কম্পিউটার

OpenCV ব্যবহার করে একটি ছবিতে বিপরীত বাইনারি থ্রেশহোল্ডিং সম্পাদন করা


এই প্রোগ্রামে, আমরা openCV ব্যবহার করে একটি ছবিতে ইনভার্স বাইনারি থ্রেশহোল্ডিং সঞ্চালন করব। থ্রেশহোল্ডিং এমন একটি প্রক্রিয়া যেখানে প্রতিটি পিক্সেলের মান একটি থ্রেশহোল্ড মানের সাথে পরিবর্তিত হয়।

থ্রেশহোল্ডের চেয়ে কম হলে পিক্সেলকে একটি নির্দিষ্ট মান দেওয়া হয় এবং থ্রেশহোল্ডের চেয়ে বেশি হলে অন্য কিছু মান দেওয়া হয়। ইনভার্স বাইনারি থ্রেশহোল্ডিং-এ, পিক্সেলের মান থ্রেশহোল্ডের চেয়ে কম হলে, এটিকে সর্বাধিক মান দেওয়া হবে যেমন সাদা। যদি এটি থ্রেশহোল্ডের চেয়ে বড় হয়, তাহলে এটি 0, অর্থাৎ, কালো নির্ধারণ করা হবে।

মূল ছবি

OpenCV ব্যবহার করে একটি ছবিতে বিপরীত বাইনারি থ্রেশহোল্ডিং সম্পাদন করা

অ্যালগরিদম

ধাপ 1:cv2 আমদানি করুন। ধাপ 2:থ্রেশহোল্ড এবং max_val সংজ্ঞায়িত করুন। ধাপ 3:এই প্যারামিটারগুলিকে cv2.threshold মানের মধ্যে পাস করুন এবং আপনি যে ধরনের থ্রেশহোল্ডিং করতে চান তা নির্দিষ্ট করুন। ধাপ 4:আউটপুট প্রদর্শন করুন।

উদাহরণ কোড

ইমপোর্ট cv2image =cv2.imread('testimage.jpg')threshold_value =120max_val =255ret, image =cv2.threshold(image, threshold_value, max_val, cv2.THRESH_BINARY_INV)cv2.Imread('testimage.jpg')image(image) প্রাক> 

আউটপুট

OpenCV ব্যবহার করে একটি ছবিতে বিপরীত বাইনারি থ্রেশহোল্ডিং সম্পাদন করা

ব্যাখ্যা

প্রোগ্রামে ret ভেরিয়েবল কেবলমাত্র থ্রেশহোল্ড মান প্রদান করে। থ্রেশহোল্ড মানের চেয়ে ছোট মান থাকা যেকোনো পিক্সেলের জন্য, সেগুলি max_val দ্বারা প্রতিস্থাপিত হয়, অর্থাৎ 255৷


  1. OpenCV ফাংশন সার্কেল() ব্যবহার করে একটি বৃত্ত আঁকুন

  2. OpenCV ব্যবহার করে একটি ছবিতে আয়তক্ষেত্র আঁকুন

  3. OpenCV ব্যবহার করে একটি চিত্রের উপর একটি উপবৃত্ত আঁকুন

  4. OpenCV ব্যবহার করে একটি ছবিতে একটি লাইন আঁকুন