কম্পিউটার

Python XlsxWriter মডিউল ব্যবহার করে একটি এক্সেল শীটে একটি চার্টশিট যোগ করা


পাইথনের নিজস্ব লাইব্রেরি ছাড়াও, স্বতন্ত্র লেখকদের দ্বারা তৈরি অনেক বাহ্যিক লাইব্রেরি রয়েছে যা পাইথনে অতিরিক্ত বৈশিষ্ট্য তৈরি করার জন্য দুর্দান্ত কাজ করে। Xlsx লাইব্রেরি হল এমনই একটি লাইব্রেরি যা শুধুমাত্র পাইথন প্রোগ্রাম থেকে ডেটা সম্বলিত এক্সেল ফাইল তৈরি করে না বরং চার্টও তৈরি করে৷

পাই চার্ট তৈরি করা হচ্ছে

নীচের উদাহরণে আমরা xlsxwriter writer ব্যবহার করে একটি পাই চার্ট তৈরি করব। এখানে আমরা প্রথমে একটি ওয়ার্কবুক সংজ্ঞায়িত করি তারপরে এটিতে একটি ওয়ার্কশীট যোগ করি পরবর্তী ধাপে আমরা ডেটা সংজ্ঞায়িত করি এবং সেই কলামগুলির উপর ভিত্তি করে যেখানে ডেটা একটি এক্সেল ফাইলে সংরক্ষণ করা হবে সেই কলামগুলির বিষয়ে সিদ্ধান্ত নিই আমরা একটি পাই চার্ট সংজ্ঞায়িত করি এবং আবার চ্যাট করি ওয়ার্কশীটে একটি নির্দিষ্ট অবস্থান।

উদাহরণ

import xlsxwriterworkbook =xlsxwriter.Workbook('pie_chart_example.xlsx')ওয়ার্কশীট =workbook.add_worksheet()# প্লট করা ডেটা যোগ করুন। ডেটা =[ ['দুধ', 'ফল', 'ডিম', 'শস্য' ], [27,34,12,8]]worksheet.write_column('A1', data[0])worksheet.write_column('B1', data[1])# একটি নতুন চার্ট অবজেক্ট তৈরি করুন।চার্ট =workbook.add_chart ({'type':'pie'})# chart.chart.add_series({ 'categories':'=Sheet1!$A$1:$A$4', 'values':'=Sheet1!$) এ একটি সিরিজ যোগ করুন B$1:$B$4'})# একটি নির্দিষ্ট অবস্থানের ওয়ার্কশীটে ওয়ার্কশীটে চার্ট ঢোকান। 

উপরের কোডটি চালানো আমাদের নিম্নলিখিত ফলাফল দেয়

Python XlsxWriter মডিউল ব্যবহার করে একটি এক্সেল শীটে একটি চার্টশিট যোগ করা


  1. পাইথনে openpyxl মডিউল ব্যবহার করে এক্সেল ফাইল পড়া এবং লেখা

  2. পাইথন pyqrcode মডিউল ব্যবহার করে QR কোড তৈরি করে?

  3. পাইথনে xlsxwriter মডিউল ব্যবহার করে এক্সেল ফাইল তৈরি করুন এবং লিখুন

  4. পাইথন openpyxl মডিউল ব্যবহার করে একটি এক্সেল ফাইল পড়ুন এবং লিখুন