কম্পিউটার

কিভাবে বোল্ড টেক্সট এইচটিএমএল করা যায়

HTML এ বোল্ড টেক্সট করতে আপনি ব্যবহার করতে পারেন <b> ট্যাগ, <strong> ট্যাগ, অথবা CSS-এ ফন্ট-ওয়েট।


আপনি যখন একটি ওয়েব পৃষ্ঠা ডিজাইন করছেন, তখন আপনি একটি নির্দিষ্ট পাঠ্যের উপর জোর দিতে চাইতে পারেন।

উদাহরণ স্বরূপ, ধরুন আপনার কাছে প্রযুক্তির একটি নতুন অংশ কীভাবে ব্যবহার করবেন তার নির্দেশাবলীর একটি তালিকা রয়েছে এবং একটি নিরাপত্তা বিজ্ঞপ্তি রয়েছে যা ব্যবহারকারীর পড়ার জন্য বিশেষভাবে গুরুত্বপূর্ণ৷ নির্দেশাবলী পড়ার সময় ব্যবহারকারী যাতে এটি মিস না করেন তা নিশ্চিত করার জন্য আপনি সেই বিজ্ঞপ্তিতে জোর দিতে চাইতে পারেন।

HTML-এ , সেখানে অন্তর্নির্মিত ফাংশন রয়েছে যা কোডারদের নির্দিষ্ট পাঠ্যকে উৎসাহিত করার অনুমতি দেয়। এই টিউটোরিয়ালে, আমরা HTML-এ পাঠ্যকে শক্তিশালী করার তিনটি সবচেয়ে সাধারণ উপায় ভাঙ্গতে যাচ্ছি। :<b> ট্যাগ, <strong> ট্যাগ, এবং font-weight Cascading Style Sheets (CSS) প্যারামিটার।

HTML ট্যাগ

বিকাশকারীরা HTML-এ সাহসী টেক্সট তৈরি করার সবচেয়ে সাধারণ উপায় <b> ব্যবহার করে ট্যাগ <b> ট্যাগ এমন একটি উপাদান তৈরি করতে কাজ করে যা একটি HTML-এ বোল্ড টেক্সট উপস্থাপন করে ওয়েবপেজ উদাহরণস্বরূপ, একটি <b> ট্যাগ একটি অনলাইন নিবন্ধে উপশিরোনাম হাইলাইট করতে পারে।

এখানে HTML-এর একটি উদাহরণ দেওয়া হল <b> ট্যাগ ইন অ্যাকশন:

<b>This text is bold</b>

এটা যে সহজ. আপনি যদি পাঠ্যের একটি নির্দিষ্ট অংশকে বোল্ড করতে চান তবে একটি অনুচ্ছেদের বাকি অংশটি ছেড়ে দিতে চান তবে আপনি একটি <b> ঢেকে দিতে পারেন। একটি বিভাগে ট্যাগ করুন যেমন আমরা নীচে করি:

<p>This text is not bold. <b>But this text is bold!</b></p>

এখানে আমাদের কোডের ফলাফল:

81% অংশগ্রহণকারী বলেছেন যে তারা বুটক্যাম্পে যোগ দেওয়ার পরে তাদের প্রযুক্তিগত কাজের সম্ভাবনা সম্পর্কে আরও আত্মবিশ্বাসী বোধ করেছেন। আজই একটি বুটক্যাম্পের সাথে মিলিত হন৷

গড় বুটক্যাম্প গ্র্যাড একটি বুটক্যাম্প শুরু করা থেকে শুরু করে তাদের প্রথম চাকরি খোঁজা পর্যন্ত ক্যারিয়ারের পরিবর্তনে ছয় মাসেরও কম সময় ব্যয় করেছে।

কিভাবে বোল্ড টেক্সট এইচটিএমএল করা যায়

আমাদের অনুচ্ছেদের শুরু স্বাভাবিক, এবং পাঠ্যটি আমাদের <b>-এর মধ্যে দেখা যায় ট্যাগ সাহসী করা হয়েছে।

