কম্পিউটার

জাভাস্ক্রিপ্টে চেইনিং পদ্ধতি


চেইনিং মেথড, যা ক্যাসকেডিং নামেও পরিচিত, মানে একটার পর একটা মেথডকে একটা বস্তুর কোডের একটানা লাইনে বারবার কল করা। আসুন একটি উদাহরণ দেখি যেখানে পদ্ধতি চেইনিং আমাদের পুনরাবৃত্তি এড়াতে সাহায্য করতে পারে।

উদাহরণ

উদাহরণস্বরূপ নিম্নলিখিত শ্রেণীর গাড়িটি নিন -

<প্রি>ক্লাস কার { কনস্ট্রাক্টর() { this.wheels =4 this.doors =4 this.topSpeed ​​=100 this.feulCapacity ="400 Litres" } setWheels(w) { this.wheels =w } setDoors(d) { this.doors =d } setTopSpeed(t) { this.topSpeed ​​=t } setFeulCapacity(fc) { this.feulCapacity =fc } displayCarProps() { console.log(`আপনার গাড়িতে ${this.wheels} চাকা আছে,\ $ {this.doors} দরজাগুলির সর্বোচ্চ গতি ${this.topSpeed}\ এবং ${this.feulCapacity}`) }} লেট স্পোর্টসকার =নতুন গাড়ি();sportsCar.setDoors(2)sportsCar.setTopSpeed( 250)sportsCar.setFeulCapacity("600 Litres")sportsCar.displayCarProps()

আউটপুট

আপনার গাড়ির 4টি চাকা, 250 এর সর্বোচ্চ গতির এবং 600 লিটার ফিউল ক্ষমতা সহ 2টি দরজা রয়েছে 

দেখুন কতবার স্পোর্টসকার অকারণে পুনরাবৃত্তি হয়? আমরা পদ্ধতি চেইনিং ব্যবহার করে এটি পরিত্রাণ পেতে পারেন. এটি করার জন্য, সেটারদের শুধু মান নির্ধারণ করতে না দিয়ে, শেষে এটি ফেরত দিন। এটি আমাদের বস্তুর উপর অপারেশন সঞ্চালনের অনুমতি দেবে। এই পরিবর্তন করার পর, আমাদের কোড −

এর মত দেখায় <প্রি>ক্লাস কার { কনস্ট্রাক্টর() { this.wheels =4 this.doors =4 this.topSpeed ​​=100 this.feulCapacity ="400 Litres" } setWheels(w) { this.wheels =w; এটি ফেরত দিন; } setDoors(d) { this.doors =d; এটি ফেরত দিন; } setTopSpeed(t) { this.topSpeed ​​=t; এটি ফেরত দিন; } setFeulCapacity(fc) { this.feulCapacity =fc; এটি ফেরত দিন; } displayCarProps() { console.log(`আপনার গাড়িতে ${this.wheels} চাকা আছে,\${this.doors} দরজা আছে যার সর্বোচ্চ গতি ${this.topSpeed}\ এবং ফিউল ক্ষমতা ${this.feulCapacity }`) }}

এখন আমরা সেই অংশটি পরিবর্তন করতে পারি যেখানে আমরা গাড়ির অবজেক্টটি তৈরি করি আরও পঠনযোগ্য এবং কম পুনরাবৃত্তি কোড −

দিয়ে

উদাহরণ

স্পোর্টস কার =নতুন গাড়ি() .setDoors(2) .setTopSpeed(250) .setFeulCapacity("600 Litres") .displayCarProps()

আউটপুট

আপনার গাড়ির 4টি চাকা, 250 এর সর্বোচ্চ গতির এবং 600 লিটার ফিউল ক্ষমতা সহ 2টি দরজা রয়েছে 

মেথড চেইনিংকে ফ্লুয়েন্ট ইন্টারফেসও বলা হয় কারণ এটি বস্তুর পুনরাবৃত্তি করে প্রবাহকে বারবার ভেঙ্গে না দিয়ে পদ্ধতির মাধ্যমে বস্তুতে কাজ করতে দেয়।


  1. জাভাস্ক্রিপ্ট JSON পার্স() পদ্ধতি

  2. জাভাস্ক্রিপ্ট getTime() পদ্ধতি

  3. JavaScript Sort() পদ্ধতি

  4. জাভাস্ক্রিপ্টে Object.fromEntries() পদ্ধতি।