কম্পিউটার

পাইথনে বাইনারি উপাদান তালিকা গ্রুপিং


ধরুন আমাদের কাছে তালিকার একটি তালিকা রয়েছে যেখানে প্রতিটি সাবলিস্টে দুটি উপাদান রয়েছে। প্রতিটি সাবলিস্টের একটি উপাদান তালিকার অন্যান্য অনেক বিষয়ে সাধারণ। আমাদের একটি চূড়ান্ত তালিকা তৈরি করতে হবে যা সাধারণ উপাদান দ্বারা গোষ্ঠীবদ্ধ সাবলিস্টগুলি দেখাবে৷

সেট এবং মানচিত্র সহ

প্রদত্ত তালিকায় প্রথম উপাদানটি একটি স্ট্রিং এবং দ্বিতীয় উপাদানটি একটি সংখ্যা। তাই আমরা একটি অস্থায়ী তালিকা তৈরি করি যা প্রতিটি সাবলিস্টের দ্বিতীয় উপাদানকে ধরে রাখবে। তারপরে আমরা টেম্প লিস্টের প্রতিটি উপাদানের সাথে সাবলিস্টের তুলনা করি এবং ডিজাইনার তাদের গ্রুপ করতে অনুসরণ করি।

উদাহরণ

listA =[['সোম', 2], ['মঙ্গল', 3], ['বুধ', 3], ["বৃহস্পতি", 1], ['শুক্র', 2], ['শনি' , 3],['সূর্য', 1] # সেট এবং ম্যাপটেম্পের সাথে =সেট(ম্যাপ(ল্যাম্বডা আই:আই[1], তালিকাএ))রেস =[[j[0] তালিকাএ j এর জন্য যদি j[1] ==i] জন্য i temp # রেজাল্টপ্রিন্ট("গ্রুপ করা উপাদান সহ তালিকা হল :\n" ,res)

আউটপুট

উপরের কোডটি চালানো আমাদের নিম্নলিখিত ফলাফল দেয় -

গোষ্ঠীবদ্ধ উপাদানের তালিকা হল :[['বৃহস্পতি', 'রবি'], ['সোম', 'শুক্র'], ['মঙ্গল', 'বুধ', 'শনি']]

গ্রুপবাই এবং আইটেমজেটার সহ

আইটেমজেটার ফাংশনটি প্রতিটি সাবলিস্টের দ্বিতীয় উপাদান পেতে ব্যবহৃত হয়। তারপর আইটেমজেটার ফাংশন থেকে ফলাফলের উপর ভিত্তি করে ফাংশন দ্বারা একটি গ্রুপ প্রয়োগ করা হয়।

উদাহরণ

অপারেটর ইমপোর্ট আইটেমজেটারলিস্টএ থেকে ইটারটুল থেকে গ্রুপ ইম্পোর্ট করুন ], ['শনি', 3],['রবি', 1] # groupbylistA.sort(key =itemgetter(1))groups =groupby(listA, itemgetter(1))res =[[i[0] সহ for i in val] for (key, val) গোষ্ঠীতে # ফলাফলের ছাপ ("গোষ্ঠীবদ্ধ উপাদান সহ তালিকাটি হল :\n" ,res)

আউটপুট

উপরের কোডটি চালানো আমাদের নিম্নলিখিত ফলাফল দেয় -

গোষ্ঠীবদ্ধ উপাদানের তালিকা হল :[['বৃহস্পতি', 'রবি'], ['সোম', 'শুক্র'], ['মঙ্গল', 'বুধ', 'শনি']]

ডিফল্টডিক্ট সহ

অভিধানের কী হিসাবে সাবলিস্টের দ্বিতীয় উপাদানগুলি পেতে আমরা ডিফল্টডিক্ট ফাংশনটি প্রয়োগ করি। তারপর ফলাফল তালিকায় আমরা সাবলিস্টের প্রথম উপাদান থেকে মান যুক্ত করি।

উদাহরণ

import collectionslistA =[['সোম', 2], ['মঙ্গল', 3], ['বুধ', 3], ["বৃহস্পতি", 1], ['শুক্র', 2], ['শনি' ', 3],['Sun', 1]# ডিফল্টডিক্ট্রেস সহ =collections.defaultdict(তালিকা) listA তে ভ্যালের জন্য:res[val[1]].append(val[0])# রেজাল্টপ্রিন্ট গোষ্ঠীভুক্ত উপাদান হল :\n" ,res)

আউটপুট

উপরের কোডটি চালানো আমাদের নিম্নলিখিত ফলাফল দেয় -

গোষ্ঠীবদ্ধ উপাদানের তালিকা হল :defaultdict(, {2:['Mon', 'Fri'], 3:['মঙ্গল', 'বুধ', 'শনি'], 1:['বৃহস্পতি', 'রবি']})

  1. পাইথনে দশমিক থেকে বাইনারি তালিকা রূপান্তর

  2. পূর্ণসংখ্যার একটি পাইথন তালিকার প্রতিটি উপাদানে K যোগ করা হচ্ছে

  3. পাইথনে পূর্ণসংখ্যার বাইনারি তালিকা

  4. বাইনারি অনুসন্ধানের জন্য পাইথন প্রোগ্রাম