কম্পিউটার

পাইথন সিজিআই প্রোগ্রামিং এ কুকিজ কিভাবে কাজ করে?


CGI তে কুকিজ ব্যবহার করা

HTTP প্রোটোকল একটি রাষ্ট্রহীন প্রোটোকল। একটি বাণিজ্যিক ওয়েবসাইটের জন্য, বিভিন্ন পৃষ্ঠাগুলির মধ্যে সেশনের তথ্য বজায় রাখা প্রয়োজন৷ উদাহরণস্বরূপ, একটি ব্যবহারকারীর নিবন্ধন অনেকগুলি পৃষ্ঠা সম্পূর্ণ করার পরে শেষ হয়। কিভাবে সমস্ত ওয়েব পেজ জুড়ে ব্যবহারকারীর সেশনের তথ্য বজায় রাখা যায়?

অনেক পরিস্থিতিতে, কুকিজ ব্যবহার করা পছন্দ, কেনাকাটা, কমিশন এবং আরও ভালো ভিজিটর অভিজ্ঞতা বা সাইটের পরিসংখ্যানের জন্য প্রয়োজনীয় অন্যান্য তথ্য মনে রাখার এবং ট্র্যাক করার সবচেয়ে কার্যকর পদ্ধতি।

কিভাবে কুকিজ কাজ করে

আপনার সার্ভার একটি কুকি আকারে দর্শকের ব্রাউজারে কিছু ডেটা পাঠায়। ব্রাউজার কুকি গ্রহণ করতে পারে। যদি তা হয়, তবে এটি দর্শকের হার্ড ড্রাইভে একটি প্লেইন টেক্সট রেকর্ড হিসাবে সংরক্ষণ করা হয়। এখন, যখন ভিজিটর আপনার সাইটের অন্য পৃষ্ঠায় আসে, কুকিটি পুনরুদ্ধারের জন্য উপলব্ধ। একবার পুনরুদ্ধার করা হলে, আপনার সার্ভার জানে/মনে রাখে কি সংরক্ষিত ছিল।

কুকিজ হল 5টি পরিবর্তনশীল-দৈর্ঘ্যের ক্ষেত্রের একটি প্লেইন টেক্সট ডেটা রেকর্ড −

মেয়াদ শেষ - কুকির মেয়াদ শেষ হওয়ার তারিখ। যদি এটি ফাঁকা থাকে, ভিজিটর ব্রাউজার ছেড়ে দিলে কুকির মেয়াদ শেষ হয়ে যাবে।

ডোমেন - আপনার সাইটের ডোমেইন নাম।

পথ - ডিরেক্টরি বা ওয়েব পৃষ্ঠার পথ যা কুকি সেট করে। আপনি কোনো ডিরেক্টরি বা পৃষ্ঠা থেকে কুকি পুনরুদ্ধার করতে চাইলে এটি ফাঁকা হতে পারে।

নিরাপদ − যদি এই ক্ষেত্রটিতে "সুরক্ষিত" শব্দ থাকে, তাহলে কুকি শুধুমাত্র একটি সুরক্ষিত সার্ভারের মাধ্যমে পুনরুদ্ধার করা যেতে পারে। যদি এই ক্ষেত্রটি ফাঁকা থাকে, তাহলে এই ধরনের কোনো বিধিনিষেধ নেই।

নাম=মান - কুকিগুলি কী এবং মান জোড়া আকারে সেট এবং পুনরুদ্ধার করা হয়৷


  1. জাভাস্ক্রিপ্টে কুকিজ কিভাবে মুছবেন?

  2. কীভাবে জাভাস্ক্রিপ্টে কুকিজ তৈরি করবেন?

  3. কুকিজ কিভাবে JSP কাজ করে?

  4. বোকেহ (পাইথন) এর চিত্রগুলির সাথে কীভাবে কাজ করবেন?