কম্পিউটার

পাইথনে ভেক্টরাইজেশন


এই নিবন্ধে, আমরা পাইথন 3.x ব্যবহার করে ভেক্টরাইজেশন এবং বাস্তবায়নের সাথে জড়িত বিভিন্ন কৌশল সম্পর্কে শিখব। অথবা আগে।

ভেক্টরাইজেশন কি?

ভেক্টরাইজেশন হল লুপ ব্যবহার না করে অ্যারে প্রয়োগ করার একটি কৌশল। পরিবর্তে একটি ফাংশন ব্যবহার করে চলমান সময় এবং কোড কার্যকর করার সময় দক্ষতার সাথে কমিয়ে আনতে সাহায্য করতে পারে। অ্যারের পরিবর্তে ভেক্টরের উপর বিভিন্ন ক্রিয়াকলাপ সঞ্চালিত হচ্ছে যেমন ভেক্টরের ডট পণ্য যা স্কেলার পণ্য হিসাবেও পরিচিত কারণ এটি একক আউটপুট তৈরি করে, বাইরের পণ্য যার ফলে ভেক্টরের (দৈর্ঘ্য X দৈর্ঘ্য) সমান মাত্রার বর্গ ম্যাট্রিক্স হয়, উপাদান একই সূচকের উপাদান এবং ম্যাট্রিক্সের মাত্রা অপরিবর্তিত থাকে কোন পণ্যের গুণিতক।

ডট পণ্য / অভ্যন্তরীণ পণ্য

পাইথনে ভেক্টরাইজেশন

আসুন বাস্তবায়ন দেখি

উদাহরণ

ইমপোর্ট timeimport numpyimport arrayp =array.array('q') এর জন্য i রেঞ্জে(100000,200000):p.append(i);q =array.array('q') রেঞ্জে i এর জন্য (200000, 300000):q.append(i)# ক্লাসিক ডট প্রোডাক্টিক =time.process_time()dot_value =0.0; এর জন্য i রেঞ্জে(len(a)):dot_value +=p[i] * q[i]toc =সময়। process_time()print("dot_product of vector arrays ="+ str(dot_value));প্রিন্ট("গণনার সময় নেওয়া =" + str(1000*(toc - tic )) + "ms")n_tic =time.process_time() n_dot_product =numpy.dot(a, b)n_toc =time.process_time()print("\nn_dot_product of vector arrays ="+str(n_dot_product))মুদ্রণ("গণনার সময় নেওয়া ="+str(1000*(n_toc - n_tic) ))+"ms")

আউটপুট

ভেক্টর অ্যারেগুলির ডট_প্রডাক্ট =3833313333350000.0 গণনার সময় নেওয়া =116.51723400000068 msn_dot_product of vector arrays =3833313333350000Computation time  গৃহীত সময়। 

এখন একটু বিস্তারিতভাবে উপরে ব্যবহৃত ফাংশন নিয়ে আলোচনা করা যাক

বাইরে (a, b) − এই ফাংশনটি ইনপুট ভেরিয়েবল হিসাবে দুটি নম্পি অ্যারে নেয় এবং দুটি ভেক্টরের বাইরের গুণফল প্রদান করে৷

গুণ করুন(a, b) − এই ফাংশনটি ইনপুট ভেরিয়েবল হিসাবে দুটি নম্পি অ্যারে নেয় এবং দুটি অ্যারের ম্যাট্রিক্স গুণফল ফেরত দেয়৷

ডট(a, b) − এই ফাংশনটি ইনপুট ভেরিয়েবল হিসাবে দুটি নমপি অ্যারে নেয় এবং দুটি অ্যারের ডট পণ্য প্রদান করে৷

শূন্য((n, m)) − এই ফাংশনটি ইনপুট ভেরিয়েবল হিসাবে আকৃতি এবং টাইপ গ্রহণ করে এবং প্রদত্ত আকৃতি এবং প্রকারের একটি ম্যাট্রিক্স প্রদান করে, শূন্য দিয়ে শুরু করা হয়।

প্রসেস_টাইম() − এই ফাংশনটি বর্তমান প্রক্রিয়ার সিস্টেম এবং ব্যবহারকারীর CPU সময়ের যোগফলের মান (ভগ্নাংশ সেকেন্ডে) প্রদান করে। এটি ঘুমের সময় অতিবাহিত সময় অন্তর্ভুক্ত করে না

উপসংহার

এই নিবন্ধে, আমরা পাইথনে ভেক্টরাইজেশন সম্পর্কে শিখেছি।


  1. পাইথন - সময় অনুসারে পান্ডাস ডেটাফ্রেম ফিল্টার করুন

  2. পাইথনে তারিখ স্ট্রিংকে টাইমস্ট্যাম্পে রূপান্তর করুন

  3. একটি ল্যাপ টাইমার তৈরি করতে পাইথন প্রোগ্রাম

  4. কিভাবে পাইথনে একটি টাইম সিরিজ প্লট করবেন?