HTML ট্যাগ

এছাড়াও, আপনি <strong> ব্যবহার করতে পারেন HTML-এ সাহসী টেক্সট তৈরি করতে ট্যাগ করুন . <strong> ট্যাগ ঠিক <b> এর মতই ট্যাগ, একটি পার্থক্য সহ:শক্তিশালী ট্যাগ নির্দেশ করে যে এর বিষয়বস্তু বিশেষ মনোযোগের প্রয়োজন। এখানে একটি <strong> এর একটি উদাহরণ ট্যাগ ব্যবহার করা হচ্ছে:

<p>Your username for your new computer is <b>JohnAppleseed</b></p>
<p><strong>Attention!</strong> You must change your password after logging in.</p>

আমাদের কোড নিম্নলিখিত প্রদান করে:

কিভাবে বোল্ড টেক্সট এইচটিএমএল করা যায়

আপনি দেখতে পাচ্ছেন, <b> ট্যাগটি পাঠ্যকে হাইলাইট করার জন্য ব্যবহার করা হচ্ছে যা পাঠক পড়তে চায়। <strong> Attention শব্দটি বোঝাতে ট্যাগ ব্যবহার করা হচ্ছে পাঠক দ্বারা বিশেষ মনোযোগ দেওয়া উচিত. যে বলেছে, এই পার্থক্য থেকে, <b> এবং <strong> ট্যাগ একই।

CSS ফন্ট-ওয়েট প্রপার্টি

<strong> এবং <b> ভ্যানিলা HTML-এ ট্যাগ ব্যবহার করা হয় উপাদানগুলি নির্দেশ করে যে পাঠ্য গুরুত্বপূর্ণ এবং পড়া উচিত। যাইহোক, একটি CSSও আছে সম্পত্তি যা আমাদের পাঠ্য কীভাবে প্রদর্শিত হবে তার উপর আমাদের আরও নিয়ন্ত্রণ দেয়:font-weight .

font-weight টেক্সটের একটি নির্দিষ্ট অংশ কতটা ভারী বা হালকা — কতটা সাহসী — তা নির্ধারণ করতে কোডারদের অনুমতি দেয়। এখানে font-weight-এর একটি উদাহরণ দেওয়া হল ট্যাগ thick ট্যাগ সহ একটি অনুচ্ছেদে প্রয়োগ করা হয়েছে :

HTML :

<p>This is an example paragraph.</p>
<p class="thick">This is a bold example paragraph.</p>

CSS :

p.thick {
	font-weight: 900;
}

আমাদের কোড নিম্নলিখিত প্রদান করে:

কিভাবে বোল্ড টেক্সট এইচটিএমএল করা যায়

আমাদের উদাহরণে, আমরা thick নামে একটি ক্লাস সংজ্ঞায়িত করি , যা font-weight সেট করে আমাদের টেক্সট 900 এর জন্য প্রপার্টি, যার অর্থ হল যে টেক্সট যেখানে আমরা thick ক্লাস রেফার করি সাহসী প্রদর্শিত হবে। এটা লক্ষণীয় যে আমরা "900" সংখ্যাটিকে কাস্টমাইজ করতে পারি, তার উপর নির্ভর করে যে আমরা আমাদের পাঠ্যটি হালকা বা সাহসী দেখাতে চাই।

বিকল্পভাবে, আমরা আমাদের font-weight নির্দিষ্ট করতে পারি স্টাইল font-weight ব্যবহার করে সাহসী বৈশিষ্ট্য, যেমন:

<p>This is an example paragraph.</p>
<p style="font-weight:900;">This is a bold example paragraph.</p>

উপসংহার

বোল্ড টেক্সট হল HTML এ টেক্সট ফরম্যাটিং এর একটি গুরুত্বপূর্ণ অংশ . আপনি যদি পাঠ্যের একটি নির্দিষ্ট লাইন বা কয়েকটি শব্দের প্রতি মনোযোগ আকর্ষণ করতে চান তবে আপনি এটিকে উত্সাহিত করতে চাইতে পারেন। এই টিউটোরিয়ালে, আমরা পাঠ্যকে উৎসাহিত করার তিনটি প্রধান উপায় ভেঙে দিয়েছি:<b> , <strong> , এবং font-weight . এখন আপনি একজন বিশেষজ্ঞের মতো বোল্ড টেক্সট তৈরি করতে প্রস্তুত!


  1. HTML <del> ট্যাগ

  2. HTML <s> ট্যাগ

  3. HTML <bdo> ট্যাগ

  4. HTML <big> ট্যাগ