কম্পিউটার

পাইথন প্রোগ্রাম স্ট্রিং-এ লিডিং জিরো যোগ করুন


আমাদের মাঝে মাঝে পাইথনের বিভিন্ন ডাটা এলিমেন্টে স্ট্রিং হিসেবে শূন্য যুক্ত করতে হতে পারে। বিন্যাস এবং সুন্দর উপস্থাপনার কারণ থাকতে পারে বা কিছু গণনার কারণ থাকতে পারে যেখানে এই মানগুলি ইনপুট হিসাবে কাজ করবে। নীচে আমরা এই উদ্দেশ্যে ব্যবহার করব এমন পদ্ধতিগুলি রয়েছে৷

ফরম্যাট ব্যবহার করে()

এখানে আমরা একটি DataFrame নিই এবং ফর্ম্যাট ফাংশনটি কলামে প্রয়োগ করি যেখানে আমাদের স্ট্রিং হিসাবে শূন্য যুক্ত করতে হবে। ল্যাম্বডা পদ্ধতিটি বারবার ফাংশন প্রয়োগ করতে ব্যবহৃত হয়।

উদাহরণ

pdstring ={'কলাম' হিসেবে পান্ডা আমদানি করুন :['HOPE','FOR','THE','BEST']}dataframe=pd.DataFrame(string)print("প্রদত্ত কলাম হল")print(dataframe) )dataframe['Column']=dataframe['Column'].apply(lambda i:'{0:0>10}'.format(i))print("\n লিডিং জিরোস is")print(dataframe) 

আউটপুট

উপরের কোডটি চালানো আমাদের নিম্নলিখিত ফলাফল দেয় -

প্রদত্ত কলামটি হল Column0 HOPE1 FOR2 THE3 সেরা অগ্রণী শূন্য হল Column0 000000HOPE1 0000000FOR2 0000000THE3 000000BEST

rjust ব্যবহার করা

আমরা rjust ফাংশনে যে প্যারামিটারটি সরবরাহ করি তা ব্যবহার করে রাইট জাস্টিফাই ফাংশন প্রদত্ত মানগুলিকে ন্যায়সঙ্গত করতে আমাদের সাহায্য করে। এই উদাহরণে, আমরা rjust ফাংশন ব্যবহার করে একটি মানের সাথে তিনটি শূন্য যোগ করি। যোগ করার জন্য শূন্যের সংখ্যাকে গতিশীল করা যেতে পারে।

উদাহরণ

val ='98.6 হল শরীরের স্বাভাবিক তাপমাত্রা' ছাপ '0')মুদ্রণ("স্ট্রিংটিতে অগ্রণী শূন্য যোগ করা হল :\n" + str(ফলাফল))

আউটপুট

উপরের কোডটি চালানো আমাদের নিম্নলিখিত ফলাফল দেয় -

প্রদত্ত স্ট্রিং হল :98.6 হল শরীরের স্বাভাবিক তাপমাত্রা যোগ করে স্ট্রিং-এ শূন্যের দিকে নিয়ে যাওয়া হল :00098.6 হল শরীরের স্বাভাবিক তাপমাত্রা

  1. হেক্স স্ট্রিংকে দশমিকে রূপান্তর করতে পাইথন প্রোগ্রাম

  2. পাইথন প্রোগ্রামে একটি তালিকাকে স্ট্রিংয়ে রূপান্তর করুন

  3. একটি তালিকাকে স্ট্রিং-এ রূপান্তর করতে পাইথন প্রোগ্রাম

  4. পাইথন প্রোগ্রাম একটি IP ঠিকানা থেকে নেতৃস্থানীয় শূন্য অপসারণ