কম্পিউটার

জাভাস্ক্রিপ্ট মৌলিক কি?


জাভাস্ক্রিপ্ট বেসিকগুলি জাভাস্ক্রিপ্টের একটি ওভারভিউ অন্তর্ভুক্ত করে। জাভাস্ক্রিপ্ট একটি গতিশীল কম্পিউটার প্রোগ্রামিং ভাষা। এটি হালকা ওজনের এবং সাধারণত ওয়েব পৃষ্ঠাগুলির একটি অংশ হিসাবে ব্যবহৃত হয়, যার বাস্তবায়ন একটি ক্লায়েন্ট-সাইড স্ক্রিপ্ট ব্যবহারকারীর সাথে যোগাযোগ করতে এবং গতিশীল পৃষ্ঠাগুলি তৈরি করতে দেয়। এটি অবজেক্ট-ওরিয়েন্টেড ক্ষমতা সহ একটি ব্যাখ্যা করা প্রোগ্রামিং ভাষা।

ভেরিয়েবল

অন্যান্য অনেক প্রোগ্রামিং ভাষার মতো, জাভাস্ক্রিপ্টের ভেরিয়েবল রয়েছে। ভেরিয়েবলগুলিকে নামযুক্ত পাত্র হিসাবে ভাবা যেতে পারে। আপনি এই কন্টেইনারগুলিতে ডেটা রাখতে পারেন এবং তারপরে কেবল কন্টেইনারের নাম দিয়ে ডেটা উল্লেখ করতে পারেন।

ভেরিয়েবলের সুযোগ

একটি ভেরিয়েবলের সুযোগ হল আপনার প্রোগ্রামের অঞ্চল যেখানে এটি সংজ্ঞায়িত করা হয়েছে। জাভাস্ক্রিপ্ট ভেরিয়েবলের মাত্র দুটি স্কোপ আছে।

  • গ্লোবাল ভেরিয়েবল − একটি গ্লোবাল ভেরিয়েবলের একটি গ্লোবাল স্কোপ থাকে যার মানে এটি আপনার জাভাস্ক্রিপ্ট কোডের যেকোনো জায়গায় সংজ্ঞায়িত করা যেতে পারে।
  • স্থানীয় ভেরিয়েবল - একটি স্থানীয় পরিবর্তনশীল শুধুমাত্র একটি ফাংশনের মধ্যে দৃশ্যমান হবে যেখানে এটি সংজ্ঞায়িত করা হয়েছে। ফাংশন প্যারামিটার সবসময় সেই ফাংশনের স্থানীয় হয়।

JavaScript জাভাস্ক্রিপ্ট স্টেটমেন্ট ব্যবহার করে প্রয়োগ করা যেতে পারে যেগুলি এর মধ্যে স্থাপন করা হয়।

আপনি আপনার ওয়েব পৃষ্ঠার মধ্যে যেকোন জায়গায় আপনার জাভাস্ক্রিপ্ট সহ

  1. জাভাস্ক্রিপ্ট প্রতীক কি?

  2. জাভাস্ক্রিপ্টে প্রতিশ্রুতি কি?

  3. জাভাস্ক্রিপ্টে ফাংশন এক্সপ্রেশন কি?

  4. জাভাস্ক্রিপ্টে বন্ধ কি?