কম্পিউটার

কীভাবে একটি আইটেমকে এক থেকে অন্য তালিকায় পপ করবেন এবং পুশ করবেন- Redis RPOPLPUSH | BRPOPLPUSH

এই টিউটোরিয়ালে, আমরা শিখব কীভাবে একটি কী-তে সংরক্ষিত তালিকার মানের শেষ উপাদানটি সরিয়ে দেওয়া যায় এবং ফেরত দেওয়া যায় এবং redis ডেটাস্টোরে অন্য কী-তে সংরক্ষিত তালিকার মানের প্রথম অবস্থানে একই উপাদান সন্নিবেশ করা যায়। এর জন্য, আমরা Redis RPOPLPPUSH ব্যবহার করব এবং BRPOPLPUSH কমান্ড।

RPOPLPUSH কমান্ড

এই কমান্ডটি উৎস কী-তে সংরক্ষিত তালিকা মানের টেইল (শেষ) থেকে উপাদানটিকে সরাতে এবং ফেরত দিতে এবং গন্তব্য কীতে সংরক্ষিত তালিকা মানের মাথায় (স্টার্ট) একই উপাদান সন্নিবেশ করতে ব্যবহৃত হয়। উৎস কী বিদ্যমান না থাকলে, শূন্য মান ফেরত দেওয়া হয় এবং কোনো অপারেশন করা হয় না। গন্তব্য কী বিদ্যমান না থাকলে, সন্নিবেশ ক্রিয়া সম্পাদন করার আগে এটি প্রথমে একটি খালি তালিকা হিসাবে তৈরি করা হয়।

যদি উৎস এবং গন্তব্য কী একই হয়, তাহলে এই ক্রিয়াকলাপটি তালিকার উপাদানগুলি ঘোরানোর মতোই। redis RPOPLPUSH কমান্ডের সিনট্যাক্স নিম্নরূপ:-

সিনট্যাক্স :-

redis host:post> RPOPLPUSH  

আউটপুট :-

- (স্ট্রিং) উত্তর, উৎস তালিকার পপ করা উপাদানের প্রতিনিধিত্ব করে।- (শূন্য), যদি উৎস কী বিদ্যমান না থাকে।- ত্রুটি, যদি উৎস বা গন্তব্য কী বিদ্যমান থাকে এবং কী-তে সংরক্ষিত মান তালিকা নয়। 

উদাহরণ :-

কীভাবে একটি আইটেমকে এক থেকে অন্য তালিকায় পপ করবেন এবং পুশ করবেন- Redis RPOPLPUSH | BRPOPLPUSH

BRPOPLPUSH কমান্ড

এই কমান্ডটি RPOPLPUSH কমান্ডের একটি ব্লকিং সংস্করণ কারণ এটি ক্রিয়াকলাপকে ব্লক করে যখন উৎস তালিকার মান থেকে পপ করার জন্য কোনো উপাদান থাকে না। অন্য কথায়, সোর্স কী-তে তালিকার মান খালি থাকলে বা সোর্স কী বিদ্যমান না থাকলে এটি অপারেশন ব্লক করে।

যখন অন্য ক্লায়েন্ট উৎস তালিকার মানের একটি উপাদান সন্নিবেশ করার জন্য LPUSH, RPUSH, এবং LINSERT-এর মতো একটি কমান্ড চালায়, তখন ক্লায়েন্ট RPOPLPUSH অপারেশন করার জন্য আনব্লক পাবে।

যখন একটি নন-জিরো টাইমআউট নির্দিষ্ট করা হয় এবং সোর্স কী-এর বিরুদ্ধে ইনসার্ট অপারেশন ছাড়াই টাইমআউটের মেয়াদ শেষ হয়ে যায়, তখন ক্লায়েন্ট একটি শূন্য মান ফিরিয়ে আনব্লক পাবেন।

একটি টাইমআউট আর্গুমেন্ট হল একটি পূর্ণসংখ্যা মান যা ব্লক করার জন্য সর্বাধিক সেকেন্ডের প্রতিনিধিত্ব করে। অনির্দিষ্টকালের জন্য ব্লক করতে 0 সেকেন্ডের একটি টাইমআউট ব্যবহার করা যেতে পারে৷

Redis BRPOPLPUSH কমান্ডের সিনট্যাক্স নিম্নরূপ:-

সিনট্যাক্স :-

redis host:post> BRPOPLPUSH   

আউটপুট :-

- (স্ট্রিং) উত্তর, উৎস তালিকার পপ করা উপাদানের প্রতিনিধিত্ব করে।- (শূন্য) উত্তর, যখন কোনো উপাদান পপ করা যায় না এবং সময় শেষ হয়ে যায়।

উদাহরণ :-

কীভাবে একটি আইটেমকে এক থেকে অন্য তালিকায় পপ করবেন এবং পুশ করবেন- Redis RPOPLPUSH | BRPOPLPUSH

রেফারেন্স :-

  1. RPOPLPUSH কমান্ড ডক্স
  2. BRPOPLPUSH কমান্ড ডক্স

আপনি যদি এটি পছন্দ করেন, অনুগ্রহ করে মন্তব্য বিভাগে আপনার চিন্তা শেয়ার করুন এবং অন্যদের সাথেও শেয়ার করুন৷

<- কমান্ডের তালিকা করুন


  1. Redis LREM - কিভাবে একটি তালিকা থেকে একটি উপাদানের একাধিক ঘটনা মুছে ফেলা যায়

  2. Redis MOVE - কিভাবে redis-এ এক থেকে অন্য ডাটাবেসে কী সরানো যায়

  3. Redis SMOVE - কিভাবে এলিমেন্টকে এক সেট থেকে অন্য সেটে redis এ সরানো যায়

  4. কিভাবে Google ফটোগুলি এক অ্যাকাউন্ট থেকে অন্য অ্যাকাউন্টে স্থানান্তর করা যায়