কম্পিউটার

SQL সার্ভার ম্যানেজমেন্ট স্টুডিও 18.7 এ নতুন কি?

রিলিজ 18.7 হল 2020 সালে SSMS-এর তৃতীয় বড় রিলিজ এবং ডাটাবেস অ্যাডমিনিস্ট্রেশনের জন্য মানসম্পন্ন টুল সরবরাহ করার প্রতিশ্রুতি প্রসারিত করে। প্রধান পরিবর্তন অন্তর্ভুক্ত:

Azure ডেটা স্টুডিও দিয়ে ইনস্টল করুন

SQL সার্ভার ম্যানেজমেন্ট স্টুডিও মাইক্রোসফ্ট ডেটা সমাধানের সাথে কাজ করা অনেক লোকের জন্য একটি ক্রস-প্ল্যাটফর্ম টুল। 2018 সালে প্রথম প্রকাশিত, Azure ডেটা স্টুডিও ডেটা পেশাদারদের জন্য একটি ওপেন-সোর্স এবং ক্রস-প্ল্যাটফর্ম ডেস্কটপ পরিবেশ, Azure ডেটা ফ্যামিলি ব্যবহার করে ক্লাউড-ভিত্তিক এবং বাড়িতে-সমাধান। স্থান।

স্থাপত্যগতভাবে, এসকিউএল সার্ভার ম্যানেজমেন্ট স্টুডিও প্রোফাইলার, ডেটাবেস ইঞ্জিন টিউনিং অ্যাডভাইজার (ডিটিএ) এবং ডেটাবেস মেল সহ অতিরিক্ত সরঞ্জামগুলির সাথে দীর্ঘদিন ধরে অন্তর্ভুক্ত করা হয়েছে। যেমন Azure ডেটা স্টুডিও বিকশিত হতে চলেছে, উইন্ডোজে মাইক্রোসফ্ট ডেটা ইঞ্জিন অভিজ্ঞতা SSMS এবং Azure ডেটা স্টুডিওর একটি সংকর হয়ে উঠেছে। SQL সার্ভার ম্যানেজমেন্ট স্টুডিওর 18.7 সংস্করণ থেকে শুরু করে, Azure ডেটা স্টুডিও SSMS-এর সাথে স্বয়ংক্রিয়ভাবে ইনস্টল হয়ে গেছে।

SQL সার্ভার ম্যানেজমেন্ট স্টুডিও ব্যবহারকারীরা Azure ডেটা স্টুডিওতে উদ্ভাবন থেকে উপকৃত হতে পারবে, তাদের পরিবেশ ক্লাউড, অন-প্রিমিসেস বা হাইব্রিড হোক।

বর্ধিত ইভেন্টগুলি

এক্সটেন্ডেড ইভেন্ট হল একটি লাইটওয়েট পারফরম্যান্স মনিটরিং সিস্টেম যা ব্যবহারকারীদের SQL সার্ভারে নিরীক্ষণ এবং সমস্যা সমাধানের জন্য প্রয়োজনীয় ডেটা সংগ্রহ করতে দেয়। এক্সটেন্ডেড ইভেন্ট সেশন কনফিগার করার একটি উপায় হল নতুন সেশন উইজার্ডের মাধ্যমে এসকিউএল সার্ভার ম্যানেজমেন্ট স্টুডিওতে।

এক্সটেন্ডেড ইভেন্টগুলির দ্বারা নিরীক্ষণ করা যেতে পারে এমন একটি ইভেন্ট হল সার্ভার অপেক্ষা। প্রতিটি নতুন SQL ইঞ্জিন রিলিজের জন্য, অতিরিক্ত অপেক্ষার ধরন চালু করা হয়। এটি মাঝে মাঝে wait_type_id পরিবর্তন করে একটি নামযুক্ত অপেক্ষা প্রকারের জন্য। SQL সার্ভার ম্যানেজমেন্ট স্টুডিওর সর্বশেষ সংস্করণটি এক্সটেন্ডেড ইভেন্ট স্ক্রিপ্ট করার ক্ষমতা যুক্ত করে, যেখানে অপেক্ষার ধরনগুলি wait_type_id-এর পরিবর্তে নামের দ্বারা ফিল্টার করা হয়।

SQL সার্ভার ম্যানেজমেন্ট স্টুডিও 18.7 এ নতুন কি?

নতুন অধিবেশনে এই নতুন বিকল্পটি খুঁজুন৷ অবজেক্ট এক্সপ্লোরারে এক্সটেন্ডেড ইভেন্টের অধীনে ডায়ালগ বক্স।

নীতি-ভিত্তিক ব্যবস্থাপনা

নীতি-ভিত্তিক ব্যবস্থাপনা হল নীতিগুলির মাধ্যমে SQL সার্ভারের এক বা একাধিক উদাহরণ পরিচালনা করার একটি বৈশিষ্ট্য। এই নীতিগুলি ব্যবহারকারীর তৈরি শর্ত যা ডাটাবেস অবজেক্টগুলিতে প্রযোজ্য। উদাহরণস্বরূপ, আপনি নিশ্চিত করতে চাইতে পারেন যে ডাটাবেস বিকল্প AUTO_SHRINK নির্বাচিত ডাটাবেসগুলিতে বন্ধ করা আছে, তাই আপনি AUTO_SHRINK চেক করার জন্য একটি শর্ত তৈরি করুন বিকল্প চাহিদা, পরিবর্তন বা সময়সূচীর ভিত্তিতে নীতিগুলি মূল্যায়ন করা হয়, ম্যানুয়াল থেকে স্বয়ংক্রিয়ভাবে প্রয়োগে নমনীয়তা প্রদান করে৷

এসকিউএল সার্ভার ম্যানেজমেন্ট স্টুডিও ইন ম্যানেজমেন্টে (পলিসি ম্যানেজমেন্ট) নীতি-ভিত্তিক ব্যবস্থাপনা অ্যাক্সেস করা হয়। SQL সার্ভারের জন্য বিদ্যমান নীতি টেমপ্লেট আমদানি করে নীতি-ভিত্তিক ব্যবস্থাপনার সাথে শুরু করাকে ত্বরান্বিত করা যেতে পারে। সেপ্টেম্বরে, এসকিউএল সার্ভার টেমপ্লেটের ওপেন সোর্স সংগ্রহে এই নীতিগুলি যোগ করা হয়েছিল তাদের ব্যবহার এবং উন্নতির সুবিধার্থে৷

এই নমুনা নীতিগুলি GitHub সংগ্রহস্থলে অ্যাক্সেস করা যেতে পারে এবং এই সেরা অনুশীলনগুলিতে আপনার অবদানকে স্বাগত জানাই৷

SQL সার্ভার ম্যানেজমেন্ট স্টুডিওতে নিয়মিত আপডেটগুলি ত্রৈমাসিক ভিত্তিতে প্রকাশিত হতে থাকবে, এবং ব্যবহারকারীর প্রতিক্রিয়া এটির একটি অবিচ্ছেদ্য অংশ৷

এসকিউএল সার্ভার ম্যানেজমেন্ট স্টুডিও (SSMS) 18.7 এখানে ডাউনলোড করুন


  1. ম্যানেজমেন্ট স্টুডিও সহ MS SQL সার্ভার পরিচালনা করুন

  2. MS SQL সার্ভার কি?

  3. SQL সার্ভার 2017 এ নতুন পয়েন্ট

  4. নতুন SQL সার্ভার 2017 বৈশিষ্ট্য