কম্পিউটার

একটি নির্দিষ্ট অবস্থান থেকে 'k' বিট নিষ্কাশন করতে পাইথন প্রোগ্রাম?


এই ফাংশনটি pos অবস্থান থেকে k বিট বের করতে ব্যবহার করা হয় এবং নিষ্কাশিত মান প্রদান করে। এখানে আমরা পাইথন স্লাইসিং টেকনিক ব্যবহার করি।

উদাহরণ

ইনপুট::number=170 K=5 Pos=2 Output=21

অ্যালগরিদম

Extractionbit(no,k,pos)/*ব্যবহারকারীর ইনপুট নম্বর ভেরিয়েবল নং-এ সংরক্ষিত হয়, এক্সট্রাক্ট করা বিট ভেরিয়েবল k-এ সংরক্ষণ করা হয় এবং বিটের অবস্থান pos হয়। */ধাপ 1 :প্রথমে bin() ব্যবহার করে সংখ্যাটিকে তার বাইনারি আকারে রূপান্তর করুন। ধাপ 2:প্রথম দুটি অক্ষর সরান। ধাপ 3:তারপর ডান থেকে শুরুর অবস্থান থেকে k বিট বের করা। সুতরাং, নিষ্কাশন সাবস্ট্রিং-এর শেষ সূচক। হল e=len(bi)-pos এবং সূচনা সূচক=e-k+1 ধাপ 4 :কে বিট সাব-স্ট্রিং এক্সট্র্যাক্ট করুন। ধাপ 5 :এক্সট্র্যাক্ট করা সাব-স্ট্রিংকে আবার দশমিকে রূপান্তর করুন।

উদাহরণ কোড

# পাইথন প্রোগ্রাম একটি প্রদত্ত অবস্থান থেকে 'k' বিট বের করার জন্য একটি সংখ্যা def extractedbits(no,k,pos):bi =bin(no) bi =bi[2:] e =len(bi) - pos s =e - k + 1 substr =bi[s :e+1] প্রিন্ট ("ফাইনাল রেজাল্ট ::>", int(substr,2)) # ড্রাইভার প্রোগ্রাম যদি __name__ =="__main__":no=int(input) ("নম্বর লিখুন ::>")) k =int(ইনপুট("এন্টার k bit's ::>")) pos =int(input("Enter position ::>")) extractedbits(no,k,pos)  

আউটপুট

নম্বর লিখুন ::>170k বিট লিখুন ::>5 অবস্থান লিখুন ::>2 চূড়ান্ত ফলাফল ::>21

  1. পাইথন প্রোগ্রাম একটি প্রদত্ত অবস্থান পর্যন্ত একটি অ্যারে বিপরীত করতে

  2. প্রদত্ত স্ট্রিং থেকে সমস্ত সম্ভাব্য বৈধ আইডি ঠিকানা তৈরি করতে পাইথন প্রোগ্রাম

  3. পাইথন প্রোগ্রাম 1 থেকে n পর্যন্ত সমস্ত সংখ্যায় মোট সেট বিট গণনা করে।

  4. একটি প্রদত্ত বাক্য থেকে সমস্ত সদৃশ শব্দ মুছে ফেলার জন্য পাইথন প্রোগ্রাম।