কম্পিউটার

দুটি তালিকায় অন্তত একটি সাধারণ উপাদান আছে কিনা তা পরীক্ষা করার জন্য পাইথন প্রোগ্রাম


এই সমস্যায় আমরা দুটি ব্যবহারকারী ইনপুট তালিকা ব্যবহার করি। আমাদের কাজ হল কোন সাধারণ উপাদান আছে কি না তা পরীক্ষা করা। আমরা খুব সহজ ট্রাভার্সিং কৌশল ব্যবহার করি, উভয় তালিকাকে অতিক্রম করি এবং প্রথম তালিকা এবং দ্বিতীয় তালিকার প্রতিটি উপাদান পরীক্ষা করি।

উদাহরণ

ইনপুট:A =[10, 20, 30, 50] B =[90, 80, 30, 10, 3]আউটপুট :FOUNDIinput :A =[10, 20, 30, 50] B =[100,200,300,500]আউটপুট :পাওয়া যায়নি

অ্যালগরিদম

commonelement(A,B)/* A এবং B হল দুটি ব্যবহারকারীর ইনপুট তালিকা */ধাপ 1:প্রথমে একটি তৃতীয় ভেরিয়েবল c ব্যবহার করুন যা ফলাফল প্রদর্শন করে। ধাপ 2:উভয় তালিকা অতিক্রম করুন এবং প্রথমটির প্রতিটি উপাদানের তুলনা করুন দ্বিতীয় তালিকার প্রতিটি উপাদানের সাথে তালিকা। ধাপ 3:যদি সাধারণ উপাদান পাওয়া যায় তাহলে c প্রদর্শনটি পাওয়া গেছে অন্যথায় পাওয়া যায়নি প্রদর্শন করুন।

উদাহরণ কোড

লিস্ট ডিফ কমনলেমেন্ট (এ, বি) এর ট্রাভার্সাল ব্যবহার করে দুটি তালিকায় কমপক্ষে # একটি উপাদান কমন আছে কিনা তা পরীক্ষা করার জন্য # পাইথন প্রোগ্রামটি:c ="পাওয়া যায়নি" # A-তে i-এর জন্য ১ম তালিকায় ট্রাভার্স করুন:# বি-তে j এর জন্য ২য় তালিকায় ট্র্যাভার্স করুন:# যদি একটি সাধারণ হলে i ==j:c="FOUND" ফেরত c রিটার্ন c # ড্রাইভার কোডA=list()B=list()n1=int(input("Enter) প্রথম তালিকার আকার ::"))প্রিন্ট ("প্রথম তালিকার উপাদান লিখুন ::") এর জন্য i রেঞ্জে (int(n1)):k=int(input("")) A.append(k )n2=int(ইনপুট("দ্বিতীয় তালিকার আকার লিখুন ::"))প্রিন্ট("দ্বিতীয় তালিকার উপাদান লিখুন ::")পরিসীমার জন্য (int(n2)):k=int(input( "")) B.append(k)print("Display Result ::", Commonelement(A, B))

আউটপুট

প্রথম তালিকার আকার লিখুন ::4প্রথম তালিকার উপাদান লিখুন ::2149দ্বিতীয় তালিকার আকার লিখুন ::5দ্বিতীয় তালিকার উপাদানটি প্রবেশ করান ::99048967প্রদর্শন ফলাফল ::FAUNDEপ্রথম তালিকার আকার লিখুন ::4প্রথম তালিকার উপাদানটি প্রবেশ করান ::67894523দ্বিতীয় তালিকার আকার লিখুন ::4দ্বিতীয় তালিকার উপাদানটি প্রবেশ করান ::1234 ফলাফল প্রদর্শন করুন ::পাওয়া যায়নি

  1. পাইথন প্রোগ্রাম দুটি তালিকার ছেদ খুঁজে বের করতে?

  2. দুই বা ততোধিক তালিকার ইউনিয়ন খুঁজে পেতে পাইথন প্রোগ্রাম?

  3. Python প্রোগ্রাম দুটি তালিকার সমস্ত সাধারণ উপাদান প্রিন্ট করতে।

  4. পাইথন প্রোগ্রাম দুটি তালিকার মধ্যে পার্থক্য তালিকাভুক্ত করতে।