কম্পিউটার

পাইথন ব্যবহার করে বার্তা প্রমাণীকরণের জন্য কীড হ্যাশ


HMAC হল একটি ফ্রেমওয়ার্ক, এটি ক্রিপ্টোগ্রাফিক হ্যাশ ফাংশন ব্যবহার করে প্রমাণীকরণ বার্তা দিতে ব্যবহৃত হয়। HMAC MD5, SHA-1 ইত্যাদির জন্য ব্যবহার করা যেতে পারে।

ক্রিপ্টোগ্রাফিক হ্যাশ তৈরি করার মূল ধারণাটি হল প্রকৃত ডেটা এবং গোপন কীতে হ্যাশিং করা। গোপন কী ছাড়াই চূড়ান্ত আউটপুট পাঠানো হয়।

এই মডিউলটি ব্যবহার করতে, আমাদের পাইথন কোডে hmac মডিউল আমদানি করতে হবে৷

hmac আমদানি করুন

hmac মডিউলের কিছু পদ্ধতি এবং গুণাবলী নিম্নরূপ -

পদ্ধতি hmac.update(বার্তা)

এই পদ্ধতিটি প্রদত্ত বার্তা সহ hmac অবজেক্ট আপডেট করতে ব্যবহৃত হয়। এই ফাংশনের বারবার কল করা একক কলের সাথে সমতুল্য আর্গুমেন্ট সহ।

পদ্ধতি hmac.digest()

এই পদ্ধতিটি হজম করা ডেটা ফেরত দিতে ব্যবহৃত হয় যা আপডেট পদ্ধতির মাধ্যমে পাস করা হয়। বাইট বস্তুর আকার ডাইজেস্ট_সাইজের মতো। এটিতে 0 থেকে 255 পর্যন্ত পুরো পরিসরে বাইট থাকতে পারে।

পদ্ধতি hashlib.hexdigest()

এই পদ্ধতিটি ডাইজেস্ট পদ্ধতির মতই কিন্তু ফলাফলে শুধুমাত্র হেক্সাডেসিমেল মান থাকবে। এই পদ্ধতিটি ইন্টারনেটের মাধ্যমে খুব সহজে ডেটা পাঠাতে ব্যবহৃত হয়।

পদ্ধতি hashlib.copy()

এই পদ্ধতিটি hmac অবজেক্টের একটি অনুলিপি তৈরি করতে ব্যবহৃত হয়। স্ট্রিংগুলির ডাইজেস্টকে আরও দক্ষ উপায়ে গণনা করতে, কপি() পদ্ধতিটি কার্যকর।

উদাহরণ কোড

import hashlibimport hmacupdate_bytes =b'Python123'password =b'abcde1234'my_hmac =hmac.new(update_bytes, password, hashlib.md5) #md5 অ্যালগরিদমপ্রিন্ট ব্যবহার করে হ্যাশ তৈরি করুন ()))মুদ্রণ("প্রামানিক নাম:" + my_hmac.name)my_hmac_cpy =my_hmac.copy() # hmac অবজেক্টপ্রিন্টের একটি অনুলিপি তৈরি করুন("কপি করা ডাইজেস্ট:" + str(my_hmac_cpy.digest())) 

আউটপুট

প্রথম ডাইজেস্ট:b"\x1c\xe1\xfb\x9b\xd4\x8bu\xb9\xe6N6\xee\x00O'}" ক্যানোনিকাল নাম:hmac-md5 কপি করা ডাইজেস্ট:b"\x1c\xe1\xfb \x9b\xd4\x8bu\xb9\xe6N6\xee\x00O'}"

  1. পাইথনে POST পদ্ধতি ব্যবহার করে তথ্য পাস করা

  2. পাইথনে GET পদ্ধতি ব্যবহার করে তথ্য পাস করা

  3. পাইথন ব্যবহার করে SHA এনকোডিং?

  4. পাইথন ব্যবহার করে MD5 হ্যাশ এনকোডিং?