কম্পিউটার

পাইথনে একটি Tuple আনপ্যাক করা হচ্ছে


পাইথন টিপল নামে পরিচিত অপরিবর্তনীয় ডেটা প্রকার অফার করে। এই নিবন্ধে, আমরা পাইথন 3.x-এ একটি আনপ্যাকিং টিপল টাইপ প্যাক করার বিষয়ে শিখব। অথবা আগে।

একটি Tuple প্যাকিং এবং আনপ্যাক করা

পাইথন একটি অত্যন্ত শক্তিশালী টিপল অ্যাসাইনমেন্ট টুল অফার করে যা ডান দিকের আর্গুমেন্টকে বাম দিকের আর্গুমেন্টে ম্যাপ করে। একত্রে ম্যাপিং করার এই কাজটিকে একটি নর্মাল ভেরিয়েবলে মানের একটি টুপল আনপ্যাক করা বলা হয়। প্যাকিংয়ের সময়, আমরা নিয়মিত অ্যাসাইনমেন্টের মাধ্যমে মানগুলিকে নিয়মিত টুপলে রাখি।

এখন এর বাস্তবায়ন −

দেখে নেওয়া যাক

উদাহরণ

# প্যাকিং টিপল ভেরিয়েবলকে একটি ভেরিয়েবলের নিচে নামকরণ =("টিউটোরিয়ালসপয়েন্ট", "পাইথন", "একটি টিপল আনপ্যাক করা") # টিপল ভেরিয়েবলকে আর্গুমেন্টের একটি গ্রুপে প্যাক করা (ওয়েবসাইট, ভাষা, বিষয়) =টিপ # প্রিন্ট কলেজের নামপ্রিন্ট( ওয়েবসাইট,"\t",ভাষা," ",বিষয়)

আউটপুট

টিউটোরিয়াল পয়েন্ট পাইথন একটি টিপল আনপ্যাক করা

টিপল আনপ্যাক করার সময়, বাম দিকের ভেরিয়েবলের মোট সংখ্যা প্রদত্ত টিপলে tup এর মোট মানের সমতুল্য হওয়া উচিত। .

পাইথন ইচ্ছামত দৈর্ঘ্যের টিপল আনপ্যাকিংয়ের জন্য ঐচ্ছিক আর্গুমেন্ট (*আর্গুমেন্ট) পাস করার জন্য সিনট্যাক্স দেয়। সমস্ত মান তাদের স্পেসিফিকেশনের ক্রম অনুসারে প্রতিটি ভেরিয়েবলের জন্য বরাদ্দ করা হবে এবং বাকি সমস্ত মান *আর্গুমেন্টে বরাদ্দ করা হবে। আসুন নিম্নলিখিত কোডটি বিবেচনা করি।

উদাহরণ

# টিপল ভেরিয়েবলকে একটি ভেরিয়েবলের অধীনে প্যাক করা হচ্ছে nametup =("টিউটোরিয়াল পয়েন্ট", "পাইথন","3.x.",":ডেটাস্ট্রাকচার","একটি টিপল আনপ্যাক করা") # টিপল ভেরিয়েবলকে আর্গুমেন্টের একটি গ্রুপে প্যাক করা হচ্ছে (ওয়েবসাইট) ,*ভাষা, বিষয়) =tup # প্রিন্ট কলেজের নামপ্রিন্ট(ওয়েবসাইট,"\t",*ভাষা," ",বিষয়)

আউটপুট

টিউটোরিয়াল পয়েন্ট পাইথন 3.x :ডেটা স্ট্রাকচার একটি টিপল আনপ্যাক করা

python tuples ফাংশনে একটি ফাংশন ব্যবহার করে আনপ্যাক করা যেতে পারে tuple পাস করা হয় এবং ফাংশনে, মানগুলিকে একটি সাধারণ ভেরিয়েবলে আনপ্যাক করা হয়। নিম্নোক্ত কোডটি ব্যাখ্যা করে কিভাবে একটি নির্বিচারে সংখ্যক আর্গুমেন্টের সাথে মোকাবিলা করতে হয়।

*__ ” টিপলে আর্গুমেন্টের নির্বিচারে সংখ্যা নির্দিষ্ট করতে ব্যবহৃত হয়।

উদাহরণ

# টিপল ভেরিয়েবলগুলিকে একটি ভেরিয়েবল নেমটুপের অধীনে প্যাক করা =("টিউটোরিয়াল পয়েন্ট", "পাইথন","3.x,","ডেটা স্ট্রাকচার:","একটি টিপল আনপ্যাক করা")# টিপল ভেরিয়েবলগুলিকে আর্গুমেন্টের একটি গ্রুপে আনপ্যাক করা এবং অবাঞ্ছিত আর্গুমেন্ট এড়িয়ে যাওয়া(ওয়েবসাইট,*_,টাইপ,টপিক) =tup# কলেজের নাম ছাপানো 

আউটপুট

টিউটোরিয়াল পয়েন্ট ডেটা স্ট্রাকচার:একটি টিপল আনপ্যাক করা

যদি আমরা শুধুমাত্র একটি আর্গুমেন্ট এড়িয়ে যেতে চাই তাহলে আমরা “*_” কে “_” দ্বারা প্রতিস্থাপন করতে পারি

উপসংহার

এই নিবন্ধে, আমরা শিখেছি কিভাবে আমরা বিভিন্ন উপায়ে টিপল প্যাক এবং আনপ্যাক করতে পারি।


  1. পাইথনে Tuple ডেটা টাইপ

  2. পাইথনে টুপল আনপ্যাকিং কি?

  3. কিভাবে আমরা পাইথনে tuple সংজ্ঞায়িত করব?

  4. পাইথন টিপলস