কম্পিউটার

পাইথনে অন্তর্নির্মিত বস্তু (বিল্টিন)


পাইথন ইন্টারপ্রেটার যখনই শুরু হয় বিল্টইন মডিউলটি স্বয়ংক্রিয়ভাবে লোড হয়, হয় শীর্ষ স্তরের এক্সিকিউশন এনভায়রনমেন্ট বা ইন্টারেক্টিভ সেশন হিসাবে। অবজেক্ট ক্লাস, যা সমস্ত পাইথন অবজেক্টের জন্য বেস ক্লাস হতে পারে, এই মডিউলে সংজ্ঞায়িত করা হয়েছে। সমস্ত অন্তর্নির্মিত ডেটা টাইপ ক্লাস যেমন সংখ্যা, স্ট্রিং, তালিকা ইত্যাদি এই মডিউলে সংজ্ঞায়িত করা হয়েছে। BaseException ক্লাস, সেইসাথে সমস্ত অন্তর্নির্মিত ব্যতিক্রমগুলিও এতে সংজ্ঞায়িত করা হয়েছে। আরও, সমস্ত বিল্ট-ইন ফাংশন বিল্ট-ইন মডিউলে সংজ্ঞায়িত করা হয়।

যেহেতু এই মডিউলটি বর্তমান সেশনে স্বয়ংক্রিয়ভাবে আমদানি করা হয়, সাধারণত এটি স্পষ্টভাবে আমদানি করা হয় না। এক্সিকিউটেবল কোডে ব্যবহৃত সমস্ত বিল্ট-ইন ফাংশন ডিফল্টরূপে বিল্ট-ইন মডিউল থেকে বিবেচিত হয়। যেমন

>>> len('hello')5

নিহিতভাবে

এর সমতুল্য
>>> বিল্টইন আমদানি করুন>>> buildins.len('hello')5

যাইহোক, যখন বিল্ট-ইন ফাংশনের মতো একই নামের একটি ব্যবহারকারী সংজ্ঞায়িত ফাংশন থাকে তখন এই মডিউলটির সুস্পষ্ট আমদানি প্রয়োজন। পাইথন ইন্টারপ্রেটার ব্যবহারকারীর সংজ্ঞায়িত ফাংশনকে উচ্চতর অগ্রাধিকার দেয়। অত:পর, যদি কোডটিতে ব্যবহারকারীর সংজ্ঞায়িত এবং একই নামের বিল্ট-ইন ফাংশন উভয়ই থাকে, তাহলে পরবর্তীটি অবশ্যই বিল্ট-ইন মডিউলের সাথে প্রিফিক্স করা উচিত।

def len(string):print ('local len() function')print ('calling len() function in buildins মডিউল') import buildinsl =buildins.len(string)print ('দৈর্ঘ্য:',l) স্ট্রিং ="হ্যালো ওয়ার্ল্ড"লেন(স্ট্রিং)

আউটপুট

বিল্টিন মডিউললেংথে স্থানীয় len() ফাংশন কলিং len() ফাংশন:11

বেশিরভাগ মডিউলের নাম __builtins__ তাদের গ্লোবালের অংশ হিসাবে উপলব্ধ করা হয়েছে। __builtins__ এর মান সাধারণত হয় এই মডিউল বা এই মডিউলের __dict__attribute এর মান।

>>> math import>>> globals(){'__name__':'__main__', '__doc__':None, '__package__':None, '__loader__':, '__spec__' ':কোনটিই নয়, '__annotations__':{}, '__builtins__':, 'math':<মডিউল 'math' (বিল্ট-ইন)>}

  1. পাইথনে ফাইল অবজেক্ট?

  2. পাইথন গেটপাস মডিউল

  3. পাইথনে টাইমার বস্তু

  4. পাইথনের অন্যান্য মডিউলগুলিতে অনন্য বস্তুগুলিকে কীভাবে অ্যাক্সেসযোগ্য করা যায়?