কম্পিউটার

পাইথনের টিকিন্টার ব্যবহার করে সমস্ত বাচ্চাদের উপাদানগুলি কীভাবে মুছবেন?


একটি Tkinter অ্যাপ্লিকেশনে ফ্রেমগুলি খুব দরকারী। যদি আমরা একটি অ্যাপ্লিকেশনে একটি ফ্রেম সংজ্ঞায়িত করি, তাহলে এর অর্থ হল আমাদের এটির ভিতরে উইজেটগুলির একটি গ্রুপ যুক্ত করার বিশেষাধিকার রয়েছে। যাইহোক, এই সমস্ত উইজেটকে সেই নির্দিষ্ট ফ্রেমের শিশু বলা হয়।

ধরা যাক আমরা একটি ফ্রেমে সংজ্ঞায়িত সমস্ত শিশু উইজেট মুছে ফেলতে চাই। তারপর, প্রথমে আমাদের winfo_children() ব্যবহার করে শিশুদের উপর ফোকাস করতে হবে পদ্ধতি একবার আমরা ফোকাস পেয়ে গেলে, আমরা destroy() ব্যবহার করে বিদ্যমান সমস্ত বাচ্চাদের মুছে ফেলতে পারি পদ্ধতি।

উদাহরণ

#tkinter আমদানি থেকে Tkinter লাইব্রেরি আমদানি করুন *#Tkinter Framewin এর একটি উদাহরণ তৈরি করুন =Tk()#windowwin.geometry("700x350") এর জ্যামিতি সেট করুন frame.winfo_children():item.destroy() button.config(state="disabled")# একটি ListBox widgetlistbox সংজ্ঞায়িত করুন =Listbox(frame, height=10, width=15, bg='gray',activestyle=' dotbox',font='aerial')listbox.insert(1,"Go")listbox.insert(1,"Java")listbox.insert(1,"Python")listbox.insert(1,"C++")listbox. .insert(1,"Ruby")listbox.pack()label =Label(win, text="Top 5 Programming Languages", font=('Helvetica 15 bold'))label.pack(pady=20)frame.pack ()# ফ্রেমবাটনে সমস্ত বাচ্চাদের সরাতে একটি বোতাম তৈরি করুন =বোতাম(জয়, পাঠ্য="অল সাফ", font=('হেলভেটিকা ​​11'), কমান্ড=clear_all)button.pack()win.mainloop() 

আউটপুট

যদি আমরা উপরের কোডটি কার্যকর করি, এটি একটি তালিকা বাক্স এবং একটি বোতামে আইটেমগুলির তালিকা সহ একটি উইন্ডো প্রদর্শন করবে৷

পাইথনের টিকিন্টার ব্যবহার করে সমস্ত বাচ্চাদের উপাদানগুলি কীভাবে মুছবেন?

যখন আমরা "সমস্ত সাফ করুন" বোতামে ক্লিক করি, এটি ফ্রেমের বস্তুর ভিতরে থাকা সমস্ত শিশুকে সরিয়ে দেবে৷

পাইথনের টিকিন্টার ব্যবহার করে সমস্ত বাচ্চাদের উপাদানগুলি কীভাবে মুছবেন?


  1. কিভাবে Tkinter ব্যবহার করে একটি .exe-তে Python 3 অ্যাপ কম্পাইল করবেন?

  2. Python Tkinter ব্যবহার করে শব্দ অভিধান

  3. Python Tkinter ব্যবহার করে মেসেজবক্সের অবস্থান কীভাবে পরিবর্তন করবেন

  4. পাইথনে tkinter ব্যবহার করে কিভাবে একটি সাধারণ GUI ক্যালকুলেটর তৈরি করবেন