কম্পিউটার

ব্যাশ স্লিপ - কীভাবে একটি শেল স্ক্রিপ্ট তৈরি করবেন N সেকেন্ড অপেক্ষা করুন (উদাহরণ কমান্ড)

আপনি যখন একটি শেল স্ক্রিপ্ট লিখছেন, তখন আপনি দেখতে পাবেন যে এগিয়ে যাওয়ার আগে আপনাকে নির্দিষ্ট সংখ্যক সেকেন্ড অপেক্ষা করতে হবে। উদাহরণস্বরূপ, আপনি স্ক্রিপ্টটি অপেক্ষা করতে চাইতে পারেন যখন একটি প্রক্রিয়া সম্পূর্ণ হয় বা একটি ব্যর্থ কমান্ড পুনরায় চেষ্টা করার আগে।

এটি করার জন্য, আপনি খুব সোজা sleep ব্যবহার করতে পারেন আদেশ

ব্যাশ স্লিপ কমান্ড কিভাবে ব্যবহার করবেন

Sleep একটি খুব সাধারণ সিনট্যাক্স সহ একটি বহুমুখী কমান্ড। এটি sleep N টাইপ করার মতোই সহজ৷ . এটি N এর জন্য আপনার স্ক্রিপ্টকে বিরতি দেবে সেকেন্ড, N সহ হয় একটি ধনাত্মক পূর্ণসংখ্যা বা একটি ফ্লোটিং পয়েন্ট সংখ্যা।

এই মৌলিক উদাহরণটি বিবেচনা করুন:

echo "Hello there!"
sleep 2
echo "Oops! I fell asleep for a couple seconds!"

এই স্ক্রিপ্টের ফলাফল এইরকম দেখাবে:

ব্যাশ স্লিপ - কীভাবে একটি শেল স্ক্রিপ্ট তৈরি করবেন N সেকেন্ড অপেক্ষা করুন (উদাহরণ কমান্ড)

একইভাবে, আপনি সেকেন্ডের ভগ্নাংশের প্রতিনিধিত্ব করতে একটি ফ্লোটিং পয়েন্ট নম্বর ব্যবহার করতে পারেন। উদাহরণস্বরূপ, sleep .8 আপনার স্ক্রিপ্ট .8 সেকেন্ডের জন্য বিরতি দেবে।

sleep এর প্রাথমিক ব্যবহারের জন্য এটাই আদেশ!

স্লিপ কমান্ড ব্যবহার করার সময় কী মনে রাখবেন

Sleep সময়ের ডিফল্ট একক হল সেকেন্ড , যে কারণে উপরের উদাহরণগুলিতে আমাদের একটি ইউনিট নির্দিষ্ট করতে হবে না।

কিছু ধরণের মেশিনে (যেমন BSD সিস্টেম এবং MacOS,) শুধু সমর্থিত সময়ের একক হল সেকেন্ড। অন্যান্য ইউনিক্স-সদৃশ অপারেটিং সিস্টেম সম্ভবত নিম্নলিখিত সময়ের একককে সমর্থন করবে:

  • s :সেকেন্ড
  • m :মিনিট
  • h :ঘন্টা
  • d :দিন

sleep এর সাথে একাধিক যুক্তি ব্যবহার করাও সম্ভব আদেশ যদি দুটি বা ততোধিক সংখ্যা অন্তর্ভুক্ত থাকে, তবে সিস্টেমটি সেই সংখ্যাগুলির যোগফলের সমতুল্য সময়ের জন্য অপেক্ষা করবে৷

উদাহরণস্বরূপ, sleep 2m 30s আড়াই মিনিটের বিরতি তৈরি করবে। মনে রাখবেন যে একটি MacOS বা BSD মেশিনে একই ফলাফল পেতে, আপনি সমতুল্য কমান্ড চালাবেন sleep 150 , হিসাবে 2 মিনিট 30 সেকেন্ড সমান 150 সেকেন্ড।

উপসংহার

Sleep কমান্ড আপনার ব্যাশ স্ক্রিপ্টে বিরতি যোগ করার একটি দরকারী উপায়। অন্যান্য কমান্ডের সাথে ব্যবহার করা হয়, sleep আপনাকে একটি টাইমড অ্যালার্ম তৈরি করতে, সঠিক ক্রমে ক্রিয়াকলাপ চালাতে, একটি ওয়েবসাইটের সাথে সংযোগ করার জন্য স্পেস আউট করার প্রচেষ্টা এবং আরও অনেক কিছুতে সাহায্য করতে পারে৷ তাই এই সহজ কিন্তু শক্তিশালী টুলটি আপনার ব্যাশ টুলবক্সে রাখুন এবং কোড চালু করুন!


  1. লিনাক্সে কীভাবে সাধারণ শেল স্ক্রিপ্ট তৈরি করবেন

  2. শেল ট্রেসিং সহ শেল স্ক্রিপ্টে কমান্ডের এক্সিকিউশন কীভাবে ট্রেস করবেন

  3. উইন্ডোজ 10 এ ব্যাশ (লিনাক্স শেল) কীভাবে ইনস্টল ও ব্যবহার করবেন [টিউটোরিয়াল]

  4. উইন্ডোজ 10 এ কীভাবে লিনাক্স ব্যাশ শেল ইনস্টল করবেন