কম্পিউটার

পাইথনে প্রদত্ত পরিসর সহ সংখ্যার তালিকা তৈরি করুন


পাইথন তার বিস্তৃত লাইব্রেরি এবং পদ্ধতির মাধ্যমে ডেটা ম্যানিপুলেশনের যেকোনো প্রয়োজনীয়তা পরিচালনা করতে পারে। যখন আমাদের প্রদত্ত সংখ্যাগুলির একটি জোড়ার মধ্যে সমস্ত সংখ্যা তৈরি করতে হবে, তখন আমরা পাইথনের অন্তর্নির্মিত ফাংশনগুলির পাশাপাশি কিছু লাইব্রেরি ব্যবহার করতে পারি। এই নিবন্ধটি এই ধরনের পদ্ধতির বর্ণনা করে।

পরিসীমা ব্যবহার করা হচ্ছে

রেঞ্জ() ফাংশন ডিফল্টভাবে 0 থেকে শুরু করে সংখ্যার একটি ক্রম ফেরত দেয় এবং একটি নির্দিষ্ট সংখ্যায় শেষ হওয়া 1 দ্বারা বৃদ্ধি পায়। আমরা অভিশাপ দিয়ে আমাদের প্রয়োজন অনুসারে শুরু, শেষ এবং বৃদ্ধির পদক্ষেপগুলি পরিবর্তন করতে পারি।

উদাহরণ

def getnums(s, e,i):ফিরতি তালিকা(s, e,i))# ড্রাইভার কোডস্টার্ট, শেষ, intval =-3, 6,2print(getnums(start, end,intval)) 

আউটপুট

উপরের কোডটি চালানো আমাদের নিম্নলিখিত ফলাফল দেয় -

[-3, -1, 1, 3, 5]

র্যান্ডরেঞ্জ ব্যবহার করা

র্যান্ডম মডিউলটি উপরের মতো একইভাবে এর মধ্যে একটি র্যান্ডম সংখ্যাও তৈরি করতে পারে। এটি র্যান্ডরেঞ্জ পদ্ধতিতে কল করা এবং শুরু, শেষ এবং ব্যবধানের মানগুলির জন্য পরামিতি সরবরাহ করা জড়িত৷

উদাহরণ

 randomdef getnums(s, e,i) আমদানি করুন:ফেরত (random.randrange(s, e,i))# ড্রাইভার কোডস্টার্ট, শেষ, intval =3, 16,2প্রিন্ট(গেটনাম(শুরু, শেষ, ইনভাল)) 

আউটপুট

উপরের কোডটি চালানো আমাদের নিম্নলিখিত ফলাফল দেয় -

7

numpy.arrange সহ

নম্পি লাইব্রেরি এই প্রয়োজনীয়তার জন্য একটি খুব বিস্তৃত ফাংশন প্রদান করে। আমরা অ্যারেঞ্জ ফাংশন ব্যবহার করি যা প্রয়োজনীয় প্যারামিটারও নেবে এবং তালিকা হিসাবে আউটপুট দেবে।

উদাহরণ

npdef getnums(s, e,i) হিসাবে numpy আমদানি করুন:রিটার্ন (np.arange(s, e,i))# ড্রাইভার কোডস্টার্ট, শেষ, intval =3, 16,2print(getnums(start, end,intval) ))

আউটপুট

উপরের কোডটি চালানো আমাদের নিম্নলিখিত ফলাফল দেয় -

[ 3 5 7 9 11 13 15] 

  1. পাইথনের তালিকায় সবচেয়ে বড় ফ্রিকোয়েন্সি সহ উপাদান

  2. 3D তালিকা তৈরি করতে পাইথন প্রোগ্রাম।

  3. পাইথন প্রোগ্রাম একটি প্রদত্ত সীমার মধ্যে র্যান্ডম সংখ্যা তৈরি করতে এবং একটি তালিকায় সংরক্ষণ করতে?

  4. পাইথনে তালিকা বোঝার সাথে একটি অভিধান কীভাবে তৈরি করবেন?