কম্পিউটার

জাভাস্ক্রিপ্ট কুকিজ ব্যবহার কি?


কুকিজ ব্যবহার করা হল পছন্দ, কেনাকাটা, কমিশন এবং আরও ভালো ভিজিটর অভিজ্ঞতা বা সাইটের পরিসংখ্যানের জন্য প্রয়োজনীয় অন্যান্য তথ্য মনে রাখার এবং ট্র্যাক করার সবচেয়ে কার্যকরী পদ্ধতি।

আপনার সার্ভার একটি কুকি আকারে ভিজিটরের ব্রাউজারে কিছু ডেটা পাঠায়৷ ব্রাউজার কুকি গ্রহণ করতে পারে। যদি এটি করে, তবে এটি দর্শকের হার্ড ড্রাইভে একটি প্লেইন টেক্সট রেকর্ড হিসাবে সংরক্ষণ করা হয়। এখন, যখন ভিজিটর আপনার সাইটের অন্য পৃষ্ঠায় আসে, ব্রাউজার একই কুকি সার্ভারে পুনরুদ্ধারের জন্য পাঠায়। একবার পুনরুদ্ধার করা হলে, আপনার সার্ভার আগে কী সংরক্ষিত ছিল তা জানে/মনে রাখে।

কুকিজ হল 5টি পরিবর্তনশীল-দৈর্ঘ্য ক্ষেত্রগুলির একটি প্লেইন টেক্সট ডেটা রেকর্ড,

  • মেয়াদ শেষ৷ - কুকির মেয়াদ শেষ হওয়ার তারিখ। যদি এটি ফাঁকা থাকে, ভিজিটর ব্রাউজার ছেড়ে দিলে কুকির মেয়াদ শেষ হয়ে যাবে।
  • ডোমেন - আপনার সাইটের ডোমেইন নাম।
  • পথ - ডিরেক্টরি বা ওয়েব পৃষ্ঠার পথ যা কুকি সেট করে। আপনি যেকোন ডিরেক্টরি বা পৃষ্ঠা থেকে কুকি পুনরুদ্ধার করতে চাইলে এটি ফাঁকা হতে পারে।
  • নিরাপদ - যদি এই ক্ষেত্রটিতে "সুরক্ষিত" শব্দ থাকে, তাহলে কুকি শুধুমাত্র একটি সুরক্ষিত সার্ভারের মাধ্যমে পুনরুদ্ধার করা যেতে পারে। যদি এই ক্ষেত্রটি ফাঁকা থাকে তবে এই ধরনের কোন সীমাবদ্ধতা বিদ্যমান নেই।
  • নাম=মান - কুকিগুলি কী-মান জোড়া আকারে সেট এবং পুনরুদ্ধার করা হয়।

  1. জাভাস্ক্রিপ্টে exec() regex পদ্ধতির ব্যবহার কি?

  2. জাভাস্ক্রিপ্টে test() পদ্ধতির ব্যবহার কি?

  3. জাভাস্ক্রিপ্টে উচ্চ ক্রম ফাংশন ব্যবহার কি?

  4. জাভাস্ক্রিপ্টে সেন্ট্রির ব্যবহার কী?