কম্পিউটার

পাইথনে Enum


Enum হল গণনা তৈরির জন্য পাইথনের একটি শ্রেণী, যা অনন্য, ধ্রুবক মানগুলির সাথে আবদ্ধ প্রতীকী নামের (সদস্যদের) সেট। একটি গণনার সদস্যদের তুলনা করা যেতে পারে এই প্রতীকী anmes দ্বারা, এবং গণনা নিজেই পুনরাবৃত্তি করা যেতে পারে। একটি enum নিম্নলিখিত বৈশিষ্ট্য আছে.

  • enums হল একটি বস্তুর মূল্যায়নযোগ্য স্ট্রিং উপস্থাপনা যাকে repr().

    ও বলা হয়
  • enum-এর নাম 'name' কীওয়ার্ড ব্যবহার করে প্রদর্শিত হয়।

  • type() ব্যবহার করে আমরা enum প্রকারগুলি পরীক্ষা করতে পারি।

উদাহরণ

import enum# enum ক্লাস ব্যবহার করে enumerationsclass দিন(enum.Enum):সূর্য =1 সোম =2 মঙ্গল =3# এনাম সদস্যকে একটি স্ট্রিংপ্রিন্ট হিসাবে প্রিন্ট করুন ("স্ট্রিং হিসাবে enum সদস্য হল :",end=" ")প্রিন্ট (Days.Mon)# এনাম মেম্বারকে রিপ্রিন্ট হিসাবে প্রিন্ট করুন ("হি এনাম মেম্বার এজ রিপ্রিন্ট হল :",end="")প্রিন্ট (repr(Days.Sun))# enum মেম্বারপ্রিন্টের ধরন চেক করুন (" এনাম সদস্যের ধরন হল :",end ="")print (type(Days.Mon))# enum memberprint এর প্রিন্ট নাম ("এনাম সদস্যের নাম হল :",end ="")প্রিন্ট (Days.Tue) নাম)

আউটপুট

উপরের কোডটি চালানো আমাদের নিম্নলিখিত ফলাফল দেয় -

 একটি স্ট্রিং হিসাবে enum সদস্য হল :Days. Monhe enum সদস্য একটি repr হিসাবে হল :enum সদস্যের প্রকার হল :enum সদস্যের নাম হল :মঙ্গল

একটি পুনরাবৃত্তিযোগ্য হিসাবে enum মুদ্রণ

আমরা enum একটি পুনরাবৃত্তিযোগ্য তালিকা হিসাবে মুদ্রণ করতে পারেন. নীচের কোডে আমরা সমস্ত enum সদস্যদের প্রিন্ট করতে একটি লুপ ব্যবহার করি৷

উদাহরণ

import enum# enum ক্লাস ব্যবহার করে enumerationsclass দিন(enum.Enum) তৈরি করুন:রবি =1 সোম =2 মঙ্গল =3# লুপপ্রিন্ট ব্যবহার করে সমস্ত এনাম সদস্য মুদ্রণ ("এনাম সদস্যরা হল :") সপ্তাহের দিনের জন্য (দিন):প্রিন্ট (সপ্তাহের দিন)

আউটপুট

উপরের কোডটি চালানো আমাদের নিম্নলিখিত ফলাফল দেয় -

এনাম সদস্যরা হল:দিন।রবিবার।সোমদিন।মঙ্গল

হ্যাশিং enums

একটি গণনার সদস্য হ্যাশেবল, তাই তারা অভিধান এবং সেট ব্যবহার করা যেতে পারে। নীচের উদাহরণে আমরা হ্যাশিংকে অ্যাকশনে দেখতে পাই এবং হ্যাশিং সফল কিনা তা পরীক্ষা করে দেখি।

উদাহরণ

import enum# enum ক্লাস ব্যবহার করে enumerationsclass দিন(enum.Enum) তৈরি করুন:Sun =1 Mon =2# একটি অভিধান তৈরি করতে হ্যাশিং করুনDaytype ={}Daytype[Days.Sun] ='Sun God'Daytype[Days.Mon] ='মুন গড'# হ্যাশিং সফল প্রিন্ট হয়েছে কিনা চেক করুন 

আউটপুট

উপরের কোডটি চালানো আমাদের নিম্নলিখিত ফলাফল দেয় -

সত্য

এনাম অ্যাক্সেস করা

আমরা সদস্য আইটেমগুলির নাম বা মান ব্যবহার করে enum সদস্যদের অ্যাক্সেস করতে পারি। নীচের উদাহরণে আমরা প্রথমে নামের দ্বারা মানটি অ্যাক্সেস করি যেখানে আমরা একটি সূচক হিসাবে enu নামটি ব্যবহার করি৷

উদাহরণ

import enum# enum ক্লাস ব্যবহার করে enumerationsclass দিন(enum.Enum):Sun =1 Mon =2print('enum member by name:')print (Days['Mon'])print('enum member by accessed মান:')প্রিন্ট (দিন(1))

আউটপুট

উপরের কোডটি চালানো আমাদের নিম্নলিখিত ফলাফল দেয় -

এনাম সদস্য নামের দ্বারা অ্যাক্সেস করা হয়েছে:Days.Monenum সদস্য মান দ্বারা অ্যাক্সেস করা হয়েছে:Days.Sun

এনামের তুলনা

এনামগুলির তুলনা করা একটি সরল প্রক্রিয়া, আমরা তুলনা অপারেটর ব্যবহার করি৷

উদাহরণ

import enum# enum ক্লাস ব্যবহার করে enumerationsclass দিন(enum.Enum):সূর্য =1 Mon =2 মঙ্গল =1if দিন। সূর্য ==দিন। মঙ্গল:প্রিন্ট('ম্যাচ') যদি দিন। সোম!=দিন। মঙ্গল:প্রিন্ট ('কোনও মিল নেই')

আউটপুট

উপরের কোডটি চালানো আমাদের নিম্নলিখিত ফলাফল দেয় -

MatchNo Match

  1. issuperset() পাইথনে

  2. পাইথনে আন্ডারস্কোর(_)

  3. পাইথনে গণনার জন্য সমর্থন

  4. পাইথন ক্লাসে কিভাবে enums ব্যবহার করবেন?