কম্পিউটার

পাইথনে ক্যালেন্ডার মডিউল


ক্যালেন্ডার মডিউল একটি নির্দিষ্ট মাস বা বছরের জন্য একটি পাঠ্য ক্যালেন্ডার প্রিন্ট করার ফাংশন সহ ক্যালেন্ডার-সম্পর্কিত ফাংশন সরবরাহ করে৷

ডিফল্টরূপে, ক্যালেন্ডার সোমবারকে সপ্তাহের প্রথম দিন এবং রবিবারকে শেষ দিন হিসেবে নেয়৷ এটি পরিবর্তন করতে, calendar.setfirstweekday() ফাংশনকে কল করুন।

এখানে ক্যালেন্ডার মডিউল -

এর সাথে উপলব্ধ ফাংশনগুলির একটি তালিকা রয়েছে৷
Sr.No বর্ণনা সহ ফাংশন
1 calendar.calendar(year,w=2,l=1,c=6)
c স্পেস দ্বারা বিভক্ত তিনটি কলামে ফরম্যাট করা বছরের বছরের জন্য একটি ক্যালেন্ডার সহ একটি মাল্টিলাইন স্ট্রিং প্রদান করে। w হল প্রতিটি তারিখের অক্ষরের প্রস্থ; প্রতিটি লাইনের দৈর্ঘ্য 21*w+18+2*c। l হল প্রতি সপ্তাহের লাইনের সংখ্যা।
2 calendar.firstweekday( )
প্রতি সপ্তাহে শুরু হওয়া সপ্তাহের দিনের জন্য বর্তমান সেটিং প্রদান করে। ডিফল্টরূপে, যখন ক্যালেন্ডার প্রথম আমদানি করা হয়, তখন এটি 0, মানে সোমবার।
3 calendar.isleap(বছর)
বছর যদি অধিবর্ষ হয় তবে সত্য ফেরত দেয়; অন্যথায়, মিথ্যা।
4 calendar.leapdays(y1,y2)
পরিসরের (y1,y2) মধ্যে বছরে মোট লিপ দিনের সংখ্যা প্রদান করে।
5 calendar.month(year,month,w=2,l=1)
বছরের বছরের মাসের মাসের জন্য একটি ক্যালেন্ডার সহ একটি মাল্টিলাইন স্ট্রিং প্রদান করে, প্রতি সপ্তাহে একটি লাইন এবং দুটি হেডার লাইন। w হল প্রতিটি তারিখের অক্ষরের প্রস্থ; প্রতিটি লাইনের দৈর্ঘ্য 7*w+6। l হল প্রতি সপ্তাহের লাইনের সংখ্যা।
6 calendar.monthcalendar(বছর,মাস)
int-এর তালিকার একটি তালিকা প্রদান করে। প্রতিটি সাবলিস্ট একটি সপ্তাহ নির্দেশ করে। বছরের বছরের মাসের মাসের বাইরের দিনগুলি 0 এ সেট করা হয়েছে; মাসের মধ্যে দিনগুলি তাদের মাসের দিন, 1 এবং তার উপরে সেট করা হয়।
7 calendar.monthrange(বছর,মাস)
দুটি পূর্ণসংখ্যা প্রদান করে। প্রথমটি বছরের মাসের মাসের প্রথম দিনের জন্য সপ্তাহের দিনের কোড; দ্বিতীয়টি হল মাসে দিনের সংখ্যা। সপ্তাহের দিনের কোড হল 0 (সোমবার) থেকে 6 (রবিবার); মাসের সংখ্যা 1 থেকে 12।
8 calendar.prcal(year,w=2,l=1,c=6)
মুদ্রণ calendar.calendar(বর্ষ,w,l,c) এর মতো।
9 calendar.prmonth(year,month,w=2,l=1)
প্রিন্ট ক্যালেন্ডারের মত. মাস (বছর, মাস, w,l)।
10 calendar.setfirstweekday(weekday)
প্রতি সপ্তাহের প্রথম দিন থেকে সপ্তাহের দিন কোড সপ্তাহের দিন সেট করে। সপ্তাহের দিনের কোড হল 0 (সোমবার) থেকে 6 (রবিবার)।
11 calendar.timegm(tupletime)
time.gmtime এর বিপরীত:টাইম-টুপল আকারে একটি সময় তাত্ক্ষণিক গ্রহণ করে এবং যুগের পর থেকে সেকেন্ডের ফ্লোটিং-পয়েন্ট সংখ্যার মতো একই তাত্ক্ষণিক ফেরত দেয়।
12 calendar.weekday(বছর,মাস,দিন)
প্রদত্ত তারিখের জন্য সপ্তাহের দিন কোড প্রদান করে। সপ্তাহের দিনের কোড হল 0 (সোমবার) থেকে 6 (রবিবার); মাসের সংখ্যা হল 1 (জানুয়ারি) থেকে 12 (ডিসেম্বর)।

  1. পাইথনে পাইডক মডিউল ব্যবহার করে ডকুমেন্টেশন জেনারেশন

  2. পাইথনে ক্যালেন্ডার ফাংশন -(monthrange(), prcal(), সপ্তাহের দিন()?)

  3. পাইথন প্রোগ্রামে ক্যালেন্ডার

  4. পাইথন গেটপাস মডিউল