কম্পিউটার

পাইথন ব্যবহার করে অস্থায়ী ফাইল এবং ডিরেক্টরি তৈরি করুন


টেম্পফাইল স্ট্যান্ডার্ড লাইব্রেরিতে মডিউল অস্থায়ী ফাইল এবং ডিরেক্টরি তৈরির জন্য ফাংশন সংজ্ঞায়িত করে। এগুলি বিশেষ অস্থায়ী ডিরেক্টরিতে তৈরি করা হয় যা অপারেটিং সিস্টেম ফাইল সিস্টেম দ্বারা সংজ্ঞায়িত করা হয়। উদাহরণস্বরূপ, উইন্ডোজের অধীনে টেম্প ফোল্ডারটি প্রোফাইল/অ্যাপডেটা/লোকাল/টেম্পে থাকে যখন লিনাক্সে অস্থায়ী ফাইলগুলি /tmp ডিরেক্টরিতে রাখা হয়।

নিম্নলিখিত ফাংশনগুলি টেম্পফাইল মডিউলে সংজ্ঞায়িত করা হয়েছে

অস্থায়ী ফাইল()

এই ফাংশনটি টেম্প ডিরেক্টরিতে একটি অস্থায়ী ফাইল তৈরি করে এবং বিল্ট-ইন open() ফাংশনের মতো একটি ফাইল অবজেক্ট রিটার্ন করে। ফাইলটি ডিফল্টরূপে wb+ মোডে খোলা হয়, যার মানে এটি একই সাথে এটিতে বাইনারি ডেটা পড়তে/লিখতে ব্যবহার করা যেতে পারে। কি গুরুত্বপূর্ণ, ফাইল অবজেক্ট বন্ধ হওয়ার সাথে সাথে টেম্প ফোল্ডারে ফাইলের এন্ট্রি মুছে ফেলা হয়। নিম্নলিখিত কোড টেম্পোরারিফাইল() ফাংশনের ব্যবহার দেখায়।

>>> টেম্পফাইল আমদানি করুন>>> f =tempfile.TemporaryFile()>>> f.write(b'TutorialsPoint-এ স্বাগতম')>>> import os>>> f.seek(os.SEEK_SET)>>> f.read()b'TutorialsPoint-এ স্বাগতম'>>> f.close()

নিম্নলিখিত উদাহরণটি লিখতে এবং তারপর বাইনারি ডেটার পরিবর্তে পাঠ্য ডেটা পড়তে w+ মোডে টেম্পোরারিফাইল অবজেক্ট খোলে।

>>> ff =tempfile.TemporaryFile(mode ='w+')>>> ff.write('hello world')>>> ff.seek(0)>>> ff.read()'hello world '>>> ff.close()

নামিত অস্থায়ী ফাইল()

এই ফাংশনটি TemporaryFile() ফাংশনের অনুরূপ। একমাত্র পার্থক্য হল অপারেটিং সিস্টেমের নির্ধারিত টেম্প ফোল্ডারে একটি র্যান্ডম ফাইলনাম সহ একটি ফাইল দৃশ্যমান। ফাইল অবজেক্টের নাম বৈশিষ্ট্য দ্বারা নামটি পুনরুদ্ধার করা যেতে পারে। এই ফাইলটিও এটি বন্ধ করার সাথে সাথে মুছে ফেলা হয়৷

>>> fo =tempfile.NamedTemporaryFile()>>> fo.name'C:\\Users\\acer\\AppData\\Local\\Temp\\tmpipreok8q'>>> fo.close() 

TemporaryDirectory()

এই ফাংশনটি একটি অস্থায়ী ডিরেক্টরি তৈরি করে। আপনি dir প্যারামিটার উল্লেখ করে এই অস্থায়ী ডিরেক্টরির অবস্থান চয়ন করতে পারেন। নিম্নলিখিত বিবৃতি C:\\python36 ফোল্ডারে একটি অস্থায়ী ডিরেক্টরি তৈরি করবে।

>>> f =tempfile.TemporaryDirectory(dir ="C:/python36")

তৈরি ডিরেক্টরিটি dir1 ফোল্ডারে উপস্থিত হয়। ডিরেক্টরি অবজেক্টে ক্লিনআপ() ফাংশন কল করে এটি সরানো হয়।

>>> f.name'C:/python36\\tmp9wrjtxc_'>>> f.cleanup()

mkstemp()

এই unction এছাড়াও TemporaryFile() ফাংশনের অনুরূপ একটি অস্থায়ী ফাইল তৈরি করে। অতিরিক্তভাবে, প্রত্যয় এবং উপসর্গ পরামিতি তৈরি করা অস্থায়ী ফাইলের সাথে যোগ করার জন্য উপলব্ধ। TemporaryFile() এর ক্ষেত্রে ভিন্ন, তৈরি করা ফাইলটি স্বয়ংক্রিয়ভাবে সরানো হয় না। এটি ম্যানুয়ালি অপসারণ করা উচিত।

>>> f =tempfile.mkstemp(suffix ='.tp')C:\Users\acer\AppData\Local\Temp\tmpbljk6ku8.tp

mkdtemp()

এই ফাংশনটি অপারেটিং সিস্টেমের টেম্প ফোল্ডারে একটি অস্থায়ী ডিরেক্টরি তৈরি করে এবং এর পরম পথের নাম প্রদান করে। এটির সৃষ্টির অবস্থান স্পষ্টভাবে সংজ্ঞায়িত করতে, dir প্যারামিটার ব্যবহার করুন। এই ফোল্ডারটিও স্বয়ংক্রিয়ভাবে সরানো হয় না৷

>>> tempfile.mkdtemp(dir ="c:/python36")'c:/python36\\tmpruxmm66u'

gettempdir()

এই ফাংশন অস্থায়ী ফাইল সংরক্ষণ করার জন্য ডিরেক্টরির নাম প্রদান করে। এই নামটি সাধারণত tempdir পরিবেশ পরিবর্তনশীল থেকে প্রাপ্ত হয়। উইন্ডোজ প্ল্যাটফর্মে, এটি সাধারণত হয় user/AppData/Local/Temp বা windowsdir/temp বা systemdrive/temp হয়। লিনাক্সে এটি সাধারণত /tmp হয়। এই ডিরেক্টরিটি dir প্যারামিটারের ডিফল্ট মান হিসাবে ব্যবহৃত হয়।

>>> tempfile.gettempdir()'C:\\Users\\acer\\AppData\\Local\\Temp'

এই নিবন্ধে টেম্পফাইল মডিউলের ফাংশন ব্যাখ্যা করা হয়েছে।


  1. পাইথন ব্যবহার করে uuencode ফাইল এনকোড এবং ডিকোড করুন

  2. পাইথনে xlsxwriter মডিউল ব্যবহার করে এক্সেল ফাইল তৈরি করুন এবং লিখুন

  3. পাইথনে ডিরেক্টরি এবং ফাইলগুলি তালিকাভুক্ত করছেন?

  4. পাইথন openpyxl মডিউল ব্যবহার করে একটি এক্সেল ফাইল পড়ুন এবং লিখুন