কম্পিউটার

কিভাবে Tkinter এ একটি স্টপ বোতাম দিয়ে একটি লুপ থামাতে?


একটি লুপে একটি প্রক্রিয়া চালানোর একটি কেস বিবেচনা করুন এবং যখনই একটি বোতাম ক্লিক করা হয় তখন আমরা লুপটি বন্ধ করতে চাই। সাধারণত, প্রোগ্রামিং ভাষায়, একটানা যখন বন্ধ করা লুপ, আমরা একটি ব্রেক ব্যবহার করি বিবৃতি তবে, টিকিন্টারে, যখন এর জায়গায় loop, আমরা after() ব্যবহার করি একটি লুপে সংজ্ঞায়িত ফাংশন চালানোর জন্য। ক্রমাগত লুপ ভাঙতে, একটি গ্লোবাল বুলিয়ান ভেরিয়েবল ব্যবহার করুন যা লুপের চলমান অবস্থা পরিবর্তন করতে আপডেট করা যেতে পারে।

প্রদত্ত উদাহরণের জন্য,

  • একটি গ্লোবাল ভেরিয়েবল তৈরি করুন যা পতাকা এর মত কাজ করে একটি লুপে৷

  • দুটি বোতাম সংজ্ঞায়িত করুন, স্টার্ট এবং থামুন , মৃত্যুদন্ড শুরু এবং বন্ধ করতে।

  • দুটি ফাংশন সংজ্ঞায়িত করুন, on_start() এবং অন_স্টপ() , লুপে আপডেট প্রদান করতে।

উদাহরণ

# tkinter import থেকে প্রয়োজনীয় লাইব্রেরি ইমপোর্ট করুন * tkinter import ttk থেকে# tkinter ফ্রেম বা windowwin এর একটি উদাহরণ তৈরি করুন =Tk()# windowwin.geometry("700x350") রানিং =True# একটি ফাংশন সংজ্ঞায়িত করুন loopdef এ লেখা প্রিন্ট করুন print_text():যদি চলমান থাকে:print("Hello World") win.after(1000, print_text)# loopdef চালু করতে একটি ফাংশন সংজ্ঞায়িত করুন on_start():global running running =True# একটি ফাংশন সংজ্ঞায়িত করুন loopdef on_stop():বিশ্বব্যাপী চলমান চলমান =Falsecanvas =Canvas(win, bg="skyblue3", width=600, height=60)canvas.create_text(150, 10, text="চালনা করতে স্টার্ট/স্টপ ক্লিক করুন) কোড", font=('', 13))canvas.pack()# লুপস্টার্ট শুরু/বন্ধ করতে একটি বোতাম যোগ করুন =ttk. বোতাম(উইন, টেক্সট="স্টার্ট", ​​কমান্ড=অন_স্টার্ট)start.pack(padx=10)stop =ttk.Button(win, text="Stop", command=on_stop)stop.pack(padx=10)# windowwin.after(1000, print_text)win.mainloop()<এ টেক্সট প্রিন্ট করতে একটি ফাংশন চালান /প্রে> 

আউটপুট

একটি নির্দিষ্ট অবস্থার জন্য লুপ পরীক্ষা করতে উপরের কোডটি চালান৷

কিভাবে Tkinter এ একটি স্টপ বোতাম দিয়ে একটি লুপ থামাতে?

যদি আমরা উপরের কোডটি চালাই এবং স্টার্ট বোতামে ক্লিক করি, তাহলে এটি একটি লুপে "হ্যালো ওয়ার্ল্ড" পাঠ্য প্রিন্ট করবে যা "স্টপ" বোতামে ক্লিক করে থামানো যেতে পারে।

Hello WorldHello WorldHello WorldHello WorldHello WorldProcess প্রস্থান কোড 0 সহ সমাপ্ত হয়েছে 

  1. কিভাবে Tkinter দিয়ে একটি সম্পূর্ণ Treeview সাফ করবেন?

  2. কিভাবে একটি বোতাম টিপে একটি Tkinter উইন্ডো বন্ধ করবেন?

  3. Tkinter এ একটি বোতাম হিসাবে একটি ছবি কিভাবে ব্যবহার করবেন?

  4. টিকিন্টারে কীভাবে গতিশীলভাবে বোতামের পাঠ্যের আকার পরিবর্তন করবেন?