কম্পিউটার

অজগর-ব্যবহার-ব্যবহার-কনভোলিউশন-এর ভূমিকা


এই প্রবন্ধে, আমরা পাইথন 3.x-এর কনভলিউশন সম্পর্কে জানব। বা তার আগে. এই নিবন্ধগুলি নিউরাল নেটওয়ার্ক এবং বৈশিষ্ট্য নিষ্কাশনের অধীনে আসে৷

আইডি পছন্দের৷ - জুপিটার নোটবুক

পূর্বশর্তগুলি ৷ − Numpy ইনস্টল করা হয়েছে, Matplotlib ইনস্টল করা হয়েছে

ইনস্টলেশন

>>> pip install numpy>>> pip install matplotlib

Convolution

কনভোলিউশন হল এক ধরণের অপারেশন যা চিত্রের উপর স্লাইডিং উইন্ডোর মতো কার্নেল/সমন্বয় কন্টেইনার নামক একটি ছোট ধারক প্রয়োগ করে বৈশিষ্ট্যগুলি বের করার জন্য একটি চিত্রের উপর সঞ্চালিত হতে পারে। কনভোলিউশনাল কোঅর্ডিনেট কন্টেইনারের মানের উপর নির্ভর করে, আমরা ইমেজ থেকে নির্দিষ্ট প্যাটার্ন/বৈশিষ্ট্য বাছাই করতে পারি। এখানে, আমরা উপযুক্ত স্থানাঙ্ক কন্টেনার ব্যবহার করে একটি ছবিতে অনুভূমিক এবং উল্লম্ব প্রান্তের সনাক্তকরণ সম্পর্কে শিখব।

এখন এর ব্যবহারিক বাস্তবায়ন দেখি।

উদাহরণ

npfrom matplotlib import pyplot# হিসাবে numpy আমদানি করুন imagesimg1 =np.array([np.array([100, 100]), np.array([80, 80])])img2 =np.array([ np.array([100, 100]), np.array([50, 0])])img3 =np.array([np.array([100, 50]), np.array([100, 0] )])coordinates_horizontal =np.array([np.array([3, 3]), np.array([-3, -3])])print(coordinates_horizontal, 'অনুভূমিক শেষ বিন্দু সনাক্ত করার জন্য একটি স্থানাঙ্ক') coordinates_vertical =np.array([np.array([3, -3]), np.array([3, - 3])])print(coordinates_vertical, 'উল্লম্ব শেষ বিন্দু সনাক্ত করার জন্য একটি স্থানাঙ্ক')#তার ইচ্ছা একটি এলিমেন্টাল গুন হবে যার পরে adddef apply_coordinates(img, coordinates):np.sum(np.multiply(img, coordinates))# ভিজ্যুয়ালাইজ করা img1pyplot.imshow(img1)pyplot.axis('off')pyplot.title('নমুনা) ফেরত দিন 1')pyplot.show()# image1print('অনুভূমিক শেষ পয়েন্ট বৈশিষ্ট্য স্কোর:',অ্যাপ্লাই_কোঅর্ডিনেটস(img1, coordinates_horizontal))প্রিন্ট ('উল্লম্ব শেষ পয়েন্ট বৈশিষ্ট্য স্কোর:',এপি)-এ অনুভূমিক এবং উল্লম্ব বৈশিষ্ট্য পরীক্ষা করা হচ্ছে ply_coordinates(img1,coordinates_vertical))# img2pyplot.imshow(img2)pyplot.axis('off')pyplot.title('নমুনা 2')pyplot.show()# চিত্র2প্রিন্টে অনুভূমিক এবং উল্লম্ব বৈশিষ্ট্যগুলি পরীক্ষা করা হচ্ছে পয়েন্ট ফিচার স্কোর:',apply_coordinates(img2, coordinates_horizontal))print('Vertical end points features score:',apply_coordinates(img2, coordinates_vertical))# ভিজ্যুয়ালাইজিং img3pyplot.imshow(img3)pyplot.axis('off')pyplot. ('নমুনা 3') pyplot.show()# image1print('অনুভূমিক শেষ পয়েন্ট বৈশিষ্ট্য স্কোর:',apply_coordinates(img3,coordinates_horizontal)))প্রিন্টে অনুভূমিক এবং উল্লম্ব বৈশিষ্ট্য পরীক্ষা করা হচ্ছে ('উল্লম্ব শেষ পয়েন্ট বৈশিষ্ট্য স্কোর:',অ্যাপ্লাই_কোঅর্ডিনেটস( img3,coordinates_vertical))

আউটপুট

অজগর-ব্যবহার-ব্যবহার-কনভোলিউশন-এর ভূমিকা

উপসংহার

এই নিবন্ধে, আমরা পরিচিতি-টু-কনভোলিউশন-ব্যবহার-পাইথন 3.x সম্পর্কে শিখেছি। অথবা আগে এবং এর বাস্তবায়ন।


  1. JavaScript array.values()

  2. জাভাস্ক্রিপ্টে array.flatMap()

  3. জাভাস্ক্রিপ্টে অ্যারে স্লাইস()

  4. C# এ মাত্রিক অ্যারে?