কম্পিউটার

জাভাস্ক্রিপ্ট পপ পদ্ধতি:এটি কী এবং কীভাবে এটি ব্যবহার করবেন

জাভাস্ক্রিপ্ট অ্যারে পপ পদ্ধতি বলা হয় বেশ কয়েকটি অ্যারে পদ্ধতির মধ্যে একটি যা অ্যারেতে ডেটা ম্যানিপুলেট করতে ব্যবহার করা যেতে পারে। ওয়েব ডেভেলপাররা এমন সময়ে এটি ব্যবহার করে যখন তাদের সংক্ষিপ্ত অ্যারে বা পপ করা উপাদানের সাথে কিছু করার প্রয়োজন হয়। চলুন জেনে নিই কিভাবে ব্যবহার করবেনঃ

সিনট্যাক্স

এই পদ্ধতির সিনট্যাক্স মোটামুটি সোজা। সংজ্ঞা অনুসারে, পপ পদ্ধতি একটি অ্যারের শেষ উপাদানটিকে সরিয়ে দেয় এবং তারপরে এটি ফেরত দেয়:

let frozen = [ "Anna", "Elsa", "Olaf", "Kristoff", "Sven" ];
let popped = frozen.pop();

আপনি যদি ওয়েব ব্রাউজার কনসোলে এই কোডটি টাইপ করতে চান (*আপনি যদি এটি করতে না জানেন তবে নীচের সাইড নোট দেখুন), এবং console.log (হিমায়িত) এবং console.log (পপড), কি হবে?

ফ্রোজেন একটি কম উপাদান সহ একটি অ্যারে হিসাবে ফিরে আসবে এবং পপ করা হবে অ্যারে থেকে সরানো উপাদান:

জাভাস্ক্রিপ্ট পপ পদ্ধতি:এটি কী এবং কীভাবে এটি ব্যবহার করবেন

* সাইড নোট:Chrome/Firefox/Safari-এ জাভাস্ক্রিপ্ট কনসোল কীভাবে অ্যাক্সেস করবেন:

Chrome/Firefox: ক্রোমে, এই পৃষ্ঠায় ডান ক্লিক করুন, 'পরিদর্শন' নির্বাচন করুন। আপনি Chrome ডেভেলপার টুল পপ ওপেন দেখতে পাবেন। শীর্ষে নেভিগেবল ট্যাবের একটি সেট থাকা উচিত। ফায়ারফক্স অনুরূপ, কিন্তু আপনি 'ইন্সপেক্ট এলিমেন্ট' নির্বাচন করবেন। কনসোলে ক্লিক করুন এবং আপনার ওয়ার্কস্পেস সেখানে থাকবে।

সাফারি: আপনি সাফারি ব্যবহার করলে, আপনাকে 'ডেভেলপার' মেনু সক্ষম করতে হবে। এটি করতে, Safari খুলুন ব্রাউজার, সাফারি-এ ক্লিক করুন এবং তারপর 'পছন্দ'-এ যান। 'অ্যাডভান্সড'-এ ক্লিক করুন। 'মেনু বারে বিকাশ মেনু দেখান' চেকবক্সটি চেক করুন। 'পছন্দগুলি' বন্ধ করুন এবং তারপরে মেনু বারে 'বিকাশ' এ ক্লিক করুন। 'জাভাস্ক্রিপ্ট কনসোল দেখান' নির্বাচন করুন।

আপনি এখন উপরের উদাহরণে তথ্য টাইপ করতে সক্ষম হবেন (বা আপনার নিজের উদাহরণ দিয়ে আসুন!) একবার হিমায়িত এবং পপড ভেরিয়েবল উভয়ই তৈরি হয়ে গেলে, উপাদানগুলির উপর কোডের প্রভাব দেখতে console.log উভয়ই।


পপ পদ্ধতি অ্যারের দৈর্ঘ্য পরিবর্তন করে। যতক্ষণ অ্যারের দৈর্ঘ্য বিদ্যমান থাকবে ততক্ষণ আপনি এটি ব্যবহার করতে পারেন। যখন একটি খালি অ্যারে থাকে, তখনও পদ্ধতিটি সম্পাদন করা যেতে পারে (যেমন এটি একটি ত্রুটি বা কিছু নিক্ষেপ করবে না), তবে পপ করা উপাদানটি 'অনির্ধারিত' ফিরে আসবে।

81% অংশগ্রহণকারী বলেছেন যে তারা বুটক্যাম্পে যোগ দেওয়ার পরে তাদের প্রযুক্তিগত কাজের সম্ভাবনা সম্পর্কে আরও আত্মবিশ্বাসী বোধ করেছেন। আজই একটি বুটক্যাম্পের সাথে মিলিত হন৷

গড় বুটক্যাম্প গ্র্যাড একটি বুটক্যাম্প শুরু করা থেকে শুরু করে তাদের প্রথম চাকরি খোঁজা পর্যন্ত ক্যারিয়ারের পরিবর্তনে ছয় মাসেরও কম সময় কাটিয়েছে।

উপসংহার

পপ অ্যারে পদ্ধতিটি যুক্তিতে এটি ব্যবহার করার সুযোগ উন্মুক্ত করে যেখানে আমাদের একটি অ্যারে থেকে শেষ আইটেমটি সরাতে হবে এবং তারপরে এটির সাথে কিছু করতে হবে। এটি পুশ পদ্ধতির বিপরীত, যা অ্যারের শেষে কিছু যোগ করে এবং শিফট পদ্ধতির সাথে তুলনীয়, যা অ্যারের সামনে থেকে একটি উপাদান সরিয়ে দেয় এবং সেই উপাদানটি ফিরিয়ে দেয়।


  1. ফায়ারফক্স সিঙ্ক:এটি কী এবং কীভাবে এটি ব্যবহার করবেন

  2. ট্রিলার:এটি কী এবং কীভাবে এটি ব্যবহার করবেন

  3. জাভাস্ক্রিপ্টে test() পদ্ধতির ব্যবহার কি?

  4. জাভাস্ক্রিপ্ট দুর্বলম্যাপে .clear() পদ্ধতির ব্যবহার কী?