কম্পিউটার

কিভাবে HTML
এলিমেন্ট ব্যবহার করবেন

কিভাবে HTML <div> ব্যবহার করতে হয় তা জানুন উপাদান।

<div> উপাদান হল একটি সাধারণ কন্টেইনার উপাদান যা বিষয়বস্তুকে ভাগ, গোষ্ঠী এবং এনক্যাপসুলেট করতে ব্যবহৃত হয়।

আপনার শুধুমাত্র <div> ব্যবহার করা উচিত উপাদান ব্যবহার যদি কোন শব্দার্থিক HTML উপাদানগুলি প্রসঙ্গের সাথে সম্পর্কিত ব্যবহার করার অর্থ না হয় (বা আপনি যদি নিশ্চিত না হন)।

অর্থবোধক মার্কআপ যখন আপনি HTML উপাদানগুলি ব্যবহার করেন যা আপনার ভিতরে রাখা সামগ্রীর অর্থ/ফাংশন বর্ণনা করে। <div> উপাদান হল একটি জেনেরিক/অ-অর্থবোধক উপাদান।

উপাদানের জন্য কেস ব্যবহার করুন

ধরা যাক আপনি আপনার ওয়েবসাইটের জন্য একটি পুনঃব্যবহারযোগ্য মডেল উপাদান কোডিং করছেন, যা আপনার সাইটের দর্শকদের আপনার নিউজলেটারে সদস্যতা নিতে উত্সাহিত করে৷

এই ধরনের একটি উপাদান সংজ্ঞায়িত করার জন্য কোন পূর্ব-বিদ্যমান শব্দার্থিক এইচটিএমএল ট্যাগ নেই, তাই জেনেরিক <div> ব্যবহার করার জন্য এটি একটি নিখুঁত উদাহরণ। ধারক উপাদান:

<div class="subscribe-modal">
  <form id="contact" method="post" action="">
    <fieldset>
      <h3>Subscribe to my Newsletter</h3>
      <input
        name="email"
        id="email"
        type="email"
        placeholder="Enter your email address here"
        required
      />
      <input type="submit" name="submit" class="submit" value="Subscribe!" />
    </fieldset>
  </form>
</div>

<div> ট্যাগ হল অনেকগুলি HTML ট্যাগের মধ্যে একটি যা কন্টেইনার উপাদানগুলিকে সংজ্ঞায়িত করতে ব্যবহৃত হয়। সবচেয়ে বেশি ব্যবহৃত কিছু HTML কন্টেইনার উপাদান হল:

<article> ,<section> , <main> , <header> , <footer> ,<form> .

যদি উপরের উপাদানগুলির মধ্যে কোনটি আপনার সামগ্রীর জন্য কন্টেইনার হিসাবে ব্যবহার করার অর্থ হয়, তাহলে জেনেরিক <div> এর পরিবর্তে সেগুলি ব্যবহার করুন .

কেন? কারণ এগুলি সবই অর্থবোধক উপাদান ট্যাগ যখন <div> এটি একটি অ-অর্থবোধক ট্যাগ, এটি কোনো নির্দিষ্ট প্রসঙ্গ প্রদান করে না।

উপাদান

সম্পর্কে জেনে রাখা ভালো

আপনি <div>-এর ভিতরে যেকোনো ধরনের সামগ্রী রাখতে পারেন উপাদান।

যদিও শব্দার্থিক মার্কআপ সাধারণত সুপারিশ করা হয়, ব্রাউজারদের আপনার পৃষ্ঠা বুঝতে এবং ব্যবহারকারীকে রেন্ডার করার জন্য এটির প্রয়োজন হয় না।

যাইহোক, আপনি যদি এমন পরিস্থিতিতে জেনেরিক/আন-অর্থবোধক HTML উপাদান ব্যবহার করেন যেখানে HTML এর আগে থেকেই আপনার ব্যবহারের জন্য শব্দার্থিক ট্যাগ রয়েছে, তাহলে এটি আপনার এসইওকে ক্ষতিগ্রস্ত করতে পারে।

সাধারণত, আমি <div> ব্যবহার করব element যদি আমি নিশ্চিত না ছিলাম যে কোন HTML এলিমেন্ট ব্যবহার করতে হবে কারণ আমি ভুল এলিমেন্টের চেয়ে জেনেরিক এলিমেন্ট ব্যবহার করতে চাই। এছাড়া, আপনি সত্যিই <div> ব্যবহার করতে পারবেন না একটি প্রযুক্তিগত দৃষ্টিকোণ থেকে উপাদান ভুলভাবে — শুধুমাত্র একটি শব্দার্থিক দৃষ্টিকোণ থেকে।


  1. কিভাবে HTML <noscript> এলিমেন্ট ব্যবহার করবেন

  2. কিভাবে HTML <title> এলিমেন্ট ব্যবহার করবেন

  3. কিভাবে HTML এ প্রয়োজনীয় বৈশিষ্ট্য ব্যবহার করবেন?

  4. কিভাবে HTML এ উপাদানের মান যোগ করবেন?