কম্পিউটার

Tkinter এ ইভেন্ট হ্যান্ডলারের কাছে কীভাবে একটি যুক্তি পাস করবেন?


বেশিরভাগ পরিস্থিতিতে, কলব্যাক ফাংশনগুলি একটি ইনস্ট্যান্স পদ্ধতি হিসাবে উল্লেখ করতে পারে। একটি উদাহরণ পদ্ধতি তার সমস্ত সদস্যকে অ্যাক্সেস করে এবং কোনো আর্গুমেন্ট উল্লেখ না করেই তাদের সাথে ক্রিয়াকলাপ সম্পাদন করে৷

আসুন এমন একটি ক্ষেত্রে বিবেচনা করি যেখানে একাধিক উপাদান সংজ্ঞায়িত করা হয়েছে এবং আমরা সেই উপাদানগুলির সাথে কিছু ইভেন্ট পরিচালনা করতে চাই। একাধিক ইভেন্ট চালানোর জন্য, আমরা ইভেন্ট হ্যান্ডলারে একাধিক আর্গুমেন্ট পাস করতে পছন্দ করি।

উদাহরণ

এই উদাহরণে, আমরা একটি ফ্রেমে একাধিক বোতাম উইজেট তৈরি করেছি, এবং আমরা আর্গুমেন্ট হিসাবে উইজেটের নাম পাস করে বিভিন্ন ইভেন্ট পরিচালনা করব। একবার একটি বোতামে ক্লিক করা হলে, এটি লেবেল উইজেট ইত্যাদি আপডেট করবে।

#tkinter import থেকে Tkinter লাইব্রেরি আমদানি করুন *tkinter import ttkfrom tkinter import filedialog# Tkinter framewin এর একটি উদাহরণ তৈরি করুন=Tk()# geometrywin.geometry("750x250")# সংজ্ঞায়িত করুন ):label.config(text="This is Lower Value")def event_mid(button2):label.config(text="This is Medium Value")def event_high(button3):label.config(text="এটি সর্বোচ্চ মান")#একটি লেবেলেবেল তৈরি করুন=লেবেল(উইন, টেক্সট="",ফন্ট=('হেলভেটিকা ​​15 আন্ডারলাইন'))লেবেল.প্যাক()#একটি ফ্রেমফ্রেম তৈরি করুন=ফ্রেম(জয়)#ফ্রেমবাটনে বোতাম তৈরি করুন1=টিটিকে। বোতাম(ফ্রেম, টেক্সট="নিম্ন", কমান্ড=ল্যাম্বডা:ইভেন্ট_লো(বাটন1))বাটন1.প্যাক(প্যাডি=10)বাটন2=ttk. বোতাম(ফ্রেম, টেক্সট="মাঝারি", কমান্ড=ল্যাম্বডা:ইভেন্ট_মিড(বাটন2)) button2.pack(pady=10)button3=ttk.Button(frame, text="High",command=lambda:event_high(button3))button3.pack(pady=10)frame.pack()win.mainloop() 

আউটপুট

উপরের কোডটি চালানো হলে একটি উইন্ডো প্রদর্শিত হবে যাতে নিম্ন, মাঝারি এবং উচ্চ বোতাম রয়েছে। যখন আমরা একটি বোতামে ক্লিক করি, এটি উইন্ডোতে কিছু লেবেল পাঠ্য দেখাবে৷

Tkinter এ ইভেন্ট হ্যান্ডলারের কাছে কীভাবে একটি যুক্তি পাস করবেন?


  1. পাইথন টিকিন্টার - আমি কীভাবে লেবেল উইজেটে পাঠ্যের আকার পরিবর্তন করব?

  2. আমি কিভাবে Tkinter এ উইন্ডো বন্ধ ইভেন্ট পরিচালনা করব?

  3. কিভাবে Tkinter একটি ফ্রেম পরিষ্কার আউট?

  4. কিভাবে Tkinter লেবেল পাঠ্য পেতে?