কম্পিউটার

ভ্যানিলা জাভাস্ক্রিপ্টের সাথে একটি অ্যারের শেষ উপাদান কীভাবে পাবেন

আসুন জেনে নিই কিভাবে ৩টি ভিন্ন পদ্ধতি ব্যবহার করে প্লেইন জাভাস্ক্রিপ্টের মাধ্যমে একটি অ্যারের শেষ উপাদান পেতে হয়। প্রথমে, আসুন আইটেমগুলির একটি অ্যারে সেট আপ করি, তাই আমাদের সাথে কাজ করার কিছু আছে। এই ক্ষেত্রে, আমরা ব্যায়ামের একটি তালিকা ব্যবহার করব।

ব্যায়াম অ্যারে তৈরি করুন

const exercises = ['pull-up', 'push-up', 'squat', 'deadlift']

যদি আমরা আমাদের তালিকার প্রথমটি ধরতে চাই, আমরা exercises[0] ব্যবহার করি , দ্বিতীয়বার ব্যবহার করতে exercises[1] কিন্তু আমরা যদি আমাদের তালিকায় মোট ব্যায়ামের সংখ্যা না জানি?

কোন সমস্যা নেই, আমরা এটি করতে পারি এমন কয়েকটি উপায় রয়েছে৷

1. array.length

দিয়ে শেষ উপাদান খুঁজুন

প্রথম পদ্ধতিতে, আমরা JavaScript এর array.length ব্যবহার করব সম্পত্তি এটি ব্যবহার করার জন্য আমাদের প্রথমে একটি ভেরিয়েবল সেট আপ করতে হবে, এবং তারপর এটিতে আমাদের অ্যারে বরাদ্দ করতে হবে:

const lastExercise = exercises[exercises.length - 1]

এখন আপনি যদি console.log(lastExercise) চালান আপনার কনসোল অ্যারের শেষ উপাদানটি আউটপুট করবে, তার ক্ষেত্রে deadlift .

2. pop()

ব্যবহার করে শেষ উপাদান খুঁজুন

আমরা pop() নামে একটি JavaScript অ্যারে পদ্ধতিও ব্যবহার করতে পারি যা একটি অ্যারের শেষ উপাদান পায় কিন্তু একটি ভিন্ন উপায়ে। এটি ব্যবহার করে দেখুন:

exercises.pop()

পপ() পদ্ধতিটি প্রকৃতপক্ষে আমাদের অ্যারের শেষ উপাদানটিকে লক্ষ্য করে, তবে সতর্ক থাকুন এটি কেবল আপনার অ্যারের শেষ উপাদানটি খুঁজে পায় না, তবে এটি এটিকে সরিয়ে দেয়।

যদি আপনি console.log(exercises) ঠিক নিচে exercises.pop() আপনি দেখতে পাবেন যে আপনার অ্যারেতে এখন মূল 4টির পরিবর্তে 3টি উপাদান রয়েছে। এটি আপনার ব্যবহারের ক্ষেত্রে নির্ভর করে আপনি যা চান তা হতে পারে বা নাও হতে পারে।

3. অ্যারে স্লাইস() পদ্ধতি

দিয়ে শেষ উপাদান খুঁজুন

আমি আপনাকে দেখাতে চাই শেষ পদ্ধতিটি length অনুরূপ পদ্ধতি, কিন্তু এখানে আমরা slice() ব্যবহার করি পরিবর্তে, এই মত:

const lastExercise = exercises.slice(-1)

এখন যদি আপনি console.log(lastExercise) আপনি length এর মত একই ফলাফল পাবেন উদাহরণ অনেক ডেভেলপার slice খুঁজে পান length এর চেয়ে পাঠক-বান্ধব হওয়ার পদ্ধতি পদ্ধতি, কিন্তু দুর্ভাগ্যবশত এটিও অনেক ধীর, কর্মক্ষমতা অনুযায়ী

আমি কি বলতে চাইছি তা দেখতে, jsperf.com এ এই স্লাইস বনাম দৈর্ঘ্য তুলনা পরীক্ষা চালানোর চেষ্টা করুন

তাই আপনি সবচেয়ে পারফরম্যান্স বা সবচেয়ে পঠনযোগ্য অ্যারে পদ্ধতি ব্যবহার করা উচিত? কোন সঠিক বা ভুল উত্তর নেই, এটি আপনার প্রসঙ্গের উপর নির্ভর করে।

সাধারণভাবে, আমি থাম্বের নিয়ম হিসাবে সুবিধার চেয়ে কর্মক্ষমতা বেছে নেওয়ার দিকে ঝোঁক রাখি, যেমন ছবি নিয়ে কাজ করার সময়। যদিও এটি একটি কালো এবং সাদা প্রশ্ন নয়। একটি সাধারণ অ্যারেতে শেষ উপাদানটি খুঁজে পাওয়ার ক্ষেত্রে, আপনি slice এর মধ্যে পারফরম্যান্সের পার্থক্যও লক্ষ্য করবেন না এবং length আপনার অ্যাপে, যদি না আপনি প্রতি সেকেন্ডে লক্ষ লক্ষ ফাংশন চালাচ্ছেন।

সর্বদা প্রেক্ষাপটের উপর ভিত্তি করে সিদ্ধান্ত নিন।


  1. জাভাস্ক্রিপ্ট ব্যবহার করে একটি অ্যারের প্রথম এবং শেষ আইটেম পান?

  2. কিভাবে জাভাস্ক্রিপ্টে একটি অ্যারের প্রথম n% পেতে হয়?

  3. জাভাস্ক্রিপ্টের সাহায্যে অ্যারের প্রতিটি মানের শেষ n সংখ্যাগুলি কীভাবে বিভক্ত করবেন?

  4. জাভাস্ক্রিপ্টে অ্যারের প্রথম উপাদান পান