কম্পিউটার

পাইথন - কিভিতে বক্সলেআউট উইজেট


কিভি হল একটি ওপেন সোর্স পাইথন লাইব্রেরি যা অ্যাপ্লিকেশনগুলির দ্রুত বিকাশের জন্য যা উদ্ভাবনী ব্যবহারকারী ইন্টারফেস ব্যবহার করে, যেমন মাল্টি-টাচ অ্যাপ। এটি অ্যান্ড্রয়েড অ্যাপ্লিকেশন, সেইসাথে ডেস্কটপ অ্যাপ্লিকেশন বিকাশ করতে ব্যবহৃত হয়। এই প্রবন্ধে আমরা দেখব কিভাবে BoxLayout উইজেট ব্যবহার করে বিভিন্ন ওরিয়েন্টেশন এবং রঙের বোতাম তৈরি করতে হয়।

নীচের কোডে আমরা প্রথমে একটি বাইরের বাক্স তৈরি করি যার অভিযোজন উল্লম্ব। তারপর আমরা অনুভূমিক অভিযোজন সহ একটি সারি 1 তৈরি করি। তারপর উল্লম্ব অভিযোজন সঙ্গে আবার দুটি সারি. আমরা এই সমস্ত সারিগুলিকে বাইরের বাক্সে মুড়ে দিই এবং পথ ধরে আমরা যে বোতাম উইজেটগুলি তৈরি করি তাতে বিভিন্ন পাঠ্য এবং পটভূমির রঙ প্রদান করি৷

উদাহরণ

কিভি থেকে kivy.app আমদানি করুন kivy.uix.button থেকে kivy.uix.button আমদানি বোতাম থেকে kivy.uix.boxlayout আমদানি করুন BoxLayout# প্রধান কিভি ক্লাসক্লাস BoxLayoutApp(App):def build(self):# বাইরের উল্লম্ব বক্স outerBox =or BoxLay('BoxLayout) উল্লম্ব') # একে অপরের পাশে উইজেটগুলির জন্য, Row1 =BoxLayout(orientation='horizontal') # সারির জন্য বোতাম তৈরি করুন 1 btn1 =বোতাম(text="One", background_normal ='', background_color=(1, 0, 1) , 1), font_size=25, size_hint=(0.7, 1)) btn2 =বোতাম(text="Two", background_normal='', background_color=(1, 1, 0, 0.8), font_size=25, size_hint=( 0.7, 1)) # 1 সারিতে বোতাম যোগ করুন ব্যাকগ্রাউন্ড_নরমাল='', ব্যাকগ্রাউন্ড_রং=(1,0,0,0.75), font_size=25, size_hint=(1, 10)) btn4 =বোতাম(text="Four", background_normal='', background_color=(0,1,0,0.75), font_size=25, size_hint=(1, 15)) # সারি 2 এবং 3 সারিতে বোতাম যোগ করুন_2_3.add_widget (btn3) Row_2_3.add_widget(btn4) # সমস্ত উইজেট outerbox এ যোগ করুন outerBox.add_widget(Row1) outerBox.add_widget(Row_2_3) রিটার্ন outerBox# BoxLayoutApp() classmain_layout() classmain_layout() 

উপরের কোডটি চালানো আমাদের নিম্নলিখিত ফলাফল দেয় -

আউটপুট

পাইথন - কিভিতে বক্সলেআউট উইজেট


  1. পাইথন - কিভিতে অ্যাঙ্করলেআউট

  2. Python Tkinter-এ প্রগ্রেসবার উইজেট

  3. issuperset() পাইথনে

  4. কিভির পরিচিতি; একটি ক্রস-প্ল্যাটফর্ম পাইথন ফ্রেমওয়ার্ক