকে একটি কাঠামো দেয় যা ব্যবসায়িক লজিক এবং ইউজার ইন্টারফেস লজিককে আলাদা করার অনুমতি দেয়৷

ব্যাকবোনজেএস-এর আর্কিটেকচারে নিম্নলিখিত মডিউলগুলি রয়েছে -

HTTP অনুরোধ

HTTP ক্লায়েন্ট একটি অনুরোধ বার্তা আকারে একটি সার্ভারে একটি HTTP অনুরোধ পাঠায় যেখানে ওয়েব ব্রাউজার, সার্চ ইঞ্জিন ইত্যাদি HTTP ক্লায়েন্টের মতো কাজ করে। ব্যবহারকারী HTTP অনুরোধ প্রোটোকল ব্যবহার করে একটি ফাইল যেমন নথি, ছবি ইত্যাদির জন্য অনুরোধ করে।

রাউটার

এটি ক্লায়েন্ট-সাইড অ্যাপ্লিকেশনগুলিকে রাউটিং করার জন্য ব্যবহৃত হয় এবং ইউআরএল ব্যবহার করে ক্রিয়া এবং ইভেন্টগুলির সাথে তাদের সংযোগ করে। এটি অ্যাপ্লিকেশনের বস্তুর একটি URL উপস্থাপনা। এই URL ব্যবহারকারী দ্বারা ম্যানুয়ালি পরিবর্তন করা হয়. ইউআরএলটি ব্যাকবোন দ্বারা ব্যবহার করা হয় যাতে এটি বুঝতে পারে যে কোন অ্যাপ্লিকেশনের অবস্থা ব্যবহারকারীকে পাঠানো হবে বা উপস্থাপন করা হবে।

দেখুন

ব্যাকবোনজেএস ভিউগুলি আমাদের অ্যাপ্লিকেশন থেকে কীভাবে এবং কী প্রদর্শন করতে হবে তার জন্য দায়ী এবং এতে অ্যাপ্লিকেশনটির জন্য এইচটিএমএল মার্কআপ নেই৷ এটি ব্যবহারকারীর কাছে মডেলের ডেটা উপস্থাপনের পিছনে একটি ধারণা নির্দিষ্ট করে। "আপনার ডেটা মডেল দেখতে কেমন" তা প্রতিফলিত করতে ভিউ ব্যবহার করা হয়।

ইভেন্টগুলি

ইভেন্টগুলি যে কোনও অ্যাপ্লিকেশনের প্রধান অংশ। এটি ব্যবহারকারীর কাস্টম ইভেন্টকে একটি অ্যাপ্লিকেশনের সাথে আবদ্ধ করে। এগুলি যে কোনও বস্তুতে মিশ্রিত হতে পারে এবং কাস্টম ইভেন্টগুলিকে বাঁধাই এবং ট্রিগার করতে সক্ষম। আপনি আপনার পছন্দের নাম ব্যবহার করে কাস্টম ইভেন্টগুলি আবদ্ধ করতে পারেন।

মডেল

মডেলগুলি কিছু ব্যবসায়িক যুক্তি এবং ব্যবসায়িক বৈধতা সহ ব্যবসায়িক সত্তার প্রতিনিধিত্ব করে। এগুলি মূলত ডেটা স্টোরেজ এবং ব্যবসায়িক যুক্তির জন্য ব্যবহৃত হয়। মডেলগুলি থেকে পুনরুদ্ধার করা যেতে পারে এবং ডেটা স্টোরেজে সংরক্ষণ করা যেতে পারে। একটি মডেল রাউটার ব্যবহার করে ভিউ দ্বারা পাস করা ইভেন্টগুলি থেকে HTTP অনুরোধ নেয় এবং ডাটাবেস থেকে ডেটা সিঙ্ক্রোনাইজ করে এবং ক্লায়েন্টের কাছে প্রতিক্রিয়া ফেরত পাঠায়।

সংগ্রহ

একটি সংগ্রহ হল মডেলের একটি সেট যা ইভেন্টগুলিকে আবদ্ধ করে যখন মডেলটি সংগ্রহে পরিবর্তন করা হয়। সংগ্রহে মডেলগুলির একটি তালিকা রয়েছে যা লুপে প্রক্রিয়া করা যেতে পারে এবং বাছাই এবং ফিল্টারিং সমর্থন করে। একটি সংগ্রহ তৈরি করার সময়, আমরা বৈশিষ্ট্যের উদাহরণ সহ সেই সংগ্রহে কী ধরণের মডেল থাকবে তা নির্ধারণ করতে পারি। একটি মডেলে ট্রিগার হওয়া যেকোনো ইভেন্ট মডেলের সংগ্রহেও ট্রিগার করবে৷

ডেটা উৎস

এটি একটি সার্ভার থেকে একটি ডাটাবেসের সাথে সেট আপ করা সংযোগ এবং এতে ক্লায়েন্ট থেকে অনুরোধ করা তথ্য রয়েছে৷


  1. জাভাস্ক্রিপ্ট DOM কি?

  2. JavaScript void 0 এর অর্থ কি?

  3. জাভাস্ক্রিপ্টে backbone.js এর নির্ভরতা লিখুন?

  4. জাভাস্ক্রিপ্ট গঠনে backbone.js এর ব্যবহার কি?