কম্পিউটার

পাইথনে অভিধানের মান অনুসারে আমি কীভাবে অভিধানের তালিকা বাছাই করব?


পাইথনের একটি অন্তর্নির্মিত ফাংশন সাজানো () রয়েছে যা একটি নির্দিষ্ট ক্রমে পুনরাবৃত্তিযোগ্য উপাদানগুলিকে সাজায়৷

<প্রে>সর্টেড(পুনরাবৃত্তিযোগ্য[, কী][, বিপরীত]

দ্বিতীয় প্যারামিটার হল একটি ফাংশন যার রিটার্ন মান বাছাই করার জন্য কী হিসাবে ব্যবহৃত হয়। তৃতীয় প্যারামিটারটি ডিফল্টভাবে মিথ্যা, যদি সত্য বাছাই করা তালিকাটি নিচের ক্রমে প্রদর্শিত হয়।

আমরা একটি ল্যাম্বডা ফাংশন ব্যবহার করি যা সাজানো ফাংশনের জন্য একটি অভিধান কী-এর মান নির্ধারণ করে। নিম্নলিখিত উদাহরণ কী-এর সাথে যুক্ত মানের ক্রমবর্ধমান ক্রম অনুসারে অভিধানের একটি তালিকা বাছাই করে।

>>> dictlist=[{'name':'Rahul', 'age':23, 'marks':60}, {'name':'Anil', 'age':18, 'marks':55}, {'name':'Sunil', 'age':21, 'marks':90}]>>> newlist=sorted(dictlist, key =lambda k:k['name'])>>> নতুন তালিকা [{'নাম':'অনিল', 'বয়স':18, 'চিহ্ন':55}, {'নাম':'রাহুল', 'বয়স':23, 'চিহ্ন':60}, {'নাম':'সুনীল', 'বয়স':21, 'মার্কস':90}]>>> newlist=sorted(dictlist, key =lambda k:k['age'])>>> newlist[{'name':'Anil ', 'বয়স':18, 'চিহ্ন':55}, {'নাম':'সুনীল', 'বয়স':21, 'চিহ্ন':90}, {'নাম':'রাহুল', 'বয়স':23, 'চিহ্ন':60}]>>> newlist=sorted(dictlist, key =lambda k:k['marks'], reverse=True)>>> নতুন তালিকা[{'name':'সুনীল', 'বয়স ':21, 'চিহ্ন':90}, {'নাম':'রাহুল', 'বয়স':23, 'চিহ্ন':60}, {'নাম':'অনিল', 'বয়স':18, 'চিহ্ন' ':55] 

  1. কিভাবে একটি পাইথন অভিধান থেকে সমস্ত মান একটি তালিকা পেতে?

  2. পাইথনে একটি তালিকায় বস্তুগুলি কীভাবে সাজানো যায়?

  3. কিভাবে মান দ্বারা পাইথনে একটি অভিধান বাছাই?

  4. পাইথনে একটি অভিধানের সমস্ত মান কীভাবে প্রিন্ট করবেন?