কম্পিউটার

অ্যালগরিদমে অপারেশন গণনা পদ্ধতি


কিছু ​​অ্যালগরিদমের খরচ অনুমান করার জন্য বিভিন্ন পদ্ধতি রয়েছে৷ তাদের মধ্যে একটি অপারেশন কাউন্ট ব্যবহার করে। আমরা বিভিন্ন ক্রিয়াকলাপগুলির মধ্যে একটি বেছে নিয়ে একটি অ্যালগরিদমের সময় জটিলতা অনুমান করতে পারি। এগুলি যেমন যোগ, বিয়োগ ইত্যাদি। আমাদের এই অপারেশনগুলির কতগুলি সম্পন্ন হয়েছে তা পরীক্ষা করতে হবে। এই পদ্ধতির সাফল্য নির্ভর করে আমাদের সেই ক্রিয়াকলাপগুলি সনাক্ত করার ক্ষমতা যা বেশিরভাগ সময় জটিলতায় অবদান রাখে৷

ধরুন আমাদের একটি অ্যারে আছে, সাইজ n [0 থেকে n - 1]। আমাদের অ্যালগরিদম বৃহত্তম উপাদানের সূচক খুঁজে পাবে। অ্যারের প্রতিটি জোড়া উপাদানের মধ্যে সঞ্চালিত তুলনামূলক অপারেশনের সংখ্যা গণনা করে আমরা খরচ অনুমান করতে পারি। আমাদের মনে রাখতে হবে, আমরা একটি মাত্র অপারেশন বেছে নেব। এই অ্যালগরিদমে আরও কিছু ক্রিয়াকলাপ রয়েছে যেমন পুনরাবৃত্তির পরিবর্তনশীল i বৃদ্ধি করা, বা সূচকের জন্য মান নির্ধারণ করা ইত্যাদি। তবে সেগুলি এই ক্ষেত্রে বিবেচনা করা হয় না।

অ্যালগরিদম

getMax(arr, n):
   index := 0
   max := arr[0]
   for i in range 1 to n - 1, do
      if arr[i] > max, then
         max := arr[i]
         index := i
      end if
   done
   return index

খরচ অনুমান করার জন্য আমাদের সেই অপারেশনগুলি বেছে নিতে হবে যেগুলি সর্বাধিক সময় সঞ্চালিত হয়। ধরুন আমাদের একটি বুদবুদ সাজানোর অ্যালগরিদম আছে, এবং আমরা সোয়াপ অপারেশন গণনা করি। তাহলে খেয়াল রাখতে হবে কখন সর্বোচ্চ হবে। এটি বিশ্লেষণের সময় আমাদের সর্বাধিক ফলাফল দেবে।


  1. ফোর্ড ফুলকারসন অ্যালগরিদম

  2. ফ্লয়েড ওয়ারশাল অ্যালগরিদম

  3. C# () এ TakeWhile পদ্ধতি

  4. পাইথন অ্যারে দ্বিখণ্ডিত অ্যালগরিদম