কম্পিউটার

জাভাস্ক্রিপ্ট স্লিপ() ফাংশন?


Sleep()

Sleep() এর সাহায্যে আমরা একটি নির্দিষ্ট সময়ের জন্য সঞ্চালন থামাতে একটি ফাংশন করতে পারি। প্রোগ্রামিং ভাষায় যেমন C এবং পিএইচপি আমরা বলব sleep(sec) . জাভা আছেthread.sleep() , পাইথনের time.sleep() আছে এবং যাও আছে সময়। ঘুম (2 * সময়। দ্বিতীয়) .

জাভাস্ক্রিপ্ট এই ধরনের ঘুম ফাংশন নেই কিন্তু আমাদের প্রতিশ্রুতি কে ধন্যবাদ জানানো উচিত এবং অসিঙ্ক/ওয়েট ফাংশন ES 2018-এ। কারণ এই বৈশিষ্ট্যগুলি আমাদেরকে sleep() ব্যবহার করতে সাহায্য করেছে যতটা সম্ভব সহজ। সংক্ষেপে আলোচনা করা যাক।

সিনট্যাক্স-1

ঘুম (সময় ms) তারপরে(() => {//// code})

আমরা স্লিপ ফাংশন ব্যবহার করতে পারি তারপরে উপরে দেখানো হিসাবে কল ব্যাক করুন৷

সিনট্যাক্স-2

const work =async () => {অপেক্ষা করুন ঘুমের (মিসে সময়)//code}কাজ()

আমরা স্লিপ ফাংশন ব্যবহার করতে পারি উপরে দেখানো হিসাবে async/await ফাংশন সহ।

উদাহরণ

নিম্নলিখিত উদাহরণে, আমরা sleep() ব্যবহার করেছি async/await ফাংশন সহ . এখানে ঘুমের ফাংশন অপেক্ষা এর সাথে রয়েছে কার্যক্রম চালিয়ে যেতে। প্রাথমিকভাবে অ্যাসিঙ্ক ফাংশনে পাঠ্য "হ্যালো টিউটরিক্স " একবার ফাংশন শুরু হলে প্রদর্শিত হয়৷ পরে, স্লিপ ফাংশন ব্যবহার করে ফাংশনটি বিরতি দেওয়া হয় 3 সেকেন্ডের জন্য। একবার সময়কাল সম্পূর্ণ হয়েছে, পাঠ্য("এতে স্বাগতম........ ") স্লিপ ফাংশন অনুসরণ করে প্রদর্শিত হয়। লুপটি বন্ধ না হওয়া পর্যন্ত এটি পুনরাবৃত্তি করা হয়, যার অর্থ আউটপুটে দেখানো হিসাবে মোট টেক্সটটি 19 বার পুনরাবৃত্তি হতে চলেছে।

আউটপুট

হ্যালো Tutorix// 3 সেকেন্ডের পরে1 tutorix-এ স্বাগতম// 3 সেকেন্ড পর...এবং প্রতি 3 সেকেন্ডের জন্য লুপ বন্ধ না হওয়া পর্যন্ত পাঠ্যটি পুনরাবৃত্তি হবে 2 tutorix3 tutorix-এ স্বাগতম 4 tutorix-এ স্বাগতম5 tutorix-এ স্বাগতম6 tutorix7-এ স্বাগতম tutorix8 tutorix9-এ স্বাগতম tutorix10-এ স্বাগতম tutorix11-এ স্বাগতম tutorix12-এ স্বাগতম tutorix13-এ স্বাগতম tutorix14-এ স্বাগতম tutorix15-এ স্বাগতম tutorix16-এ স্বাগতম tutorix17-এ স্বাগতম tutorix18-এ স্বাগতম tutorix19-এ স্বাগতম। 
  1. জাভাস্ক্রিপ্ট ফাংশন আহ্বান

  2. জাভাস্ক্রিপ্ট নম্বর ফাংশন

  3. জাভাস্ক্রিপ্টে ফাংশন প্রোটোটাইপ

  4. জাভাস্ক্রিপ্টে ফাংশন ধার করা।