কম্পিউটার

Tkinter এ একটি টেক্সট বক্সে রিয়েল টাইমে LaTex কিভাবে প্রদর্শন করবেন?


পাইথন ম্যাটপ্লটলিব লাইব্রেরি এমন অ্যাপ্লিকেশনগুলিতে কার্যকর যেখানে আমাদের ডেটা পয়েন্টগুলি কল্পনা করতে হবে এবং ডেটা বিশ্লেষণ করার জন্য গ্রাফ এবং প্লট আঁকতে হবে। ধরা যাক আমরা একটি tkinter অ্যাপ্লিকেশন তৈরি করতে চাই যেখানে আমরা LaTex সিনট্যাক্স প্রক্রিয়া করতে পারি।

LaTex সিনট্যাক্স বৈজ্ঞানিক ডকুমেন্টেশন যেমন, সূত্র, বৈজ্ঞানিক স্বরলিপি, গাণিতিক অক্ষর এবং বিরাম চিহ্ন প্রস্তুত করার জন্য ব্যবহৃত হয়। অ্যাপ্লিকেশন প্রস্তুত করতে, আমাদের matplotlib ব্যবহার করতে হবে এবং TkAgg (Tkinter-এ Matplotlib-এর জন্য ব্যাকএন্ড API) মডিউল। নিম্নলিখিত ধাপগুলি অ্যাপ্লিকেশন ফাংশন এবং উইজেট গঠন করতে ব্যবহৃত হয়,

  • প্রয়োজনীয় লাইব্রেরি আমদানি করুন যেমন Matplotlib, Tkinter, Ttk (উইজেট স্টাইল করার জন্য), TkAgg, ইত্যাদি।
  • একটি ফ্রেম যোগ করুন এবং এতে একটি লেবেল এবং একটি এন্ট্রি উইজেট সংজ্ঞায়িত করুন৷
  • চিত্র() ব্যবহার করে চিত্রের আকার নির্ধারণ করুন ম্যাটপ্লটলিবে পদ্ধতি। এই চিত্রটি ক্যানভাসে সিনট্যাক্স প্লট করতে ব্যবহার করা যেতে পারে।
  • এখন, একটি ক্যানভাস উইজেট তৈরি করুন যেখানে আমরা TkAgg ব্যবহার করে আমাদের চিত্রটি সংজ্ঞায়িত করব .
  • এন্ট্রি উইজেটের বিষয়বস্তু পেতে একটি ফাংশন সংজ্ঞায়িত করুন এবং ম্যাটপ্লটলিবে পূর্বনির্ধারিত ফাংশন ব্যবহার করে একটি চিত্রে পাঠ্য রূপান্তর করুন, যেমন, টেক্সট() .
  • ফাংশনের সাথে রিটার্ন বা ক্লিক ইভেন্ট বাঁধাই করার পরে ক্যানভাসে আউটপুট প্রদর্শন করুন।

উদাহরণ

# tkinter আমদানি থেকে প্রয়োজনীয় লাইব্রেরি আমদানি করুন *tkinter আমদানি থেকে ttkimport matplotlibimport matplotlib.pyplot হিসেবে pltfrom matplotlib.backends.backend_tkagg আমদানি চিত্রক্যানভাসTkAgg# FigureCanvasTkAgg# টিকিন্টার' ফ্রেমে TkAgg ব্যবহার করুন। =Tk()# windowwin.geometry("700x350") এর সাইজ সেট করুন# windowwin.title("LaTex Viewer") এর শিরোনাম সেট করুন# ফিগার আউটপুটডেফ গ্রাফ(টেক্সট) পেতে একটি ফাংশন সংজ্ঞায়িত করুন:# পান এন্ট্রি ইনপুট tmptext =entry.get() tmptext ="$"+tmptext+"$" # চিত্র wx.clear() wx.text(0.2, 0.6, tmptext, fontsize =20) canvas.draw( )# একটি ফ্রেম অবজেক্টফ্রেম তৈরি করুন =Frame(win)frame.pack()# একটি এন্ট্রি উইজেটভার তৈরি করুন =StringVar()entry =Entry(frame, width=70, textvariable=var)entry.pack()# একটি লেবেল উইজেট যোগ করুন ফ্রেমলেবেল =লেবেল(ফ্রেম)লেবেল.প্যাক()# চিত্রের আকার নির্ধারণ করুন এবং ফিগারফিগ =matplotlib.figure.Figure(figsize=(7, 4), dpi=100)wx =fig.add_sub plot(111)canvas =FigureCanvasTkAgg(fig, master=label)canvas.get_tk_widget().pack(side=TOP, fill=BOTH, expand=1)canvas._tkcanvas.pack(side=TOP, fill=BOTH, expand=1)# ক্যানভাস ফিগারwx.get_xaxis() এর দৃশ্যমানতা সেট করুন। 

আউটপুট

উপরের কোডটি কার্যকর করলে একটি এন্ট্রি উইজেট এবং একটি চিত্র প্লট সহ একটি উইন্ডো প্রদর্শিত হবে। এখন, LaTex ফরম্যাটে ফলাফল আউটপুট দেখানোর জন্য কিছু বৈজ্ঞানিক অভিব্যক্তি টাইপ করুন।

Tkinter এ একটি টেক্সট বক্সে রিয়েল টাইমে LaTex কিভাবে প্রদর্শন করবেন?


  1. Tkinter-এ কিভাবে একটি টেক্সট উইজেটে একটি স্ক্রলবার সংযুক্ত করবেন?

  2. Tkinter এ ফুল-স্ক্রীন মোড কিভাবে প্রদর্শন করবেন?

  3. কিভাবে Tkinter লেবেল পাঠ্য পেতে?

  4. কিভাবে Tkinter টেক্সট বক্সের বিষয়বস্তু মুছে ফেলবেন?